Royal Bengal Tiger: দুই ছানা নিয়ে খাঁড়িতে বসে বাঘিনী, শীতের মুখেই সুন্দরবনে ‘রয়্যাল ফ্যামিলি’র দর্শন

Sundarban: সোমবারও কলকাতার একদল পর্যটক সুন্দরবন ভ্রমণে গিয়েছিলেন। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সজনেখালি রেঞ্জ এলাকাধীন জঙ্গলে এদিন একসঙ্গে চারটি বাঘ দেখতে পান তাঁরা।

Royal Bengal Tiger: দুই ছানা নিয়ে খাঁড়িতে বসে বাঘিনী, শীতের মুখেই সুন্দরবনে 'রয়্যাল ফ্যামিলি'র দর্শন
দুই ছানা নিয়ে বসে আছে বাঘিনী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2022 | 5:51 AM

দক্ষিণ ২৪ পরগনা: একসঙ্গে চার বাঘের দেখা নদীর ঘাটে। সুন্দরবনে (Sundarban) এই প্রথম পর্যটকদের সামনে দেখা মিলল বাঘ পরিবারের। সোমবার দুপুর গড়াতেই সজনেখালি অঞ্চলে নদীর ধারে দুই সন্তানকে নিয়ে হাজির হয় বাঘ দম্পতি। পর্যটকরাই ক্যামেরা বন্দি করেন সেই দৃশ্য। অতি সম্প্রতিকালে সপরিবারে বাঘ দম্পতির এমন দেখা মিলেছে বলে কেউ মনে করতে পারছেন না। স্বভাবতই দারুণ খুশি তাঁরা।

সুন্দরবন মানেই নদীনালা ঘেরা ম্যানগ্রোভের জঙ্গল। সঙ্গে সুন্দরী, গরাণ, গেঁওর সারি। প্রকৃতি যেন এখানে অন্য রূপে মেলে ধরেছে নিজেকে। কিন্তু সুন্দরবনের মূল আকর্ষণ নিঃসন্দেহে রয়্য়াল বেঙ্গল টাইগার। দেশ বিদেশ থেকে মানুষ আসেন সেই টানেই।

শীতের মরসুম সামনেই। এমনিতে সারা বছরই পর্যটকদের ভিড় থাকে সুন্দরবনে। তবে শীতকালে সে ভিড় আরও কিছুটা বাড়ে। বাঘের দর্শন পেতে মুখিয়ে থাকেন তাঁরা। দু’বছরের কোভিড কাঁটা পার করে পুজোর পর থেকেই বিভিন্ন জায়গা থেকে মানুষের ভিড় লক্ষ্য করা যাচ্ছে এখানে।

সোমবারও কলকাতার একদল পর্যটক সুন্দরবন ভ্রমণে গিয়েছিলেন। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সজনেখালি রেঞ্জ এলাকাধীন জঙ্গলে এদিন একসঙ্গে চারটি বাঘ দেখতে পান তাঁরা। নদী সাঁতরে তারা গিয়ে বসে খাঁড়ির পারে। যা একেবারেই বিরল। বাবা,মা ও দুই সন্তানকে নিয়ে পর্যটকদের বোটের সামনে দিয়েই এক জঙ্গল থেকে বেরিয়ে নদী সাঁতরে অন্য জঙ্গলে চলে যায় ‘রয়্যাল-ফ্যামিলি’l সেই দৃশ্য চাক্ষুষের পাশাপাশি ক্যামেরাবন্দিও করেন পর্যটকরা।

সুন্দরবনের মত জায়গাকে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে ইতিমধ্যেই নানা উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। গেস্ট হাউজ, পরিবেশবান্ধব হোটেল, প্যাকেজ ট্যুরের পাশাপাশি বেড়েছে লঞ্চ পরিষেবা। সুন্দরবন ভারত তথা এশিয়ার বৃহৎ ম্যানগ্রোভ জঙ্গল। সেই জঙ্গলেই বাঘের বাস। শেষ ব্যাঘ্র সুমারি বলছে এই মুহূর্তে সুন্দরবনে ৪০০-র বেশি বাঘ রয়েছে। প্রতি চার বছর অন্তর এই গণনা হয়। তিন মাস ধরে সুমারি চলে। গত বছর ডিসেম্বরে এই ব্যাঘ্র সুমারি হয়। সোমবার ছানাদের নিয়ে বাঘ বাঘিনীর সাক্ষাৎ মেলার পর সুন্দরবনে  বাঘের সংখ্যা বাড়ছে এমন ধারণা আরও জোরাল হল।