টিকাকরণে গ্রাফ নিম্নমুখী, আশা জাগিয়ে পশ্চিমবঙ্গে আসছে ২০ লক্ষ ডোজ় ভ্যাকসিন

টিকা হাতে চলে এলেই ফের প্রথম ডোজ়ের টিকাকরণ শুরু হয়ে যাবে। বিশেষ করে ৪৫ উর্ধ্ব যারা, তাঁদের প্রথম ডোজ়ের ভ্যাকসিন দেওয়ার কাজ গতি পেতে পারে।

টিকাকরণে গ্রাফ নিম্নমুখী, আশা জাগিয়ে পশ্চিমবঙ্গে আসছে ২০ লক্ষ ডোজ় ভ্যাকসিন
ফাইল চিত্র। ছবি:PTI
Follow Us:
| Updated on: May 15, 2021 | 6:00 PM

কলকাতা: টিকাকরণের নিরিখে পশ্চিমবঙ্গের পারফর্মেন্স বেশ ভাল, তা সত্ত্বেও মাছি তাড়াতে হচ্ছে রাজ্যের একাধিক টিকাপ্রদান কেন্দ্রকে। এই অবস্থায় শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে রাজ্যগুলির জন্য নতুন করে ১.৯১ কোটি ভ্যাকসিনের ডোজ় বরাদ্দ করা হয়েছে। এতে কিছুটা আশার আলো দেখা গিয়েছিল। শনিবার জানা গেল, এর মধ্যে ২০ লক্ষ ডোজ় টিকাই আসতে চলেছে পশ্চিমবঙ্গে। ফলে আগামী সপ্তাহ থেকে নতুন করে টিকাকরণ গতি পেতে পারে বলে মনে করা হচ্ছে।

শনিবার সকালেই কলকাতা বিমানবন্দরে ভ্যাকসিনের ৭০ হাজার ডোজ় এসে পৌঁছয়। যদিও চাহিদার তুলনায় তা ছিল নগণ্য। এ বার জানা গেল, খুব শীঘ্রই রাজ্যে আরও বিপুল টিকা আসতে চলেছে। এই ২০ লক্ষ ডোজ়ের মধ্যে ১২ লক্ষ থাকছে কোভ্যাক্সিন। এবং বাকি ৮ লক্ষ্য থাকছে কোভিশিল্ড। সেই টিকা হাতে চলে এলেই ফের প্রথম ডোজ়ের টিকাকরণ শুরু হয়ে যাবে। বিশেষ করে ৪৫ উর্ধ্ব যারা, তাঁদের প্রথম ডোজ়ের ভ্যাকসিন দেওয়ার কাজ গতি পেতে পারে।

এপ্রিল মাসের শুরু থেকেই রাজ্যে টিকার ব্যাপক আকাল দেখা দেওয়ায় বড় সিদ্ধান্ত নিয়ে রাজ্য সরকার জানিয়েছিল, আপাতত শুধুমাত্র ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ়ই দেওয়া হবে। সরকারি হাসপাতালেও শুধুমাত্র দ্বিতীয় ডোজ়ই দেওয়া হচ্ছিল। শুধুমাত্র ফ্রন্টলাইন কোভিড যোদ্ধারা প্রথম ডোজ়ের টিকা পাচ্ছিলেন। অন্যদিকে, বেসরকারি সব হাসপাতালে টিকাকরণ বন্ধ রাখতে হয়েছিল। তবে নতুন করে ২০ লক্ষ টিকা হাতে চলে এলে সরকারি হাসপাতালগুলিতে অন্তত স্বাভাবিকভাবে টিকাকরণ চলতে পারবে বলে মনে করছেন স্বাস্থ্যভবনের আধিকারিকরা।

ভ্যাকসিনের আকাল, নিম্নমুখী টিকাকরণের গ্রাফ

Cowin-info (3)

অলংকরণ- অভীক দেবনাথ

টিকার আকালে বাংলার টিকাকরণ ঠিক কী পরিমাণে ক্ষতিগ্রস্ত হচ্ছে, তা উপরের হাল-চিত্র থেকেই পরিষ্কার। যে সময় টিকার চাহিদা তুঙ্গে ওঠেনি, অর্থাৎ গত ফেব্রুয়ারি মাস নাগাদ রাজ্যে এক সপ্তাহে টিকাকরণের হার ছিল কম। ২০-২৬ ফেব্রুয়ারির মধ্যে প্রথম ডোজ় নিয়েছিলেন ৩ লক্ষ ৬৮ হাজার ৮৩১ মানুষ। ১ লক্ষ ৩ হাজার ১৭০ টি দ্বিতীয় ডোজ় দেওয়া হয়েছিল। এক সপ্তাহে মোট ৪ লক্ষ ৭২ হাজার ১ ভ্যাকসিন দেওয়া হয়।

আরও পড়ুন: ভোট পরবর্তী ‘সন্ত্রাস’ নথিভুক্ত করতে পাঁচ সদস্যের কমিটি গড়লেন দিলীপরা

সেই টিকা নেওয়ার ধুম তুঙ্গে ওঠে গত এপ্রিল মাসে দেশে করোনার দ্বিতীয় ঢেউ ধাক্কা মারার পর। ৩-৯ এপ্রিলের মধ্যে মোট ১৮ লক্ষ ৮২ হাজার ৬৫৪ টি ডোজ় দেওয়া হয়। যদিও মে মাসে এসে সেই গ্রাফ নেমে যায়। ৮-১৪ মে-র মধ্যে প্রথম ডোজ় দেওয়া হয় ৬৭ হাজার ১২৬ টি। দ্বিতীয় ডোজ় পড়ে ৬ লক্ষ ৩৭ হাজার ২৩১ টি। মোট ৭ লক্ষ ৪ হাজার ৩৫৭ ডোজ় টিকাকরণ হয় এক সপ্তাহে।

আরও পড়ুন: ‘২ ঘণ্টার মধ্যে রোগীর দরজায় পৌঁছে যাবে অক্সিজেন’, ঘোষণা কেজরীবালের