Birbaha Hansda: ‘দিদির দূত’ কর্মসূচিতে গিয়ে মহিলাদের ক্ষোভের মুখে মন্ত্রী বীরবাহা হাঁসদা, ভোট বয়কটের হুঁশিয়ারি গ্রামবাসীর

গ্রামের মহিলারা। তাঁদের কথায়, "ভিড় দেখে ভেবেছিলাম, সাপ খেলা দেখাতে গ্রামে এসেছে কেউ। তারপর সামনে গিয়ে দেখি, সাপ খেলা দেখাতে কেউ আসেনি, এসেছে মন্ত্রী।"

Birbaha Hansda: 'দিদির দূত' কর্মসূচিতে গিয়ে মহিলাদের ক্ষোভের মুখে মন্ত্রী বীরবাহা হাঁসদা, ভোট বয়কটের হুঁশিয়ারি গ্রামবাসীর
ঝাড়গ্রামে দিদির দূত কর্মসূচিতে মন্ত্রী বীরবাহা হাঁসদা।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 11:35 PM

ঝাড়গ্রাম: ‘দিদির দূত’ হয়ে গ্রামে গিয়েছিলেন মন্ত্রী বীরবাহা হাঁসদা। কিন্তু, দিদির দূত হয়ে ওঠা দূরস্ত, তাঁকে দেখে একরাশ ক্ষোভ উগরে দিলেন ঝাড়গ্রাম ব্লকের বাঁধগোড়া অঞ্চলের নলবনা গ্রামের মহিলারা। তাঁদের কথায়, “ভিড় দেখে ভেবেছিলাম, সাপ খেলা দেখাতে গ্রামে এসেছে কেউ। তারপর সামনে গিয়ে দেখি, সাপ খেলা দেখাতে কেউ আসেনি, এসেছে মন্ত্রী।” এরপরই মন্ত্রী বীরবাহা হাঁসদার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে তীব্র কটাক্ষ করেন গ্রামের মহিলারা। কেবল কটাক্ষ নয়, মন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তোলেন গ্রামের মহিলারা।

ঠিক কী বলেছেন নলবনা গ্রামের মহিলারা? মন্ত্রী খেলা দেখাচ্ছে! মন্ত্রী বীরবাহা হাঁসদাকে দেখে নলবনা গ্রামের মহিলারা কটাক্ষের সুরে বলেন, “ভোটের সময় এলে ভোটের জন্য বাড়ি আসে নেতারা। তারপর মন্ত্রী হয়ে টাকা গোনায় ব্যস্ত হয়ে যায়।”

কেন এরকম বললেন গ্রামবাসীরা? নলবনা গ্রামের মহিলাদের অভিযোগ, এলাকায় পানীয় জল নেই দীর্ঘদিন। একের পর এক দলের প্রতিনিধি এখান থেকে জিতেছে। কিন্তু, কেউ কোনও ব্যবস্থা নেননি। বারবার বলেও কোনও সুরাহা হয়নি। গ্রামে ঢোকা বা বেরোনোর সঠিক কোনও রাস্তা নেই। তবু প্রশাসনের কোনও হেলদোল নেই বলে অভিযোগ। এদিন মন্ত্রী বীরবাহা হাঁসদা গ্রামে এলেও কাউকে কিছু না জানিয়েই চুপচাপ এলাকা ঘুরে চলে যাচ্ছিলেন বলে অভিযোগ করেন গ্রামবাসীরা।

যদিও শেষ পর্যন্ত গ্রামবাসীর অভিযোগ শুনেছেন বীরবাহা হাঁসদা। তিনি ভোটের রাজনীতি করেন না জানিয়ে পাল্টা বিজেপির দিকে আঙুল তুলেছেন বীরবাহা। তাঁর কথায়, “এলাকায় রাস্তা নেই। জল নেই। এটা বিজেপির পঞ্চায়েত। বিজেপি কি করছিল?” তবে তিনি সমস্ত রিপোর্ট নিয়ে সরকারকে জানাবেন বলে আশ্বাস দিয়েছেন।

জানা গিয়েছে, এদিন দিদির দূত কর্মসূচি পালন করতেই বাঁধগোড়া অঞ্চলের অন্তপাতি, বাঁশতাল, নলবনা গ্রামে আসেন মন্ত্রী বীরবাহা হাঁসদা। গ্রামের মহিলাদের সঙ্গে বসে তাঁদের অভাব-অভিযোগ শোনেন তিনি। যদিও মানুষের অভাব-অভিযোগ না শুনেই তিনি বেরিয়ে যাচ্ছিলেন বলে অভিযোগ নলবনা গ্রামের মহিলাদের। এরপর মন্ত্রীকে সামনে পেয়ে ক্ষোভ প্রকাশ করে তাঁরা বলেন, “এলাকায় রাস্তা নেই, পানীয় জল নেই। দীর্ঘ ৩৫ বছরের আমলেও কোনও উন্নয়ন হয়নি। আর এই সরকারের আমলেও হয়নি। কবে হবে এলাকায় উন্নয়ন হবে কেউ জানে না।” তবে এবার যদি এই সমস্যার সমাধান না হয়, তাহলে ভোট দেবেন না বলেও এদিন মন্ত্রীকে হুঁশিয়ারি দিয়েছেন নলবনা গ্রামের মহিলাদের অনেকেই। যদিও সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বীরবাহা হাঁসদা।