Bangladesh News: শ্রীলঙ্কার পথে বাংলাদেশ? জ্বালানির লাগামছাড়া মূল্যবৃদ্ধি বাড়াচ্ছে আতঙ্ক

Bangladesh News: জ্বালানির দাম বাড়ানোর জন্য সরকারি তরফে আরও একটি যুক্তি প্রকাশ্যে এসেছে। সরকার জানিয়েছে, জ্বালানির দাম বৃদ্ধির অন্যতম কারণ তেল পাচার।

Bangladesh News: শ্রীলঙ্কার পথে বাংলাদেশ? জ্বালানির লাগামছাড়া মূল্যবৃদ্ধি বাড়াচ্ছে আতঙ্ক
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 06, 2022 | 7:17 PM

ঢাকা: শ্রীলঙ্কার ভয়াবহ আর্থিক সংকট পরিস্থিতির কথা এখন সকলের জানা। প্রথমে জ্বালানির মূল্যবৃদ্ধি থেকে আর্থিক সংকটের সূচনা হয়েছিল। বাংলাদেশেও হঠাৎ করে বিভিন্ন ধরনের জ্বালানির দাম মাত্রাতিরিক্ত ভাবে বেড়েছে। বিভিন্ন জ্বালানির দামে ৪২ থেকে ৫২ শতাংশ মূল্যবৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। বাংলাদেশে কেরোসিনের দাম ৮০ বাংলাদেশি টাকা থেকে বেড়ে হয়েছে ১১৪ টাকা হয়েছে। অন্যদিকে লিটার প্রতি পেট্রোলের দাম ৮৬ বাংলাদেশি টাকা থেকে বেড়ে ১৩০ টাকা হয়েছে। ওকটেনের দামও ৮৯ থেকে বেড়ে এখন ১৩৫ টাকা প্রতি লিটার। শুক্রবার মধ্যরাত থেকে এই নতুন মূল্য কার্যকর হয়েছে বলেই সরকারি সূত্রে জানা গিয়েছে।

সরকার জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে বাংলাদেশেও মূল্যবৃদ্ধি হয়েছে। সরকার জানিয়েছে, আন্তর্জাতিক মূল্যবৃদ্ধির পরও দাম না বাড়ানোর কারণে সরকারে ৮ হাজার ১৪ কোটি টাকা লোকসান হয়েছে। মূল্যবৃদ্ধি ঘোষণা হওয়ার পর কার্যকর হওয়া আগে দেশের বিভিন্ন পেট্রোল পাম্পে লম্বা লাইন দেখা গিয়েছে। চারচাকা গাড়ি থেকে শুরু করে মোটর বাইক, আগের দামে তেল ভরার জন্য তারা লম্বা লাইনে দাঁড়িয়েছে।

জ্বালানির দাম বাড়ানোর জন্য সরকারি তরফে আরও একটি যুক্তি প্রকাশ্যে এসেছে। সরকার জানিয়েছে, জ্বালানির দাম বৃদ্ধির অন্যতম কারণ তেল পাচার। ভারতের সঙ্গে তেলের দামে সামঞ্জস্য রেখে যাতে পাচার রোধ করা যায়, সেই কারণে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের কথা উল্লেখ করে বলা হয়েছে, নিরুপায় হয়ে এই সিদ্ধান্তের পথে হেঁটেছে সরকার। পরিস্থিতি অনুযায়ী এখন থেকে তেলের দাম নির্ধারিত হবে। সরকারি এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন, বিভিন্ন গণপরিবহণ কর্মী থেকে থেকে শুরু করে সাধারণ মানুষ। তাদের দাবি, এই সিদ্ধান্তের ফলে আর্থিক বোঝা অনেকটাই বেড়ে গিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla