Bangladesh News: চলতি মাসেই ৭৫ লক্ষ ছাত্রছাত্রীকে করোনা টিকা দেওয়ার ভাবনা বাংলাদেশ সরকারের

Bangladesh News: চলতি মাসেই ৭৫ লক্ষ ছাত্রছাত্রীকে করোনা টিকা দেওয়ার ভাবনা বাংলাদেশ সরকারের
ছবি: সংবাদ সংস্থা

Bangladesh:

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 11, 2022 | 2:34 PM

ঢাকা: ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়া চালু রাখতে টিকাকরণের ওপরই বাড়তি জোর দিতে চাইছে বাংলাদেশ সরকার। সোমবার এমনটাই জানালেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণি। তিনি জানিয়েছেন, চলতি মাসেই ১২ থেকে ১৮ বছর বয়সী ৭৫ লক্ষ ছাত্রছাত্রীকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে বাংলাদেশ সরকার। টিকাকরণের নিয়মেও বেশ কিছু বদলের কথা জানা গিয়েছে। তালিকা অনুযায়ী স্কুলগুলিতেই হবে এই টিকাকরণ কর্মসূচি। এদিন স্কুলে যাওয়া নিয়ে সরকারি নির্দেশের কথা উল্লেখ করেন দীপু মনি। তিনি জানিয়েছেন, আগামী বুধবার থেকে টিকা না নেওয়া কোনও ছাত্রছাত্রী স্কুলে যেতে পারবে না।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, ইতিমধ্যেই টিকা নেওয়ার জন্য যোগ্য ছাত্র-ছাত্রীদের তালিকা সংশ্লিষ্ট দপ্তরের কাছে রয়েছে। নির্ধারিত দিনে পরিচয় পত্র প্রদর্শনের মাধ্যমে ছাত্রছাত্রীরা করোনা টিকা নিতে পারবে। শিক্ষা দপ্তরের ওই আধিকারিক জানিয়েছেন, টিকা প্রদানের বিষয়ে বিদ্যালয়গুলির ভূমিকা রয়েছে। কোন ছাত্র-ছাত্রী কবে টিকা পাবেন বিদ্যালয় তাদেরকে সেটা জানিয়ে দেবে।

করোনা সংক্রমনের কারণে ২০২০ সালের মার্চ মাস থেকেই বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান গুলি বন্ধ হয়ে গিয়েছিল। একটানা দেড় বছর বন্ধ থাকার পর সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পঠন-পাঠন শুরু হয়েছে। এই মুহুর্তে আবারও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে দফতরের আধিকারিকদের সঙ্গে রবিবার বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ওই বৈঠকেই সিদ্ধান্ত নেয়া হয়েছিল এখনই শিক্ষাপ্রতিষ্ঠান গুলিকে বন্ধ করা হবে না। নির্দিষ্ট নিয়ম-নীতি মেনে যেভাবে পঠন-পাঠন চলছে সেভাবেই চলবে। তবে ওই বৈঠকে শিক্ষার্থীদের শিক্ষাদানের বিষয়টির ওপর বাড়তি জোর দিয়েছেন শিক্ষামন্ত্রী।

গতকাল সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, ১২ জানুয়ারি থেকে বিদ্যালয় ক্লাস করতে যেতে হলে শিক্ষার্থীদের টিকা নেওয়া আবশ্যক। তবে যাদের এখনও করোনা টিকা নেওয়া হয়নি তারা অনলাইন মাধ্যমে ক্লাস করবেন। টিকার একটি ডোজ নেওয়া হয়ে গেলেই সশরীরে ক্লাস করার ক্ষেত্রে কোনো বাধা থাকবে না। সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন বাংলাদেশে ১২ থেকে ১৮ বছর বয়সী মোট ১ কোটি ১৬ লক্ষ ২৩ হাজার ৩২২ জন শিক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে ৪৪ লক্ষ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়ে গিয়েছে। ৪ লক্ষ ১৯ হাজার শিক্ষার্থী দ্বিতীয় ডোজ পেয়েছে। বাকি ৭৫ লক্ষ ৫৪ হাজার শিক্ষার্থীকে আগামী এক মাসের মধ্যেই করোনা টিকা দেওয়া হবে।

আরও পড়ুন Bangladesh News: বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে কথা বলা বৃথা, স্পষ্ট জানালো বাম গণতান্ত্রিক জোট

আরও পড়ুন Nadia: ‘ভূত ছাড়াতে’ বাংলাদেশি ওঝার কাছে গিয়ে গ্রেফতার মা-মেয়ে, নবান্নের উদ্যোগে ১৬ মাস পর ফিরলেন ঘরে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA