হাতে তালিবানি পতাকা, হিজাবে শরীর ঢেকেই সরকারের সমর্থনে মিছিল আফগান মহিলাদের!

Afghan women March in Support of Taliban: গতকালের মিছিলে মহিলাদের হাতে যে পোস্টারগুলি ছিল, তার মধ্যে একটি পোস্টারে দেখা যায় লেখা রয়েছে, "দেশ ছেড়ে পালানো আফগান মহিলারা আমাদের প্রতিনিধিত্ব করতে পারে না।"

হাতে তালিবানি পতাকা, হিজাবে শরীর ঢেকেই সরকারের সমর্থনে মিছিল আফগান মহিলাদের!
ফাইল চিত্র। PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 12:58 PM

কাবুল: মাথা থেকে পা অবধি ঢাকা হিজাবে, হাতে তালিবানের সাদা কালো পতাকা। শনিবার এ ভাবেই পথে নামলেন আফগানিস্তানের মহিলারা (Afghan Women)। ক্ষমতা দখলের পরই নারী অধিকার সুরক্ষিত করতে তালিবানের বিরুদ্ধে পথে নেমেছিলেন আফগানিস্তানের মহিলারা। এক সপ্তাহ পার হতেই সেই মহিলারাই তালিবান(Taliban)-র সমর্থনে মিছিল বের করলেন। কারণ, প্রাণ বাঁচাতে একমাত্র উপায় এটাই।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একাধিক ভিডিয়োয় দেখা গিয়েছে, আফগান মহিলারা হিজাব পরে মিছিল করছেন। তাদের হাতে তালিবানের পতাকা। তালিবানের সপক্ষে স্লোগান দিতেও দেখা গিয়েছে তাদের। মিছিলে অংশগ্রহণকারী মহিলাদের নিরাপত্তা দিতেও দেখা যায় সশস্ত্র তালিব বাহিনীকে।

আফগানিস্তানের ক্ষমতা দখলের পরই প্রশ্ন উঠেছিল নারী সুরক্ষা ও স্বাধীনতা নিয়ে। কাবুল সহ একাধিক শহরের মহিলাদের তালিবানের বিরুদ্ধে মিছিল করতে দেখা যায়। শিক্ষা ও চাকরির অধিকারের দাবি জানিয়ে তাদের আন্দোলন করতে দেখা যায়। সেই আন্দোলন রুখতে তালিবানদের শূন্যে গুলি চালাতে ও চাবুক দিয়ে আঘাত করতেও দেখা যায়।

নয়া সরকার গঠন হওয়ার পরই তালিবানের শীর্ষ নেতারা জানান, এ বার থেকে যেকোনও প্রতিবাদ মিছিলের জন্যই সরকারের কাছ থেকে অনুমতি নিতে হবে। তালিবানের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, সরকার যে মিছিল বা প্রতিবাদ কর্মসূচিগুলির অনুমতি দেবে, একমাত্র সেগুলিই করা যাবে। কবে, কখন, কোথায় মিটিং-মিছিল হবে, তা আগে থেকে সরকারকে জানাতে হবে। একইসঙ্গে মিছিলে কী কী স্লোগান দেওয়া হবে, তাও জানাতে হবে। যদি তালিব সরকার সেই স্লোগানে অনুমতি দেয়, তবেই সেই স্লোগান অনুসরণ করা যাবে। যদি কোনও নির্দেশ অমান্য করা হয়, তবে কড়া শাস্তির মুখে পড়তে হবে।

এরপরই হঠাৎ মত বদল আফগান মহিলাদের। গতকালের মিছিলে মহিলাদের হাতে যে পোস্টারগুলি ছিল, তার মধ্যে একটি পোস্টারে দেখা যায় লেখা রয়েছে, “দেশ ছেড়ে পালানো আফগান মহিলারা আমাদের প্রতিনিধিত্ব করতে পারে না।” অপর একটি পোস্টারে দেখা যায়, “আমরা মুজাহিদ্দিনের ব্যবহার ও নিয়ম নিয়ে সন্তুষ্ট।”

নয়া আফগান সরকারের শিক্ষামন্ত্রকের আধিকারিক দাউদ হাক্কানি জানান, আফগান মহিলারা নিজেই এই মিছিল করেছেন, তাদের সরকারের পক্ষ থেকে কোনও চাপ দেওয়া হয়নি। তারা কেবল নতুন নিয়ম মেনে মিছিলের জন্য সরকারের কাছ থেকে অনুমতি নিয়েছে।

মিছিল শুরুর আগেই আন্দোলনকারী মহিলারা তালিবানের বিরুদ্ধে হওয়া মিছিলগুলির সমালোচনা করে বলেন, “আমরা ওই মহিলাদের বিরুদ্ধে মিছিল করছি যারা তালিবানের বিরুদ্ধে মিছিল করছেন এবং নিজেদের আফগানিস্তানের সমস্ত মহিলাদের প্রতিনিধি হিসাবে দাবি করছেন। আগের সরকারকে সমর্থন করাই কি স্বাধীনতা? আগের সরকার মহিলাদের অপব্যবহার করেছে। তারা কেবল মহিলাদের সৌন্দর্য্য বিচার করেই তাদের কাজে নিয়োগ করত।”

মিছিলে অংশগ্রহণকারী এক বিশ্ববিদ্যালয় পড়ুয়াও জানায়, তালিবান মহিলাদের মাথা ঢেকে রাখার যে নির্দেশ দিয়েছে, তা একদম সঠিক। যারা হিজাব পরছেন না, তারা কেবল নিজেদেরই নয়, আমাদের সকলেরই ক্ষতি করছে।

আরও পড়ুন: বিমান বোঝাই করে গোপন নথি নিয়ে গেল আইএসআই, পাকিস্তানের নির্দেশেই কি চলবে আফগান সরকার?