North Korea: প্রতিবেশীদের ভয় ধরাতেই ফের মিসাইল উৎক্ষেপণ! বার্তা দিল পেন্টাগন

North Korea: বিশেষজ্ঞরা জানাচ্ছেন নতুন এই মিসাইল আগের থেকেও অনেক উন্নত মানের। জাপার পেরিয়ে ছুটে যেতে পারে নয়া এই ক্ষেপণাস্ত্র।

North Korea: প্রতিবেশীদের ভয় ধরাতেই ফের মিসাইল উৎক্ষেপণ! বার্তা দিল পেন্টাগন
মাসখানেকের মধ্যে দ্বিতীয়বার অস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 8:18 AM

পিয়ংইয়ং: বারবার মিসাইল (Missile) পরীক্ষা করে শক্তি প্রদর্শন করা উত্তর কোরিয়ার (North Korea) জন্য কোনও নতুন ঘটনা নয়। এবার সপ্তাহের শেষে ফের উত্তর কোরিয়ার আকাশে দেখা গেল নয়া মিসাইল। উত্তর কোরিয়ার স্থানীয় সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়েছ সেই মিসাইলের ছবি। আমেরিকার তরফে এই মিসাইল উৎক্ষেপণ নিয়ে বার্তা দেওয়া হয়েছে। পেন্টাগনের তরফে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার এই নতুন মিসাইল প্রতিবেশী দেশের জন্য হুমকি। শুধু প্রতিবেশী দেশই নয়, তা পেরিয়েও আঘাত হানতে পারে এই মিসাইল।

আমেরিকা ইন্দো-পেসিফিক কমান্ডের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়া যে ভাবে দিনের পর দিন সামরিক কার্যকলাপ বাড়িয়ে চলেছে, এই মিসাইল পরীক্ষাও তারই একটা অংশ। মার্কিন সামরিক বিশেষজ্ঞদের দাবি, নতুন এই মিসাইল শত্রুপক্ষের চোখ এড়িয়েই আঘাত হানতে সক্ষম। শুধু তাই নয়, জাপান পেরিয়েও আঘাত হানতে পারে এটি। রবিবার পরীক্ষামূলভাবে যে মিসাইল ছোড়া হয়েছে, তা পেরিয়েছে ১৫০০ কিলোমিটার। মূলত উত্তর কোরিয়ার জলভাগের ওপর দিয়েই ওড়ানো হয়েছে সেই মিসাইল।

উত্তর কোরিয়া তথা সে দেশের প্রেসিডেন্ট কিম জং উন বরাবরই দাবি করেন আমেরিকা থেকে বাঁচতে আত্মরক্ষার স্বার্থে এই সব অস্ত্র তাদের জন্য জরুরি। পরমাণু অস্ত্র বা ব্যালিস্টিক মিসাইল তৈরি করার ক্ষেত্রে উত্তর কোরিয়ার জন্য নিষেধাজ্ঞা জারি রয়েছে। কিন্তু ক্রুজ মিসাইল বানাতে কোনও বাধা নেই উত্তর কোরিয়ার। আগেও একাধিক ক্রুজ মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। তবে এটাই শেষ নয়, অদূর ভবিষ্যতে আরও অনেক অস্ত্র প্রদর্শন করবে উত্তর কোরিয়া। এমনটাই জানা যাচ্ছে।

মিডলবেরি ইনস্টিটিউট ফর ইন্টারন্যশনাল স্টাডিজের গবেষক জেফরি লুইস একটি টুইটে উল্লেখ করেছেন, ‘উত্তর কোরিয়ার এই ক্রুজ মিসাইল জাপান ও দক্ষিণ কোরিয়াকে নিশানা করতে সক্ষম। এই ক্রুজ মিসাইল শক্তি বাড়াবে উত্তর কোরিয়ার।’ দক্ষিণ কোরিয়ার এক সেনা কর্তা জানিয়েছেন, সে দেশের সেনাবাহিনীর তরফে উত্তর কোরিয়ার এই মিসাইল পরীক্ষা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। কেমন মিসাইল, কোথায় আঘাত হানতে পারে, তা খতিয়ে দেখা হচ্ছে।

চলতি বছররে শুরুর দিকে শক্তিশালী এক ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করে উত্তর কোরিয়া। সাবমেরিন লঞ্চড ব্যালিস্টিক মিসাইল প্রদর্শন করে। রাজধানী পিয়ংইয়ং-এর সান স্কোয়ারে সে প্রদর্শনীতে ছিলেন কিম জং-কেও। উত্তর কোরিয়ার দাবি করা হয়েছে, এই ক্ষেপণাস্ত্রটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র।

আরও পড়ুন: Unity 23: ভার্জিন গ্যালাকটিক সংস্থার অভিযানে বাধা, পিছিয়ে গেল ‘স্পেস মিশন’