Mecheda: খুশির খবর! মেচেদা বাজারে মিলছে বাংলাদেশের ইলিশ

Hilsa News: এই বছরও বর্ষা পেরিয়ে শরৎ এসে গেলেও ইলিশ এর তেমন দেখা নেই।

Mecheda: খুশির খবর! মেচেদা বাজারে মিলছে বাংলাদেশের ইলিশ
মা ইলিশ ধরার অপরাধে গ্রেফতার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 6:12 PM

মেচেদা: কথায় বলে মাছে ভাতে বাঙালি। আর সেই মাছ যদি ইলিশ হয় তাহলে তো আর কথাই নেই। কারণ ইলিশ ছাড়া বাঙালির ঠিক চলে না।

গত দু’বছর ধরে মন খারাপ বাঙালির। এই বছরও বর্ষা পেরিয়ে শরৎ এসে গেলেও ইলিশ এর তেমন দেখা নেই। কয়েকদিন অন্তর নিম্নচাপের ভ্রুকুটি। যার কারণে বেশির ভাগ সময়য়েই মাছ ধরতে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা থাকে। যদিও বা যাওয়া যায় নিম্নচাপের জন্যে সমুদ্রে মাছ ধরতে গেলেও খালি হাতে ফিরে আসতে হয়েছে শো শো ট্রলারদের। এদিকে,বাজারে এখন যে ইলিশ পাওয়া যাচ্ছে তাও আবার আকারে ছোটো। কখনও আবার লুকিয়ে চুরিয়ে বিক্রি হচ্ছে। তাই দু’বছর ধরে বাঙালির পাতে ঠিক মতো ইলিশের দেখা নেই।

এবার এই সময় কিছুটা খুশির খবর নিয়ে এলো মেচেদা পাইকারি মাছের আড়ৎ। বেশ কয়েক টন বাংলাদেশের পদ্মার ইলিশ পাওয়া যাচ্ছে এখানে। বাজারে চক চক করছে রূপোলি শস্য। রীতিমতো তাক লাগিয়ে দিচ্ছে বাজার। ইলিশের বাজার মূল্যে ৮০০ গ্রাম ওজনের দাম আটশো টাকা ,এক কেজি ওজনের দাম ১০০০ টাকা ,১.৫ কেজি দাম ১৫০০ হাজার টাকা।

এই বিষয়ে মেচেদা ফিস মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি তথা পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের খাদ্য কর্মাধক্ষ সিরাজ খান বলেন,”ইলিশের দেখা নেই। বারে বারে নিম্ন চাপের জন্য খালি হাতে ফিরে আসতে হয়েছে সমুদ্র থেকে মাছ ধরতে যাওয়া ট্রলারদের। তাই বাঙালির পাতে সৌন্দর্য ও রসনার স্বাদ ধরে রাখার জন্য তেমন ইলিশ মাছ পরেনি।”এবার বাংলাদেশ থেকে প্রায় ৬ টন ইলিশ মাছ মেচেদা পাইকারি  আড়তে আশায় কিছুটা হলেও খুশি ইলিশ প্রেমী মানুষেরা।

এর আগে গত ২৩ সেপ্টেম্বর ওপার বাংলা থেকে পশ্চিমবঙ্গে এসে পৌঁছায় রুপোলি শস্যের ঝাঁক । বাংলাদেশ থেকে পেট্রাপোল বেনাপোল সীমান্ত হয়ে ইলিশ বোঝাই লরি এ রাজ্যে ঢোকে। এরপর হাওড়া পাইকারি মাছ বাজারের শুরু হয় বেচাকেনা।

সম্প্রতি বাংলাদেশের সচিবালয় থেকে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, ১১ অক্টোবর মহাষষ্ঠী। আর তার আগেই ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ পৌঁছবে পশ্চিমবঙ্গে। বাংলাদেশ বাণিজ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, আসন্ন দুর্গাপুজো উপলক্ষে ভারতে ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হয়েছে। আগামী ১০ অক্টোবরের মধ্যে ধাপে ধাপে ইলিশ যাবে ওপার বাংলা থেকে। প্রতিদিন ১০০ থেকে ২০০ মেট্রিক টন ইলিশ আমদানি করা হবে এ ভারতে।  হাওড়ার বাজারগুলিতে পদ্মার ইলিশ চাখার জন্য উৎসুক খাদ্যরসিক বাঙালির লম্বা লাইন দেখা দেয়। কেজি প্রতি ৭০০ থেকে ১২০০ টাকার মধ্যে ছিল ইলিশ। তবে ইলিশ-আগমনের ঘোষণা করার পর থেকেই মুখিয়ে রয়েছে রসনাপ্রিয় বাঙালি। ভাজা হোক কিংবা সর্ষের মাখা বা বেগুন-কালোজিরে দিয়ে পাতলা ঝোল। যে রূপেই সে পাতে পড়ুক না কেন, পাত ফাঁকা হতে মোটে সময় লাগে না।

আরও পড়ুন: Bangladesh Hilsa: সকাল থেকে থলে হাতে হাওড়ার বাজারে ভিড়, দেদার বিকোচ্ছে পদ্মার ইলিশ