রাজ্যের সরকারি হাসপাতালে বসছে ৩৫টি অক্সিজেন প্লান্ট, দায়িত্বে জনস্বার্থ কারিগরি দফতর

রাজ্যের মেডিকেল কলেজ এবং সুপার স্পেশালিটি হাসপাতালে জরুরি ভিত্তিতে ৩৫টি অক্সিজেন প্ল্যান্ট তৈরির পদক্ষেপ করল রাজ্য সরকার। জানা গিয়েছে, এই অক্সিজেন প্ল্যান্ট তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দফতরকে।

রাজ্যের সরকারি হাসপাতালে বসছে ৩৫টি অক্সিজেন প্লান্ট, দায়িত্বে জনস্বার্থ কারিগরি দফতর
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: May 15, 2021 | 5:24 PM

কলকাতা: একদিকে বাড়ছে করোনা (Corona) সংক্রমণ। অন্যদিকে আকাশছোঁয়া হচ্ছে অক্সিজেনের চাহিদা। এই পরিস্থিতিতে রাজ্যের মেডিকেল কলেজ এবং সুপার স্পেশালিটি হাসপাতালে জরুরি ভিত্তিতে ৩৫টি অক্সিজেন প্লান্ট তৈরির পদক্ষেপ করল রাজ্য সরকার। জানা গিয়েছে, এই অক্সিজেন প্লান্ট তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দফতরকে।

সূত্রের খবর, কলকাতার এসএসকেএম, নীলরতন সরকার মেডিকেল কলেজ, বাকুঁড়া খ্রিস্টান মেডিকেল কলেজ, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, কল্যাণী মেডিক্যাল কলেজের মতো ২৫টি হাসপাতালে ৩৫টি অক্সিজেন প্লান্ট বসানো হবে। করোনা মোকাবিলায় স্বাস্থ্য দফতরের উপর ব্যাপক চাপ থাকায় জরুরি ভিত্তিতে এই প্লান্ট তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে জনস্বাস্থ্য ও কারিগরি দফতরকে। ইতিমধ্যে টেন্ডার হয়ে গিয়েছে। এখন আগামী জুন মাসের মধ্যেই যাতে এই প্লান্টগুলি থেকে অক্সিজেন সরবরাহ করা যায় সে ব্যাপারে দ্রুত কাজ শুরু করছে সংশ্লিষ্ট দফতর।

প্রসঙ্গত, রাজ্যের কয়েকটি এই হাসপাতালে আগে থেকেই অক্সিজেন প্লান্ট থাকলেও করোনা পরিস্থিতিতে তা দিয়ে পরিষেবা সামাল দেওয়া সম্ভব হচ্ছে না। অন্যদিকে করোনার তৃতীয় ঢেউ হানা দিতে পারে আশঙ্কা প্রকাশ করছে বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: এক্সক্লুসিভ: রাজ্যে করোনা কতটা ভয়ঙ্কর হতে পারে, তার উপসর্গ দেখতে পাচ্ছেন বিশেষজ্ঞরা 

এই পরিস্থিতিতে ভবিষ্যতের দিকে খেয়াল রেখে সরকারের এহেন উদ্যোগ বলে জানা গিয়েছে। তাই সরকারি বড় হাসপাতালগুলির পাশাপাশি, মেডিকেল কলেজ এবং সুপার স্পেশালিটি হাসপাতালে স্থায়ী অক্সিজেন প্লান্ট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব মিলিয়ে এই প্রকল্পের জন্য জনস্বাস্থ্য ও কারিগরি দফতরকে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।