Charles-Diana wedding cake: ৪১ বছরের পুরোনো এই ‘কেকের টুকরোর দাম ২৭,০০০ টাকা!

King charles, Princess Diana wedding cake: বিষয়টি আশ্চর্যজনক হলেও, সত্যি। ৪১ বছরের পুরানো এক টুকরো কেক ২৭০০০ টাকায় নিলাম হতে চলেছে। কেন এত মহার্ঘ কেকের টুকরোটি?

Charles-Diana wedding cake: ৪১ বছরের পুরোনো এই 'কেকের টুকরোর দাম ২৭,০০০ টাকা!
নিলামে উঠছে এই ৪১ বছরের পুরোনো কেকের টুকরো
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 10:03 AM

লন্ডন: নিলামে দামি বাড়ি-গাড়ি থেকে শুরু করে বিলাসবহুল প্রাচীন দ্রব্য, পেইন্টিংস কত কিছুই না বিক্রি হয়। কিন্তু, ছোট্ট একটুকরো কেক তাও নিলামে তোলা যায়? বিষয়টি আশ্চর্যজনক হলেও, শীঘ্রই এটা সত্যি হতে চলেছে। ৪১ বছরের পুরানো একটি কেকের টুকরো নিলাম হতে চলেছে। শুধু তাই নয়, নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদন অনুযায়ী, এই ৪১ বছরের পুরোনো কেকের টুকরোটির দাম উঠতে পারে ৩০০ পাউন্ড, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২৭০০০ টাকারও বেশি। কিন্তু, কেন এত মহার্ঘ এই কেকের টুকরোটি? আসলে এটি ইংল্যান্ডে বর্তমান রাজা কিং চার্লসের (তখন প্রিন্স) এবং তাঁর প্রথম স্ত্রী প্রিন্সেস ডায়ানার বিবাহের কেকের টুকরো।

১৯৮১ সালে প্রিন্সেস ডায়ানা এবং প্রিন্স চার্লসের বিয়ে উপলক্ষে স্বপ্নের বিবাহ বাসর বসেছিল। এই রাজকীয় বিয়েতে ৩,০০০-এরও বেশি অতিথি উপস্থিত ছিলেন। এই অতিথিদেরই একজন ছিলেন নাইজেল রিকেটস। নিউ ইয়র্ক পোস্টের প্রতিবেদন অনুসারে, গত বছর মৃত্যু হয়েছে নাইজেলের। তিনি গত ৪১ বছর ধরে চার্লস-ডায়ানার রাজকীয় বিবাহের এক টুকরো কেক নিজের কাছে রেখে দিয়েছিলেন। নাইজেলের মৃত্যুর পর, সেই কেকের টুকরোটিই নিলামে উঠতে চলেছে।

বিবাহের দিন কিং চার্লস ও প্রিন্সেস ডায়ানা

যুক্তরাজ্যের ডোর অ্য়ান্ড রিস নিলাম সংস্থা এই নিলাম পরিচালনা করবে। প্রাক-বিক্রয় মূল্যই ধার্য করা হয়েছে ২৭,০০০ টাকার বেশি। তবে কেকের টুকরোটির দাম, আরও অনেক বেশি হবে বলে আশা করা হচ্ছে। কারণ, কেকটি তার আসল বাক্সে প্যাক করা অবস্থায় রয়েছে। জানা গিয়েছে ওই রাজকীয় বিয়ের জন্য সব মিলিয়ে ২৩টি কেক তৈরি করা হয়েছিল। নিলাম হতে যাওয়া কেকের টুকরোটি একেবারে মধ্যভাগের ফ্রুটকেকের অংশ বলে মনে করা হচ্ছে। এই কেকটি ছিল ৫টি স্তর বিশিষ্ট, এবং উচ্চতা ছিল ৫ ফুট!

৫ স্তর বিশিষ্ট, ৫ ফুট উচ্চতার এই ফ্রুটকেকেরই একটি টুকরো নিলাম হচ্ছে

এই একই কেকের আরেটি টুকরো ২০১৪ সালে নিলাম করা হয়েছিল। সেটি শেষ পর্যন্ত ১,৩৭৫ পাউ্ড বা ভারতীয় মুদ্রায় ১,২৭,০০০ টাকারও বেশি দামে বিক্রি হয়েছিল। ১৯৮১ সালের ২৯ জুলাই বিয়ে হয়েছিল প্রিন্সেস ডায়ানা এবং কিং তৃতীয় চার্লসের। লক্ষ লক্ষ লোক টিভিতে সেই বিবাহের সাক্ষী হয়েছিলেন। ‘শতাব্দীর সেরা বিবাহ’ হিসেবে পরিচিত হয়েছিল সেই স্বপ্নের বিবাহ বাসর। তবে, দুজনের বৈবাহিক সম্পর্ক বেশিদিন টেকেনি। ১৯৯২ সালেই চার্লস ও ডায়ানার বিচ্ছেদ ঘটেছিল।