Landslides In Nepal : লাগাতার ভারী বৃষ্টিতে ভূমিধস নেপালে, মৃত ১৭, আহত একাধিক

Landslides In Nepal : গত কয়েক দিন ধরে নেপালের একাধিক জায়গায় অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। এর ফলে ভূমিধসে মৃত্য়ু হয়েছে ১৭ জনের।

Landslides In Nepal : লাগাতার ভারী বৃষ্টিতে ভূমিধস নেপালে, মৃত ১৭, আহত একাধিক
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 4:40 PM

কাঠমান্ডু : ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানের বন্য়ায় ভয়াবহ ছবি গোটা বিশ্ববাসী দেখেছে। সেখানে প্রায় ১ কোটি মানুষ ঘরছাড়া। প্রাণ গিয়েছে ১৩০০ র বেশি মানুষের। এবার আরেক প্রতিবেশী দেশে প্রাকৃতিক দুর্যোগে মারা গেলেন কমপক্ষে ১৭ জন। শনিবার এক আধিকারিক জানিয়েছেন, পশ্চিম নেপালে গত ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধসে মারা গিয়েছেন ১৭ জন।

গত বেশ কয়েকদিন ধরে নেপালের একাধিক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে সুদুরপশ্চিম প্রদেশের আচ্ছাম জেলার বিভিন্ন জায়গায় ভূমিধস হয়েছে। ভারপ্রাপ্ত মুখ্য জেলা দীপেশ রিজাল জানিয়েছেন, এই জেলায় ভূমি ধসের কারণে মৃত্যু হয়েছে ১৭ জনের। ভূমি ধসে আহত হয়েছেন আরও ১১ জন। তাঁদের চিকিৎসার জন্য বিমানে করে সুরখেত জেলায় নিয়ে যাওয়া হয়েছে। আধিকারিকদের তথ্য অনুযায়ী, ভূমি ধসের কারণে নিখোঁজ হয়েছেন তিনজন।

উদ্ধারকাজে নেপালের পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। নিখোঁজদের জন্য তল্লাশি অভিযান চালু রয়েছে। এই ঘটনায় এখনও পর্যন্ত ১৭ জন মারা গিয়েছেন। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন আধিকারিক। তবে এই ভূমি ধসের কারণে সুদূর পশ্চিম প্রদেশের সাতটি জেলার সঙ্গে সংযোগরক্ষাকারী ভিমদত্ত হাইওয়েও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। এই ঘটনায় তাই আচ্ছাম জেলার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়েছে। সাধারণত, নেপালের পাহাড়ি এলাকায় জুন ও সেপ্টেম্বর মাসের মধ্যে বন্যা ও ভূমি ধসের মতো ঘটনা দেখা যায়।