Afghanistan: বিদ্যুতের বিল মেটাচ্ছে না তালিব সরকার, বাস্তবেও অন্ধকারে ডুবতে বসেছে আফগানিস্তান

Afghanistan: ক্ষমতা দখলের পর থেকেই অর্থ সঙ্কটে ভুগছে তালিবান সরকার, এর জেরেই তারা বিদ্যুতের বিলও মেটাচ্ছে না।

Afghanistan: বিদ্যুতের বিল মেটাচ্ছে না তালিব সরকার, বাস্তবেও অন্ধকারে ডুবতে বসেছে আফগানিস্তান
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 10:28 AM

কাবুল: তালিবানের শাসনে অন্ধকারে ডুবে যাবে আফগানিস্তান (Afghanistan), এ কথা সকলেই কল্পনা করেছিলেন, কিন্তু বাস্তবেই এবার তা ঘটতে চলেছে। ক্ষমতা দখলের পর থেকেই অর্থ সঙ্কটে ভুগছে তালিবান সরকার (Taliban Government), এর জেরেই তারা বিদ্যুতের বিলও মেটাচ্ছে না। বকেয়া অর্থের পরিমাণ এতটাই বেশি হয়ে গিয়েছে যে, যেকোনও দিনই গোটা আফগানিস্তানের বিদ্যুৎ পরিষেবা (Electricity Supply) বন্ধ করে দেওয়া হতে পারে। ফলে আক্ষরিক অর্থেই অন্ধকারে ডুবতে বসেছে আফগানিস্তান।

আফগানিস্তানের আর্থিক সঙ্কটের কারণে বহু বছর ধরেই প্রতিবেশী দেশগুলি অর্থ সাহায্য করে এসেছে। মোট ব্যবহৃত বিদ্যুতেরও ৭৮ শতাংশেরই জোগান দেয় প্রতিবেশী দেশগুলি। বাকি অংশের টাকা মেটাত আফগানিস্তান সরকার। কিন্তু ১৫ অগস্ট ক্ষমতা দখলের পর থেকেই বিদ্যুতের বকেয়া অর্থ মেটাচ্ছে না তালিবান সরকার।

ক্ষমতা দখল করার পরই তালিবান ভেবেছিল, সরকার চালানো খুব একটা কঠিন কাজ হবে না। কিন্তু সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিস্থিতিও যে বদলে গিয়েছে, তা বুঝতে চায়নি তালিবানরা। দেশে শান্তি ফেরাতেই যেখানে হিমশিম খাচ্ছে নতুন সরকার, সেখানে বিষফোঁড়া হয়ে উঠেছে অর্থসঙ্কট। ক্ষমতা দখলের পর থেকেই একদিকে যেমন বিদেশ থেকে অর্থসাহায্য আসা বন্ধ হয়ে গিয়েছে, তেমনই আবার বিদেশে আফগানিস্তান সরকারের যত অ্যাকাউন্ট ছিল, তাও আটকে রাখা হয়েছে। ফলে প্রবল অর্থকষ্টের মুখে পড়েছে তালিবান সরকার।

যেখানে খাবারই জুটছে না ঠিকভাবে, সেখানে বিদ্যুতের বিল মেটানো অনেক দূরের কথা। তালিবানের ক্ষমতা দখলের আগে আফগানিস্তান সরকার বিদ্য়ুতের খরচ বাবদ প্রায় ২ থেকে ২.৫ কোটি ডলার প্রতিবেশী দেশ উজবেকিস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও ইরানকে দিত। কিন্তু ক্ষমতা হস্তান্তরের পর সেই খরচ বহনেরই দায় এসে পড়েছে তালিবানের ঘাড়ে। এ দিকে, ঘানি সরকারের মতো অর্থ সাহায্য বা আন্তর্জাতিক অ্যাকাউন্ট থেকে টাকাও তুলতে পারছে না তারা। সেই বিদ্যুতের বিলের বোঝা বর্তমানে প্রায় সাড়ে ৬ কোটি ডলারে গিয়ে দাঁড়িয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই এই টাকা না মেটালে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে বলে জানিয়েছে পরিষেবা প্রদানকারী প্রতিবেশী দেশগুলি।

আরও পড়ুন: Kabul Blast: ‘সন্ত্রাস-মুক্ত ভবিষ্যতের অধিকার আছে আফগানদের’, ভয়াবহ বিস্ফোরণের কড়া নিন্দা আমেরিকার