Digha-Mandarmani: শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, দিঘা-মন্দারমণিতে জারি লাল সতর্কতা! বিপদ এড়াতে খোলা হয়েছে কন্ট্রোলরুম

Digha-Mandarmani: শুক্রবার বিকেল ৫ টা নাগাদ মহিষাদলের অমৃতবেড়িয়ার কাছে রূপনারায়ণ নদীতে তিনটি নৌকা উল্টে যায়। তবে উদ্ধার করা গিয়েছে ওই নৌকাগুলিতে থাকা ১৮ জন মৎস্যজীবীকে। সকলেই সুস্থ রয়েছেন বলে খবর।

Digha-Mandarmani: শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, দিঘা-মন্দারমণিতে জারি লাল সতর্কতা! বিপদ এড়াতে খোলা হয়েছে কন্ট্রোলরুম
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 10:18 PM

দিঘা-মন্দারমণি: পূর্বাভাস আগেই ছিল। ইতিমধ্যেই দিঘা (Digha) হয়ে স্থলভাগে ঢুকে পড়েছে অতি গভীর নিম্নচাপ। শুক্রবার সন্ধ্যা সাতটা থেকে আটটার মধ্যে স্থলভাগে ঢুকে পড়ে নিম্নচাপটি। এরপর বাংলা-ওড়িশা-ঝাড়খণ্ড হয়ে ছত্তীসগঢ়ের দিকে এগনোর কথা রয়েছে। তারপর শক্তি কমে ধীরে ধীরে দুর্বল হবে নিম্নচাপটি। এদিকে  বৃহস্পতিবার রাত থেকেই দিঘা ও সংলগ্ন সমুদ্র উপকূল জুড়ে চলছে মুষলধারে বৃষ্টিপাত। শুক্রবার আরও বেশ খানিকটা বেড়ে যায় বৃষ্টিপাতের (rain) তীব্রতা। এদিকে ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুরের সমস্ত উপকূলবর্তী এলাকায় জারি হয়েছে লাল সতর্কতা।  

একইসঙ্গে পূর্ব মেদিনীপুর ছাড়াও লাল সতর্কতা জারি হয়েছে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামেও। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে তিন জেলাতেই। একইসঙ্গে দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পুরুলিয়ায় জারি রয়েছে কমলা সতর্কতা। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমানে জারি রয়েছে হলুদ সতর্কতা। সবকটি জেলাতেই রাতভর বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানা যাচ্ছে। মৎসজীবীদেরও সমুদ্রে নামার জন্য নিষেধ করা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ যাতে সমুদ্রে নামতে না পারে সে বিষয়ে জোরদার নজরদারি চালানো হচ্ছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের তরফে। তবে শনিবারের পর থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভবনা রয়েছে বলে জানা যাচ্ছে। 

পূর্ব মেদিনীপুর বিপর্যয় মোকাবিলা ব্যবস্থাপনা দফতরের আধিকারিক মৃত্যঞ্জয় হালদার বলেন, “শুক্রবার সন্ধ্যা পর্যন্ত কোনওরকম ক্ষয়ক্ষতি ছাড়া অতি প্রবল বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়ার খবর মিলেছে। দিঘা ও সংলগ্ন সমুদ্র উপকূলের কোথাও বড় কোনও বিপর্যয়ের খবর নেই। জেলা, মহকুমা এবং ব্লকস্তরে ২৪ ঘন্টার কন্ট্রোল রুম খোলা হয়েছে। ২০ তারিখ পর্যন্ত মৎস্যজবীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র সৈকতের পর্যটনকেন্দ্রগুলিতে পর্যটকদের গতিবিধি নিয়ন্ত্রণ করা হয়েছে। স্থানীয় প্ৰশাসনকেও সতর্ক থাকতে বলা হয়েছে।” অন্যদিকে দুর্যোগের আবহেই শুক্রবার বিকেলে দিঘা, মন্দারমণি উপকূলের পরিস্থিতি ঘুরে দেখেন ডিআইজি পশ্চিমাঞ্চল প্রসূন ব্যানার্জি, পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার অমরনাথ কে, মহকুমা পুলিশ আধিকারিক সোমনাথ সাহা, ওসি মন্দারমনি  অনুষ্কা মাইতি, সহ দিঘা মোহনা এবং দিঘা থানার ওসিরা।