Afghanistan Earthquake : আফগানিস্তানের ভয়াবহ ভূমিকম্পে মৃত কমপক্ষে ১০০০, সাহায্য়ের আশ্বাস মোদীর

Afghanistan Earthquake : আফগানিস্তানের ভয়াবহ ভূমিকম্পে মৃত কমপক্ষে ১০০০, সাহায্য়ের আশ্বাস মোদীর
ছবি সৌজন্যে : টুইটার

Afghanistan Earthquake : বুধবার ভোর রাতে ভয়াবহ ভূমিকম্প হয়েছে আফগানিস্তানে। এই ঘটনায় মৃত বেড়ে কমপক্ষে ১০০০। জখম হয়েছেন দেড় হাজার জন।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 22, 2022 | 10:33 PM

কাবুল : আফগানিস্তানে (Afghanistan) ভূমিকম্পের (Earthquake) ঘটনায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে। তালিবান প্রশাসনের এক আধিকারিককে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে যে, এই ভূমিকম্পে মৃতের সংখ্যা ১০০০ ছুঁয়েছে। আহত হয়েছেন প্রায় দেড় হাজার। এই ভূমিকম্পের ফলে বেশ কয়েকটি প্রদেশ প্রভাবিত হয়েছে বলে জানা গিয়েছে। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকতিকা প্রদেশ। এদিকে এই পরিস্থিতিতে উদ্ধারাভিযানের জন্য আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়েছে তালিবান প্রশাসন।

বুধবার ভোরে কেঁপে উঠেছিল দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর। রিখটার স্কেলে মাত্রা ৬.১। মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দূরে আঘাত করে। জানা গিয়েছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে। তালিবান প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান মহম্মদ নাসিম হাক্কানি জানিয়েছেন, বেশি ক্ষয়ক্ষতি হয়েছে পাকতিকা প্রদেশে। মৃতদের বেশিরভাগই এই অঞ্চলের বলে জানা গিয়েছে। এছাড়াও মৃত্যুর ঘটনা ঘটেছে নানগারহার, খোস্ত প্রদেশেও। পাকিস্তানের ইসলামাবাদ, লাহোর, মুলতান, কোয়েত্তা সহ একাধিক জায়গায় ভূমিকম্প অনুভূত হয়েছে। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (EMSC) জানিয়েছে যে, পাকিস্তান, আফগানিস্তান এবং ভারতের ১১৯ মিলিয়ন মানুষ প্রায় ৫০০ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভব করেছেন।

এদিকে আফগানিস্তানের এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এদিন টুইটে লিখেছেন, ‘আজকের আফগানিস্তানের মর্মান্তিক ভূমিকম্পের ঘটনায় দুঃখিত। মৃতদের প্রতি সমবেদনা জানাই। এই কঠিন সময়ে আফগানিস্তানের মানুষের পাশে রয়েছে ভারত। এবং যত তাড়াতাড়ি সম্ভব ত্রাণ পাঠানোর জন্য প্রস্তুত।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA