Covid-19 and Monkeypox : একইসঙ্গে করোনা ও মাঙ্কিপক্সের সংক্রমণ! বিশ্বে প্রথম ব্যক্তির মিলল হদিশ

Covid-19 and Monkeypox : মার্কিন যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি একই সময়ে কোভিড ও মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। গত জুন মাসের শেষের দিকেই তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হন।

Covid-19 and Monkeypox : একইসঙ্গে করোনা ও মাঙ্কিপক্সের সংক্রমণ! বিশ্বে প্রথম ব্যক্তির মিলল হদিশ
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 2:11 PM

নিউ ইয়র্ক : করোনা মহামারির রেশ পুরোপুরি কাটিয়ে উঠতে না উঠতেই ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে মাঙ্কিপক্স। করোনার পর নতুন আতঙ্কের নাম মাঙ্কিপক্স। বিশ্বের বিভিন্ন দেশে একাধিক আক্রান্তের খবর ইতিমধ্যেই মিলেছে। এই আবহে মার্কিন যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি একই সময়ে করোনা ও মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন বলে জানা গিয়েছে। বিশ্বে এই প্রথম কোনও ব্যক্তি একই সঙ্গে এই দুই রোগে আক্রান্ত হয়েছেন।

ক্যালিফোর্নিয়ার বাসিন্দা মিচো থম্পসন। এ বছর জুন মাসের শেষের দিকে তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন বলে জানা গিয়েছে। তার কিছুদিন পরেই তিনি লক্ষ্য করেন তাঁর পিঠ, গলা, পা ও হাতে লাল ফুসকুড়ি বেরিয়েছে। এই ফুসকুড়ি হল মাঙ্কিপক্সের এক অন্যতম লক্ষণ। পরে অবশ্য ডাক্তাররা জানান যে, তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত। আমেরিকার ব্রডকাস্ট নেটওয়ার্ক এনবিসিকে থম্পসন জানিয়েছেন, ‘ডাক্তাররা একেবারে নিশ্চিত ছিলেন যে আমার মাঙ্কিপক্স হয়েছে এবং একইসঙ্গে আমি দুটি রোগে আক্রান্ত।’ দুই ভাইরাসে আক্রান্ত হয়ে তাঁর মনে হচ্ছিল তিনি যেন ‘গুরুতর ইনফ্লয়েঞ্জায় আক্রান্ত’। তাঁর সেই সময় জ্বর, গা-হাত-পা ব্যথা, শরীরে ফুসকুড়ি ছিল। পাশপাশি শ্বাসকষ্টও ছিল বলে জানা গিয়েছ।

এদিকে সারা পৃথিবীতেই হু হু করে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। ভারতেও চুপিসারে ঢুকে পড়েছে এই ভাইরাস। এদিকে শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম দুই শিশুর শরীরে মাঙ্কিপক্সের হানার খবর পাওয়া গিয়েছে। এই আবহে শনিবার মাঙ্কিপক্সকে জরুরি অবস্থা (Global Health Emergency) ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে বিশ্বব্যপী স্বাস্থের জন্য একটি বড় বিপদ ও উদ্বেগের কারণ হতে পারে এই ভাইরাস। তবে করোনার মতো যাতে মহামারির আকার না ধারণ করে তাই আগেভাগেই সম্মিলিত আন্তর্জাতিক প্রক্রিয়ার বিষয়ে গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছে হু।