Durga Puja 2021: থিম ‘শ্রমজীবী মহিলা’, রীনা-রঙিলাদের কাঁধে কাঁধ মিলিয়ে পুজো করছেন সোনা বিবিরাও

South 24 Pargana: হিন্দু-মুসলিমের সাম্প্রদায়িক সম্প্রীতির অন্যতম নির্দশন ভাঙড়ের শতধারা প্রমিলা সংঘের দুর্গাপুজো। যাদের এবারের থিম-ও হল শ্রমজীবী মহিলা।

Durga Puja 2021: থিম 'শ্রমজীবী মহিলা', রীনা-রঙিলাদের কাঁধে কাঁধ মিলিয়ে পুজো করছেন সোনা বিবিরাও
নিজস্ব চিত্র।

দক্ষিণ ২৪ পরগনা: সারবছর হাড় ভাঙা খাটুনি খাটলে তবেই জোটে দু-মুঠো ভাত। এদিকে যে চোখ রাঙানি করোনাভাইরাসের!গত দু’বছর ধরে সেই ভাইরাস রুখতে একাধিক লকডাউনে ওঁদের কাজেও প্রভাব পড়েছে। অতিমারি ভাইরাসের কোপে ওঁরাও হারিয়েছেন প্রিয়জনক। ওঁরা ভাঙড়ের শ্রমজীবী মহিলারা। কঠোর পরিশ্রম, দিনভর সংগ্রামের মাঝে ওঁদেরও তো চাই একটু আনন্দের মুহূর্ত, সাময়িক স্বস্তি। তাই দুর্গাপুজোর (Durga Puja) আয়োজন করেছেন ভাঙড়ের শ্রমজীবী মহিলারা। যে আয়োজনে শামিল হয়েছেন ভিন্ন ধর্মের মহিলারাও।

হিন্দু-মুসলিমের সাম্প্রদায়িক সম্প্রীতির অন্যতম নির্দশন ভাঙড়ের শতধারা প্রমিলা সংঘের দুর্গাপুজো। যাদের এবারের থিম-ও হল শ্রমজীবি মহিলা। শুধু ঘটা ও আড়ম্বর করে পুজো নয়, আমফানের পর ত্রাণ বিলি, করোনা কালে কমিউনিটি কিচেন চালানো, মূমুর্ষের জন্য রক্তদান শিবির, চক্ষু পরীক্ষা শিবিরের মত মানবিক কাজ করে আসছে ভাঙড়ের শতধারা প্রমিলা সংঘ। এবার দুর্গা পুজো উপলক্ষে এলাকার খেটে খাওয়া, জীবন সংগ্রামে অবতীর্ণ হওয়া বেশ কিছু মহিলাকে কুর্নিশ জানাবে শতধারা।

মঞ্চে সংবর্ধনা জানানোর পাশপাশি তাঁদের হাতে নতুন বস্ত্র, মিষ্টির প্যাকেট, স্মারক ইত্য়াদি দেওয়া হবে। প্রমিলা সংঘের সভাপতি পাপিয়া চক্রবর্তী জানাচ্ছেন, ‘এটা যেহেতু মহিলা পরিচালিত পুজো। তাই কমিটিতে আমারা চেষ্টা করি মহিলাদের পাশে দাঁড়াতে, সুখ দুঃখের সঙ্গী হতে।পুজোর খরচ বাঁচিয়ে কিছু অসহায় মহিলাকে আর্থিক অনুদান দেওয়া হবে।’ আর সেই পুজোর উদ্যোগে যেমন হিন্দু আছে, তেমনি আছে মুসলিম ঘরের মহিলারাও।

স্বামী পরিত্যক্তা সোনা বিবি, লালবানু বিবি সারাবছর পরিচারিকার কাজ করেন। পাঁচ বাড়িতে কাজ করেই ওঁদের দিন গুজরান হয়। তাঁদের আলাদা করে বিনোদন বলে কিছু তো নেই। তবু ঈদ আর দুর্গা পুজো এলে ওঁদের মুখে হাসি ফোটে। কারণ, শতধারার সদস্য জয়ন্তী, শ্রেয়া, মিতার কাঁধে কাঁধ মিলিয়ে পুজোর জোগাড়পাতি, সব কিছু করার দায়িত্ব পান এই মুসলিম মহিলারা। ছেলে মেয়েদের নিয়ে চারদিন তাঁরা সময় কাটাতে পারেন পুজো মণ্ডপে। কিমিউনিটি কিচেনে একসাথে রান্না-খাওয়াও করতে পারেন খুশি মনে। তাই মহিলাদের মুক্তির স্বাদ দিতে আর পাঁচটা পুজো কমিটির থেকে আলাদা শতধারা প্রমিলা সংঘ।

এলাকার কর্মরত মহিলারা কয়েক বছর আগে এই পুজো প্রচলন করেন। সংসারের গতানুগতিক জীবন থেকে মুক্তির স্বাদ পেতে এবং নতুন কিছু করার তাগিদে শুরু হয় পুজো। আর তাতে শামিল হয়েছে ভিন্ন সম্প্রদায়ের শ্রমজীবি মহিলারাও।

ফি বছরের মতো এবছরও ডাকের সাজে সজ্জিত দুর্গার সাবেকি রুপ ফুটিয়ে তুলেছেন রাজারহাটের শিল্পী ইন্দ্রজিত বিশ্বাস। প্রাচীন জমিদার বাড়ির আদলে মন্ডপ তৈরি করেছেন শিল্পী নিজামুদ্দিন মোল্লা। বাঁশ, বেত, প্লাই দিয়ে মন্ডপের চারপাশে অপূর্ব শিল্প কর্ম তৈরি করেছেন হাসেম মোল্লা।

আরও পড়ুন: Durga Puja 2021: ‘যত মত তত পথ,’ কুমারী পুজোয় পূজিতা হল মুসলিম কন্যা

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla