North Dinajpur: চারপাশে শুধু কাক আর কাক! ‘কাকপাড়া’ বললেই দেখিয়ে দেবেন যে কেউ

North Dinajpur: ছোটখাটো জিনিসপত্র বা খাবার বাড়ির বারান্দায় বা উঠোনে রাখার উপায় নেই, সুযোগ পেলেই ছোঁ মেরে নিয়ে যায় কাকের দল।

North Dinajpur: চারপাশে শুধু কাক আর কাক! 'কাকপাড়া' বললেই দেখিয়ে দেবেন যে কেউ
কাকপাড়ার ছবি
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Nov 22, 2022 | 1:34 PM

উত্তর দিনাজপুর: বাড়ির ঠিকানা কাকপাড়া! এমন আবার কোনও জায়গার নাম হয় নাকি? শুনতে যেমন অবাক লাগে, জানলেও তেমনই অবাক হতে হয়। মানুষের চেয়েও যেন কাকেরাই সংখ্যাগরিষ্ঠ এই অঞ্চলে। সারাদিন শুধু “কা-কা” রব। আর সে কারণেই রায়গঞ্জের সুভাষগঞ্জ উত্তর পালপাড়া তার নাম হারিয়ে হয়ে উঠেছে ‘কাকপাড়া’। এলাকার বাসিন্দারা চাইছেন কাকেদের অত্যাচার থেকে রেহাই মিলুক। এলাকা জঞ্জালমুক্ত হলেই এই সমস্যার সমাধান বলে পশুপ্রেমীদের দাবি। ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে জেলা পরিষদ।

রায়গঞ্জ শহর লাগোয়া কুলিকের বিপরীতে জনবহুল এলাকা সুভাষগঞ্জ উত্তর পালপাড়া। মূলত মৃৎশিল্পীদেরই বসবাস বেশি হওয়ায় এলাকাটি পালপাড়া নামেই পরিচিত ছিল। কিন্তু হঠাৎই সেই এলাকার নাম বদলে গিয়েছে। বাসিন্দারা এখন নিজেদের কাকপাড়ার বাসিন্দা বলেই পরিচয় দিয়ে থাকেন।

কিন্তু কেন? সকাল থেকে সন্ধ্যা, এমনকী রাতের বেলাতেও হাজার হাজার কাকের কা-কা রব সর্বদা শোনা যায় ওই এলাকায়। রায়গঞ্জ শহরে এখন আর তেমন দেখা মেলেনা কাকের, সুভাষগঞ্জ উত্তর পালপাড়াতেই যেন কাকেদের সাম্রাজ্য। কিন্তু কেন এই এলাকাতেই এত কাকের উপদ্রপ? জানা নেই কারও। শহর সংলগ্ন বহু এলাকাতেই রয়েছে প্রচুর জঙ্গল। কিন্তু কোথাও এত সংখ্যক কাকের দেখা মেলেনা।

উত্তর পালপাড়ার প্রতিটি উঁচু গাছে বাসা বেঁধে রয়েছে হাজার হাজার কাক। এলাকার বাসিন্দারা বলছেন, এত কাকের সমাহার শুধু রায়গঞ্জ কেন, আর কোথাও দেখেননি তাঁরা। তাঁদের দাবি, হয়ত কাকেদের খাবারের সন্ধান এখান থেকে মেলে তাই এত কাকের বাসা। কাকেদের অত্যাচারে কার্যত অতিষ্ঠ হতে হয় তাঁদের। ছোটখাটো জিনিসপত্র বা খাবার বাড়ির বারান্দায় বা উঠোনে রাখার উপায় নেই, সুযোগ পেলেই ছোঁ মেরে নিয়ে যায় কাকের দল। এলাকার বাসিন্দাদের আরও দাবি, পূর্ব পুরুষদের আমল থেকেই এই এলাকা কাকপাড়া নামে পরিচিত। তবে কাকের কারণে এলাকায় পরিবেশ দূষণও বাড়ছে।

পশুপ্রেমীরা বলছেন, ওই এলাকা নোংরা আবর্জনামুক্ত হলে তবেই কাকের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। তবে বাসিন্দাদের কথা মাথায় রেখে ওই এলাকা যাতে আবর্জনামুক্ত রাখা যায়, নোংরা সরিয়ে ফেলা যায়, সেদিকে যত্নবান হওয়ার ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন উত্তর দিনাজপুর জেলা পরিষদ কর্তৃপক্ষ।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla