Hindenburg Report: আদানির পর এবার জ্যাক ডরসিকে নিয়ে বিস্ফোরক রিপোর্ট হিন্ডেনবার্গের, সঙ্গে সঙ্গে খোয়ালেন ৪৬০৫ কোটি টাকা

Hindenburg Report: হিন্ডেনবার্গের রিপোর্টে দাবি করা হয়েছে, জ্যাক ডরসির সংস্থা ব্লকের প্রাক্তন কর্মীরাই জানিয়েছেন, সংস্থার তরফে যে বিপুল সংখ্য়ক গ্রাহকের হিসাব দেখানো হয়েছিল, তার মধ্য়ে ৪০ থেকে ৭৫ শতাংশ অ্যাকাউন্টই ভুয়ো।

Hindenburg Report: আদানির পর এবার জ্যাক ডরসিকে নিয়ে বিস্ফোরক রিপোর্ট হিন্ডেনবার্গের, সঙ্গে সঙ্গে খোয়ালেন ৪৬০৫ কোটি টাকা
কোটি কোটি টাকা খোয়ালেন জ্যাক ডরসি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 10:21 AM

নিউ ইয়র্ক: গৌতম আদানির (Gautam Adani) পর এবার হিন্ডেনবার্গের (Hindenburg) নিশানা টুইটারের প্রতিষ্ঠাতা জ্য়াক ডরসি(Jack Dorsey)। দুই দিন আগেই মার্কিন শর্ট সেলিং সংস্থা হিন্ডেনবার্গ জানিয়েছিল গৌতম আদানির সম্পত্তি ও আদানি গ্রুপের শেয়ার নিয়ে বিস্ফোরক রিপোর্টের পর তারা নতুন আরেকটি রিপোর্ট পেশ করতে চলেছে। সেই সময় কী বিষয় নিয়ে রিপোর্ট পেশ করা হবে, তা না জানালেও বৃহস্পতিবার হিন্ডেনবার্গ রিসার্চের তরফে টুইটারের প্রতিষ্ঠাতা জ্য়াক ডরসির সংস্থা ‘ব্লক’ নিয়ে চাঞ্চল্যকর নানা তথ্য তুলে ধরা হয়। হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Research) নতুন রিপোর্টে বলা হয়েছে, জ্যাক ডরসি পরিচালিত এই পেমেন্ট ফার্মের ব্যবহারকারী বাড়িয়ে দেখানো হয়েছে। একই সঙ্গে গ্রাহকদের জন্য করা খরচ কমিয়ে দেখানো হয়েছে।

হিন্ডেনবার্গের রিপোর্টে দাবি করা হয়েছে, জ্যাক ডরসির সংস্থা ব্লকের প্রাক্তন কর্মীরাই জানিয়েছেন, সংস্থার তরফে যে বিপুল সংখ্য়ক গ্রাহকের হিসাব দেখানো হয়েছিল, তার মধ্য়ে ৪০ থেকে ৭৫ শতাংশ অ্যাকাউন্টই ভুয়ো। হিন্ডেনবার্গের দাবি, দুই বছর ধরে করা তদন্তে দেখা গিয়েছে, ডরসির সংস্থা গ্রাহকদের ও সরকারকে প্রতারণা করতেও প্রস্তুত ছিল ‘ব্লক’।

হিন্ডেনবার্গের দাবি, প্রতারণার কারণেই ব্লকের স্টকের মূল্য এত বেড়েছে। ব্লকের সহ প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি ও জেমস ম্য়াককেলভি করোনা মহামারির সময়ে ১ বিলিয়ন ডলারের স্টক বিক্রি করেছিলেন। সংস্থার অন্যান্য এগজেকিউটিভ, সিএফও অমৃতা আহুজা এবং ক্যাশ অ্য়াপের লিড ম্য়ানেজার ব্রায়ান গ্রাসাডেনিয়াও ব্লকের স্টকে লক্ষাধিক টাকা বিনিয়োগ করেছিলেন।

হিন্ডেনবার্গ রিসার্চের টুইটে লেখা হয়েছে, “আমাদের দুই বছরের তদন্তে জানা গিয়েছে, ব্লক সংস্থা সাহায্য করার নামে জনসংখ্যার সুবিধা নিয়েছে। ব্লকের ব্যবসা বৃদ্ধির পিছনে আসল জাদু কোনও উদ্ভাবন নয়, বরং গ্রাহক ও সরকারকে প্রতারণা, নিয়ম এড়ানো, আধুনিক প্রযুক্তির নামে ঋণ ও ফি বাড়ানো এবং বিনিয়োগকারীদের ভুয়ো মেট্রিক দেখিয়ে বিভ্রান্ত করা।”

মার্কিন শর্ট সেলিং সংস্থার রিপোর্ট পেশ হওয়ার পরই জানা গিয়েছে ব্লক সংস্থার শেয়ারের দরে ২০ শতাংশ পতন হয়েছে।