Bangladesh News: রাত ১২টার পর ইন্টারনেট বন্ধ করে দেওয়ার দাবি জানালেন মন্ত্রী, ব্যাখ্যা করলেন কারণও

Bangladesh: ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরও বেশি করে গবেষণা হওয়া উচিত বলে মনে করেন মন্ত্রী। তাঁর দাবি, "গবেষণা না থাকলে ভবিষ্যতে মেধার সঙ্কট দেখা দেওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

Bangladesh News: রাত ১২টার পর ইন্টারনেট বন্ধ করে দেওয়ার দাবি জানালেন মন্ত্রী, ব্যাখ্যা করলেন কারণও
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2022 | 12:45 PM

ঢাকা: বর্তমানে ইন্টারনেটের ব্যবহার সর্বত্র। যে কোনও ধরনের প্রয়োজনে মোবাইল বা কম্পিউটারে আমরা ইন্টারনেট ব্যবহার করে থাকি। সারাদিন কাজকর্মের শেষে রাতে বাড়ি ফিরে অনেকেই দীর্ঘক্ষণ নিজের স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহার করে নানাবিধ কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকেন। যেখানে ইন্টারনেটের ব্যবহার সর্বত্র, একদিন যেখানে ইন্টারনেট ছাড়া থাকা যায় না সেখানে রাতে ইন্টারনেট ব্যবহারের বিপক্ষে সওয়াল করলেন বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক।

মোজাম্মেলের দাবি, “পড়াশুনো সহ অন্যান্য কাজ বন্ধ রেখে আমরা যেভাবে সারাদিন মোবাইলের ওপর মনোনিবেশ করি, তাতে জাতির ভবিষ্যত নিয়ে প্রশ্ন তৈরি হচ্ছে। আমার মনে হয়, এমন চললে জাতি ভবিষ্যতে মেধা শূন্য হবে। সরকারের উচিত রাত ১২টার পর ইন্টারনেট বন্ধ রাখা। যাঁদের কর্মক্ষেত্রে বিদেশের সঙ্গে যোগাযোগ রাখতে হয়, অথবা ব্যবসা সংক্রান্ত প্রয়োজন রয়েছে, তাদের জন্য বিশেষ ব্যবস্থা করা যেতে পারে।” শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোজাম্মেল, সেখানেই তিনি নিজের এই মতামতের কথা জানিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরও বেশি করে গবেষণা হওয়া উচিত বলে মনে করেন মন্ত্রী। তাঁর দাবি, “গবেষণা না থাকলে ভবিষ্যতে মেধার সঙ্কট দেখা দেওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। প্রযুক্তি অগ্রগতির সঙ্গে সঙ্গে আমার সন্তানরা মাঝরাত অবধি জেগে থেকে মোবাইল ব্যবহার করে থাকেন। আমাদের ছোটবেলা আমার গ্রন্থাগারে বই পড়তে যেতাম, এখন আর সেইসব বিষয় নেই। প্রযুক্তির অবশ্যই প্রয়োজনীয়তা রয়েছে, কিন্তু নিয়ন্ত্রণও থাকা দরকার। ইন্টারনেট ব্যবহার করে অপপ্রচারও চালানো হয়। নিয়ন্ত্রণ না থাকলে সুস্থ রাজনীতি বা সুস্থ জীবনযাপন করা খুব কঠিন হয়ে যাবে।”