AI মানব সভ্যতাকে বিপদের মুখে ঠেলে দিতে পারে, আশঙ্কা প্রকাশ মার্কিন নাগরিকদের

ChatGPT: বর্তমানে মাইক্রোসফট, গুগলের মতো প্রভাবশালী প্রযুক্তি সংস্থাগুলি কৃত্রিম বুদ্ধিমত্তায় পরস্পরকে টেক্কা দেওয়ার দৌড় শুরু করেছে। তারই একটি ফসল হল, chatgpt। যা ইতিমধ্যে উদ্বেগ বাড়াতে শুরু করেছে।

AI মানব সভ্যতাকে বিপদের মুখে ঠেলে দিতে পারে, আশঙ্কা প্রকাশ মার্কিন নাগরিকদের
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2023 | 9:08 PM

ওয়াশিংটন: যত দিন যাচ্ছে, বিজ্ঞান এগোচ্ছে। বর্তমানে তো মানুষের সমস্ত কাজ করে দেবে, এমন কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তিরও উত্থান হয়েছে। বিশেষত, ওপেন AI-এর চ্যাটজিপিটি (chatgpt) সর্বকালের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অ্যাপ্লিকেশন হয়ে উঠেছে। কিন্তু, এই কৃত্রিম বুদ্ধিমত্তা মানবসভ্যতার ভবিষ্যতকে বিপদের মুখে ফেলতে পারে। সম্প্রতি প্রকাশিত এক মার্কিন সমীক্ষায় এমনই তথ্য প্রকাশিত হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তার নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বিগ্ন দুই-তৃতীয়াংশ মার্কিন নাগরিক। ৬১ শতাংশ আমেরিকান নাগরিক মনে করছেন, AI মানবসভ্যতাকে বিপদের মুখে ঠেলে দিতে পারে।

বর্তমানে মাইক্রোসফট, গুগলের মতো প্রভাবশালী প্রযুক্তি সংস্থাগুলি কৃত্রিম বুদ্ধিমত্তায় পরস্পরকে টেক্কা দেওয়ার দৌড় শুরু করেছে। তারই একটি ফসল হল, chatgpt। ইতিমধ্যে আইটি সেক্টর সহ বিভিন্ন ক্ষেত্রে কর্মীদের উদ্বেগ বাড়াতে শুরু করেছে চ্যাটজিপিটি। এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ওপেন এআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যানও। এই প্রযুক্তির সম্ভাব্য অপব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করে এটা নিয়ন্ত্রণে আইন প্রণয়নের প্রস্তাবও দেন তিনি।

এদিকে, কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) জন্য প্রথম চিপ তৈরির কাজ শুরু করছে মেটা। এক ব্লগ পোস্টে মেটা-র তরফে একথা ঘোষণা করা হয়েছে। মার্ক জুকারবার্গ জানান, কোটি-কোটি মানুষের কাছে AI পৌঁছে দেওয়ার জন্য মেটা পথ দেখাচ্ছে। মেটা-র নতুন চিপের নাম ‘মেটা ট্রেনিং অ্যান্ড ইনফারেন্স অ্যাকসেলেটর’, সংক্ষেপে যার নাম MTI চিপ। ২০২৫ সালের মধ্যেই এই চিপ বাজারে চলে আসবে বলে জানিয়েছেন মেটা-র ভাইস প্রেসিডেন্ট ও হেড অব ইনফ্রাসট্রাকচার সান্তোষ জনার্ধন।