একুশের ভোটে ২২ হাজার অতিরিক্ত বুথ রাজ্যে, জায়গা কোথায়? উঠছে প্রশ্ন

কমিশনের নির্দেশ কার্যকর করতে গিয়ে প্রশ্ন উঠছে, এত বুথ হবে কোথায়? কেননা বেসরকারি জায়গায় বুথ তৈরিতে সায় নেই কমিশনের। দুশ্চিন্তা বাড়াচ্ছে আবহাওয়াও।

একুশের ভোটে ২২ হাজার অতিরিক্ত বুথ রাজ্যে, জায়গা কোথায়? উঠছে প্রশ্ন
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 10:48 PM

শ্রাবন্তী সাহা: আসন্ন বিধানসভা নির্বাচনে (Assembly Election) ভোটগ্রহণের জন্য সব বুথ একতলায় করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)। করোনা পরিস্থিতিতে বয়স্ক ভোটারদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, কমিশনের নির্দেশ কার্যকর করতে গিয়ে ব্যবস্থা করতে হচ্ছে অতিরিক্ত বুথের। কিন্তু কমিশনের নির্দেশ, অতিরিক্ত বুথ মূল বুথের থেকে দূরে হওয়া চলবে না। পরিবারের সকলে যাতে একসঙ্গে ভোট দিতে পারেন, সেই বিষয়টিও মাথায় রাখতে হবে।

কমিশনের ফুল বেঞ্চ রাজ্য সফরে এসেই একতলাতে সব বুথ তৈরির নির্দেশ দিয়েছিল। কমিশনের সিদ্ধান্তের ফলে এই প্রথম অতিরিক্ত বুথ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে রাজ্যজুড়ে এক লক্ষেরও বেশি বুথ তৈরির সম্ভাবনা রয়েছে। যার মধ্যে প্রায় ২২ হাজার অতিরিক্ত বুথ তৈরি হবে। তবে সেই অতিরিক্ত বুথ মূল বুথের ২০০ মিটারের মধ্যেই হতে হবে বলে নির্দেশ দিয়েছে কমিশন।

কিন্তু এই নির্দেশ কার্যকর করতে গিয়ে প্রশ্ন উঠছে, এত বুথ হবে কোথায়? কেননা বেসরকারি জায়গায় বুথ তৈরিতে সায় নেই কমিশনের। দুশ্চিন্তা বাড়াচ্ছে আবহাওয়াও। কারণ এপ্রিল মাসে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অতিরিক্ত বুথের জন্য যদি অস্থায়ী কাঠামো তৈরি করাও হয় সে ক্ষেত্রে বৃষ্টির ভ্রূকুটি উপেক্ষা করা যাচ্ছে না।

আরও পড়ুন: বিজেপি ডক্টর্স সেলের সভায় উপস্থিতির জের? অপসারিত কোভিড ম্যানেজমেন্ট কো-অর্ডিনেটর

কমিশনও আবার মূল বুথের কাছেই অতিরিক্ত বুথ তৈরির বিষয়ে সিদ্ধান্তে অনড়। কারণ হিসেবে তাদের যুক্তি, ধরা যাক কোনও পরিবারের তিন জন সদস্য ভোট দিতে যাবেন। তার মধ্যে দু’জনের নাম মূল বুথে থাকলেও এক জনকে হয়তো অতিরিক্ত বুথে যেতে হচ্ছে। সে ক্ষেত্রে মূল বুথ এবং অতিরিক্ত বুথের মধ্যে দূরত্ব থাকলে তাঁদের সমস্যায় পড়তে হবে। এই যুক্তি ফেলে দেওয়াও যাচ্ছে না কোনও ভাবেই।

তবে জেলায় কোথায় কোথায় অতিরিক্ত বুথ হবে, তা কমিশনকে জানিয়ে দিয়েছে জেলা প্রশাসন। সূত্রের খবর, সেই রিপোর্টে সবুজ সঙ্কেতও মিলেছে।

আরও পড়ুন: ক্ষমতায় এলে পার্শ্বশিক্ষকরা কত বেতন পাবেন? শাহের কাছে জানতে চাইলেন মুকুল