Bangladesh News: শহরের কেন্দ্রীয় সংশোধনাগারের অনেক বন্দির চোখ লাল, মাথায় হাত জেল কর্তৃপক্ষের

Bangladesh: সংশোধনাগারের চিকিৎসকরা এই রোগের হাত থেকে বাঁচতে বন্দিদের চিংড়ি, ইলিশ ও গরুর মাংস না খাওয়ার পরামর্শ দিয়েছেন।

Bangladesh News: শহরের কেন্দ্রীয় সংশোধনাগারের অনেক বন্দির চোখ লাল, মাথায় হাত জেল কর্তৃপক্ষের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2022 | 7:04 PM

ঢাকা: বন্দিদের নিয়ে চিন্তায় জেল কর্তৃপক্ষ। কেরানিগঞ্জের ঢাকা কেন্দ্রীয় সংশোধনাগারে (Dhaka Central Correctional Home) থাকা বন্দিদের লাল চোখ নিয়ে সমস্যায় পড়েছে জেল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, ঢাকা কেন্দ্রীয় সংশোধনাগারে কনজাংটিভাইটিস (Conjunctivitis) রোগ এখন জেল কর্তৃপক্ষের মাথা ব্যথার কারণ। জেল সূত্রে খবর, সেপ্টেম্বর মাস থেকে শুক্রবার অবধি এই রোগে প্রায় ৮০০ বন্দি আক্রান্ত হয়েছেন। জেল কর্তৃপক্ষ জানিয়েছে, ইতিমধ্যেই ৪০০ বন্দি এই রোগ থেকে সেরে উঠেছেন।

জেল কর্তৃপক্ষ সূত্রে জানা খবর, কেরানিগঞ্জের রাজেন্দ্রপুর এলাকাপ কেন্দ্রীয় সংশোধনাগারে এই মুহূর্তে ৯ হাজার বন্দি রয়েছেন। শুধুমাত্র বন্দিরাই নয়, তাদের পাশাপাশি জেলের কর্মচারী ও কর্তারাও এই রোগে আক্রান্ত হচ্ছেন। সংশোধনাগারের চিকিৎসকরা এই রোগের হাত থেকে বাঁচতে বন্দিদের চিংড়ি, ইলিশ ও গরুর মাংস না খাওয়ার পরামর্শ দিয়েছেন। জেল কর্তৃপক্ষের তরফে বন্দিদের আদালতের নিয়ে যাওয়ার সময়ও বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে।

আদালতের বন্দি ছেলের সঙ্গে দেখা করতে আসা এক মহিলা এই প্রসঙ্গে জানিয়েছেন, মাদক মামলায় জেলে বন্দি ছেলের সঙ্গে দেখা করতে এসে তিনিও ওই রোগে আক্রান্ত হয়েছেন, কারা হাসপাতালের পক্ষ থেকেই তাঁর চিকিৎসার বন্দোবস্ত করা হয়েছে। জেলের ডেপুটি সুপার আব্দুস সেলিম এই প্রসঙ্গে সাংবাদিকদের জানিয়েছেন, রোগের সংক্রমণ এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে এবং জেল হাসপাতাল প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করেছে। তাঁর আশা দ্রুত এই রোগ নিয়ন্ত্রণে চলে আসবে।

হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, সেপ্টেম্বর মাস থেকে কনজাংটিভাইটিসে আক্রান্ত বন্দির সংখ্যা ক্রমেই বাড়ছে। অনেকে সুস্থ হয়ে গেলেও এখনও অনেকে এই রোগে আক্রান্ত হচ্ছে। জেল হাসপাতালের তরফে আক্রান্তদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় বন্দোবস্ত করা হচ্ছে এমনকী তাদের চোখের ড্রপও দেওয়া হচ্ছে।