Nandigram Andolon: ৩৫ জনের নামে গ্রেফতারি পরোয়ানা, নন্দীগ্রাম গণ আন্দোলন মামলায় নির্দেশ আদালতের

Nandigram: প্রায় ১৫ বছর ধরে এই মামলা চলছে। এবার মামলার নিষ্পত্তি চাইছে সিবিআই, নিষ্পত্তি চাইছেন অভিযুক্তদের আইনজীবীরাও।

Nandigram Andolon: ৩৫ জনের নামে গ্রেফতারি পরোয়ানা, নন্দীগ্রাম গণ আন্দোলন মামলায় নির্দেশ আদালতের
নন্দীগ্রাম মামলায় নির্দেশ আদালতের।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 2:18 PM

হলদিয়া: নন্দীগ্রাম গণ আন্দোলন নিয়ে বাম আমলে একাধিক মামলা দায়ের হয়েছিল। ২০০৭ সালে দায়ের হওয়া এরকমই একটি মামলার শুনানিতে শুক্রবার গ্রেফতারি পরোয়ানা জারি করল হলদিয়া মহকুমা আদালত। ৩৫ জনের নামে এই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। মূলত, আদালতে হাজিরা না দেওয়ার কারণেই এই গ্রেফতারি পরোয়ানা বলে জানা গিয়েছে।

২০০৭ সালে নন্দীগ্রামে যে জমি আন্দোলন হয়েছিল, তারই পরিপ্রেক্ষিতে একটি মামলা দায়ের করা হয়। মূলত সরকারি সম্পত্তি নষ্ট-সহ বিভিন্ন অভিযোগে অভিযোগ দায়ের হয় নন্দীগ্রাম থানায়। পরে তা হলদিয়া মহকুমা আদালতে ওঠে। সূত্রের খবর, নতুন সরকার ক্ষমতায় আসার পর এই মামলা খারিজের প্রত্যাশা ছিল অভিযুক্তদের। যদিও তা হয়নি।

প্রায় ১৫ বছর ধরে এই মামলা চলছে। এবার মামলার নিষ্পত্তি চাইছে সিবিআই, নিষ্পত্তি চাইছেন অভিযুক্তদের আইনজীবীরাও। সূত্রের খবর, পরপর তিনবার শুনানিতে হাজির না থাকার কারণেই বিচারক গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এই মামলায় জোড়া চার্জশিট পেশ করা হয়। হলদিয়া মহকুমা আদালতের আইনজীবী বিমল মাজি বলেন, “২০০৭ সালের মামলা এটা। নন্দীগ্রামে সে বছর যে ঘটনাটা ঘটেছিল, তাতে একটা সিবিআই তদন্ত হয়। সিবিআই দু’টো চার্জশিট দাখিল করেছে। প্রথমে ৩৭ জনের একটা, পরবর্তীকালে ১২ জনের একটা চার্জশিট দাখিল করে। শুক্রবার শুনানি ছিল। যারা হাজিরা দেননি, তাঁদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। ৩৩ থেকে ৩৫ জনের বিরুদ্ধে এই পরোয়ানা জারি হয়েছে। এই মামলায় ২-৩ জন মারাও গিয়েছেন।” আগামী ১৪ সেপ্টেম্বর ফের এই মামলার শুনানি রয়েছে। ২০০৭ সালের মামলা। আর টেনে নিয়ে যেতে চাইছে না আদালতও। এবার নিষ্পত্তির পথে হাঁটতে চায় তারাও।