মান্যতা পেল কোভিশিল্ড, বদলাল ভ্রমণনীতি, ফ্রান্সে প্রবেশ করতে পূরণ করতে হবে কী কী শর্ত?

France Tighten Travel Rules: টিউনেশিয়া, মোজ়াম্বিক, কিউবা ও ইন্দোনেশিয়ায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তাদের লাল তালিকাভুক্ত করেছে ফ্রান্স।

মান্যতা পেল কোভিশিল্ড, বদলাল ভ্রমণনীতি, ফ্রান্সে প্রবেশ করতে পূরণ করতে হবে কী কী শর্ত?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 6:43 AM

প্যারিস: বদলাল ফ্রান্সের ভ্যাকসিন নীতি (Vaccine Policy)। একদিকে, ভ্যাকসিন পাসে যেমন জায়গা পেল ভারতের কোভিশিল্ড (Covishield), অন্যদিকে, আরও কঠোর হল ভ্রমণ নীতিও। শনিবার সে দেশের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স (Jean Castex) একটি বিবৃতি জারি করে নতুন টিকানীতির ঘোষণা করেন।

এ বার থেকে করোনা টিকার দ্বিতীয় ডোজ় পাওয়ার এক সপ্তাহ পর থেকেই সে দেশে প্রবেশ করার অনুমতি মিলবে। ফাইজ়ার-বায়োএনটেক, মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার ক্ষেত্রে এই ছাড় মিলবে। গ্রহণ করা হয়েছে সেরাম সংস্থার তৈরি কোভিশিল্ডকেও। আগে দুটি ডোজ় নেওয়ার পরও ১৪  দিনের ব্যবধান রাখতে হত ফ্রান্সে প্রবেশ করার ক্ষেত্রে, জনসনের করোনা টিকা নিলে অপেক্ষা করতে হত ২৮ দিন।

এ দিকে, ফ্রান্সেও কোভিশিল্ডের স্বীকৃতি মেলায় এই নিয়ে মোট ১৪টি ইউরোপীয় ইউনিয়ন দেশে ভারতের ভ্যাকসিনকে গ্রহণ করা হল। এর আগে বেলজিয়াম, অস্ট্রিয়া, বুলগেরিয়া, এস্টোনিয়া, ফিনল্যান্ড, জার্মানি, আয়ারল্যান্ড, গ্রিস, হাঙ্গেরি, লাটভিয়া, নেদারল্যান্ড, স্লোভেনিয়া, স্পেন ও সুইডেনে কোভিশিল্ডকে মান্যতা দেওয়া হয়েছিল।

ভ্রমণের ক্ষেত্রে নতুন নিয়মে বলা হয়েছে, ইউরোপের অন্যান্য দেশের বাসিন্দা, যারা এখনও দুটি টিকা নেননি, তাদের ভঙ্রমণের ২৪ ঘণ্টা আগে করানো করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে। আগে ব্রিটেন, স্পেন, পর্তুগাল, সিপরাস, গ্রিস ও নেদারল্যান্ড থেকে এলে করোনার নেগেটিভ রিপোর্ট দেখাতে হত। নতুন নিয়মে যাদের দুটি ডোজ়ই নেওয়া হয়ে গিয়েছে, তাদের রিপোর্ট দেখাতে হবে না।

অন্যদিকে, টিউনেশিয়া, মোজ়াম্বিক, কিউবা ও ইন্দোনেশিয়ায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তাদের লাল তালিকাভুক্ত করেছে ফ্রান্স। এই দেশগুলির যাত্রীরা অতি প্রয়োজন ছাড়া ফ্রান্সে ঢুকতে পারবে না। ঢুকলেও টিকাপ্রাপ্ত ব্যক্তিদেরও সাতদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বিগত কয়েক সপ্তাহ ধরেই ফের একবার ফ্রান্সে করোনা সংক্রমণ বাড়ছে। প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ জানিয়েছেন, সমস্ত স্বাস্থ্যকর্মীদের দ্রুত করোনা টিকার দুটি ডোজ়ই নিতে হবে। এছাড়া সাধারণ মানুষদের ক্ষেত্রে অধিকাংশ জায়গায় প্রবেশের ক্ষেত্রেই হেলথ পাসের প্রয়োজন পড়বে। সংক্রমণ রুখতে সমুদ্র সৈকত, বার, রেস্তরাঁগুলিকেও রাত ১১ টার মধ্যে বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ২ অগস্ট অবধি। আরও পড়ুন: পাকিস্তানের রাস্তা থেকে অপহরণ করে নির্যাতন আফগান রাষ্ট্রদূতের মেয়েকে

COVID third Wave