School Reopening: ১৮ মাস পর খুলল স্কুল, পড়ুয়াদের চোখে যেন ইদের খুশি

School Reopening: করোনা পরিস্থিতির জেরে গত বছরের মার্চ মাস থেকেই বন্ধ বাংলাদেশের (Bangladesh) প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠান।

School Reopening: ১৮ মাস পর খুলল স্কুল, পড়ুয়াদের চোখে যেন ইদের খুশি
১৮ মাস পরে খুলল স্কুল
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 3:44 PM

ঢাকা: কোভিড (Covid 19) মহামারিতে বিশ্বের বহু দেশই স্কুল-কলেজ বন্ধ করে দিয়েছে। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। মাঝে প্রায় দেড় বছর কেটে গিয়েছে। দেখা হয়নি বন্ধু তথা সহপাঠীদের সঙ্গে। অনলাইনে ক্লাসে সিলেবাসের পাঠটুকু শেখা গেলেও শৈশবের আনন্দটুকু হারিয়ে গিয়েছিল। অবশেষে আজ স্কুল খুলল বাংলাদেশে (Bangladesh)। দিনের হিসেবে ৫৪৪ দিন পর খুলল স্কুল। রবিবার সকাল থেকে যে স্কুলে স্কুলে উৎসবের মেজাজ। কোথাও চকোলেট দেওয়া হচ্ছে পড়ুয়াদের। নতুন উদ্যমে স্কুলে ফিরেছেন শিক্ষক-শিক্ষিকারাও।

অনেক জায়গায় স্কুল খোলার কথা সকাল ৮ টা বা ৯ টা থেকে। অথচ ভোর থেকেই স্কুলের আশেআশে ঘোরাফেরা করছেন তাঁরা। কার্যত উৎসবমুখর পরিবেশেই স্কুলগুলোতে শিক্ষার্থীরা প্রবেশ করছে। পড়ুয়াদের চোখে-মুখে যেন ইদের খুশি। স্কুলে প্রবেশের সময় মুখে মাস্ক আছে কি না সেটা দেখে নেওয়া হচ্ছে। না থাকলে বিতরণ করা হচ্ছে মাস্ক। পাশাপাশি দেওয়া হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। তাপমাত্রাও মাপা হচ্ছে। এছাড়া ক্লাসে ভিতরেও সামাজিক দূরত্ব রেখে শিক্ষার্থীদের বসার ব্যবস্থা করা হয়েছে। অনেক স্কুলেই অভিভাবকদেরকে ভিতরে ঢুকতে দেওয়া হয়নি।

বাংলাদেশে ২০২০-র ১৬ মার্চ শেষ বার খোলা হয়েছিল স্কুল। তার পরের দিন ১৭ মার্চ ছিল জাতীয় ছুটি। সে দিন মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বছরব্যাপী আয়োজনের প্রধান অনুষ্ঠানও হওয়ার কথা ছিল। সেই উপলক্ষ্যে বাংলাদেশে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। কিন্তু বাংলাদেশে করোনা সংক্রমণ ধরা পড়ায় তাঁর এই যাত্রা বাতিল করা হয় শেষ মুহূর্তে। ১৮ এপ্রিল থেকে বাংলাদেশে অনির্দিষ্টকালের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। এমনকি পরবর্তীতে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল সেগুলোও হয়নি।

আজ থেকে মূলত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ও মাদ্রাসাসহ সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠানই খুলে দেওয়া হচ্ছে। আর বিশ্ববিদ্যালয়গুলো আগামী ১৫ অক্টোবর থেকে খুলে দেওয়ার কথা রয়েছে। তবে, স্কুল খোলার ১৯ দফা শর্ত দিয়েছে সরকার। এ সব শর্ত ঠিক মতো পালিত হচ্ছে কি না বা স্কুল খোলার পর করোনা সংক্রমণের পরিস্থিতি কেমন থাকছে তা পর্যবেক্ষণ করবে কর্তৃপক্ষ। এ সব শর্ত অনুযায়ী স্কুল চলাকালীম সবসময় শিক্ষক, ছাত্র-ছাত্রী এবং কর্মীদের সবাইকে মাস্ক পরতে হবে। শিক্ষার্থীদের তিন ফুট শারীরিক দূরত্বে রাখা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রতিদিন নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত করার কথা বলা হয়েছে। ৫ ফুটের চেয়ে ছোট আকারের বেঞ্চেতে একজন ও এর চেয়ে বড় আকারের বেঞ্চেতে দু’জন শিক্ষার্থী বসবে।

স্কুলগুলোকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত করা ছাড়াও স্কুলে কোভিড সংক্রান্ত ব্যবস্থা অর্থাৎ হাত ধোয়া, তাপমাত্রা পরীক্ষা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করারও শর্ত রয়েছে। তবে আপাতত বন্ধ থাকছে প্রায় এক হাজারের মতো কিন্ডারগার্টেন ও স্কুল খুলবে না। আর্থিক অস্বচ্ছলতা, শিক্ষক এবং শিক্ষার্থী কম থাকার কারণেই স্কুলগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: হাতে তালিবানি পতাকা, হিজাবে শরীর ঢেকেই সরকারের সমর্থনে মিছিল আফগান মহিলাদের!