Afghanistan: প্রাক্তন আফগান উপরাষ্ট্রপতি আমরুল্লাহর ভাইকে নৃশংসভাবে খুন করল তালিবান

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঋদ্ধীশ দত্ত

Updated on: Sep 10, 2021 | 8:44 PM

Afghanistan: এরই মধ্যে খবর এসেছে, আফগান বিরোধী প্রতিবাদী ফৌজের প্রধান আহমেহ মাসুদ নাকি আমরুল্লাহ সালেহর সঙ্গে তাজিকিস্তানে পালিয়ে গিয়েছেন।

Afghanistan: প্রাক্তন আফগান উপরাষ্ট্রপতি আমরুল্লাহর ভাইকে নৃশংসভাবে খুন করল তালিবান
আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে দাবি, প্রথমে রোহুউল্লাহর উপর শারীরিক নির্যাতন করা হয়। এরপর নৃশংসভাবে মেরে ফেলা হয় তাঁকে

কাবুল: একটু একটু করে প্রতিরোধ ভাঙছে পঞ্জশীরের। সংবাদ মাধ্যম সূত্রে পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে, আফগানিস্তানের (Afghanistan) প্রাক্তন উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহর ভাই রোহুউল্লাহ সালেহকে নৃশংসভাবে হত্যা করেছে তালিবানরা (Taliban)। সূত্র জানিয়েছে, পঞ্জশীরে তালিবানের সঙ্গে সংঘর্ষের ফলেই তাঁর মৃত্যু হয়। শনিবার পঞ্জশীর উপত্যকায় তাঁর দেহ তালিবানরাই উদ্ধার করেছে বলে খবর। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে দাবি, প্রথমে রোহুউল্লাহর উপর শারীরিক নির্যাতন করা হয়। এরপর নৃশংসভাবে মেরে ফেলা হয় তাঁকে।

পঞ্জশীরে সম্পূর্ণ দখল নেওয়ার দাবিতে অবশ্য এখনও অনড় রয়েছে তালিবান। তবে বারবারই নর্দান অ্যালায়েন্সের প্রতিরোধ বাহিনী তালিবদের সেই দাবি অস্বীকার করে এসেছে। ফলে রক্তক্ষয়ী যুদ্ধ এখনও অব্যাহত রয়েছে পঞ্জশীরে। আপাতত সেই ভুখণ্ডেই আশ্রয় নিয়েছেন আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ। তবে এরই মধ্যে খবর এসেছে, আফগান বিরোধী প্রতিবাদী ফৌজের প্রধান আহমেহ মাসুদ নাকি আমরুল্লাহ সালেহর সঙ্গে তাজিকিস্তানে পালিয়ে গিয়েছেন। তালিবান পঞ্জশীরে দখল নেওয়ার পর থেকে এমনই খবর রটে গিয়ে আফগানিস্তানে। তবে তাজিকিস্তানের পক্ষ থেকে এমন খবরের সত্যতা স্বীকার করা হয়নি।

তাজিকিস্তানের আফগান দূত এ দিন স্পষ্ট করেছেন যে, মাসুদ বা আমরুল্লাহ কেউই দেশ ছেড়ে পালাননি। প্রতিরোধ বাহিনীর সঙ্গেও সংঘর্ষ জারি রয়েছে তালিবানের। তবে এই প্রথমবার নয়, এর আগেও সালেহর দেশ ছাড়ার জল্পনা সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল। যদি পরে সেই দাবি খারিজ করে দেওয়া হয়। এ বারও সেই দাবি খারিজ করা হল। ক্ষমতাচ্যুত আফগান সরকারের রাষ্ট্রপতি আশরফ ঘনির পক্ষ থেকে আফগানের রাষ্ট্রদূচ জাহির আঘবর জানিয়েছেন, তিনি ওই দু’জনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন। নিরাপত্তার কারণে তাঁরা গণমাধ্যম থেকে দূরে রয়েছেন।

আরও পড়ুন: Presidency University: ৯৬ ঘণ্টার টানা অবস্থানেই এল জয়, পড়ুয়াদের টিকা দেবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ই

তবে একটা একটা করে যত দিন যাচ্ছে, তালিবানের মুখোশও যেন ততই খুলে যাচ্ছে। কোনও ক্ষেত্রেই যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, সেটা পূরণ করার কোনও লক্ষণ তালিবান দেখাচ্ছে না। আজকের ঘটনাও যেন সেই প্রমাণই দিয়ে দিচ্ছে।

আরও পড়ুন: West Bengal Primary: আদালতের তোপের মুখে প্রাথমিক শিক্ষা পর্ষদ, সশরীরে সভাপতিকে হাজিরার নির্দেশ

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla