পাকিস্তানের রাস্তা থেকে অপহরণ করে নির্যাতন আফগান রাষ্ট্রদূতের মেয়েকে

ঘটনায় ক্ষুব্ধ আফগানিস্তান। তলব করা হল পাক রাষ্ট্রদূতকে।

পাকিস্তানের রাস্তা থেকে অপহরণ করে নির্যাতন আফগান রাষ্ট্রদূতের মেয়েকে
আফগান রাষ্ট্রদূত
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 9:19 PM

কাবুল: খোদ আফগান রাষ্ট্রদূতের মেয়ে তুলে নিয়ে গিয়ে নির্যাতন করার অভিযোগ উঠল ইসলামাবাদে। পাকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্র দূত নাজিবুল্লা আলিখিলের মেয়েকে অপহরণ করা হয়েছে বলে অভিযোগ। তাঁর মেয়ে সিলসিলা জিন্না মার্কেট থেকে বাড়ি ফিরছিলেন, তখনই তাঁকে তুলে নিয়ে যায় দুষ্কৃতীরা। আপাতত অসুস্থ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন তিনি। এই ঘটনায় যার পর নাই ক্ষুব্ধ আফগানিস্তান।

শুক্রবার পাক রাজধানী ইসলামাবাদে অপহরণ করা হয়েছিল সিলসিলা আলিখিলকে। শনিবার আফগান বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, বেশ কয়েকজন অজ্ঞাত পরিচয় দুষ্কৃতী কয়েক ঘন্টা ধরে ধরে সিলসিলাকে আটকে রেখে তার ওপর যথেচ্ছ নির্যাতন চালায়। এই ঘটনায় ক্ষুব্ধ আফগান সরকারের তরফে আজ পাক রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। কাবুলে নিযুক্ত পাক রাষ্ট্রদূত মনসুর আহমেদ খানকে আফগানিস্তানের বিদেশ মন্ত্রকের তরফ থেকে তলব করে ঘটনার প্রতিবাদ জানানো হয়েছে।

পাকিস্তানে থাকা আফগান কূটনীতিকদের পরিবার ও দূতাবাসের কর্মীরা কতটা সুরক্ষিত, তা নিয়ে প্রশ্ন তুলেছে আফগানিস্তান। পাকিস্তান সরকারকে আন্তর্জাতিক চুক্তি অনুসারে আফগান দূতাবাস ও কনস্যুলেটের কর্মী এবং কূটনীতিক ও তাদের পরিবারের সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার বার্তা দিয়েছে আফগান বিদেশ মন্ত্রক। অন্যদিকে, দলে দলে পাক সেনা কমান্ডার, তালিবানদের সঙ্গে হাত মিলিয়ে আফগানিস্তানে সন্ত্রাস চালাচ্ছে বলেও জানা যাচ্ছে।

বর্তমানে ইসলামাবাদেরই এক হাসপাতালে চিকিৎসা চলছে সিলসিলার। তাঁর জুতো এবং মোবাইল ফোন এখনও পাওয়া যায়নি। কে বা কারা, কী কারণে এই কাজ করল তা এখনও স্পষ্ট নয়। তবে আফগান শান্তি প্রক্রিয়ার সঙ্গে এই ঘটনার নিশ্চিত যোগ রয়েছে বলে মনে করছে কূটনৈতিক মহল। এর আগেও সেখানে জঙ্গিদের নিশানা হয়েছেন কূটনৈতিক কর্মীরা। আরও পড়ুন: বিশ্লেষণ: নিজের হাতে গড়ে তুলেছিল আফগানিস্তানকে, সেখানেই আজ ‘গুরুত্বহীন’ কেন ভারত?