Ayman al-Zawahiri: শোনা যায় গত বছর মৃত্যু হয়েছে আল-কায়েদা নেতার, ৯/১১ ফিরতেই শোনা গেল সেই জাওয়াহিরির কন্ঠস্বর

Ayman al-Zawahiri: মার্কিন গোয়েন্দা সংস্থার হাতে এসেছে সেই ভিডিয়ো। সেখানে একাধিক ইস্যুতে কথা বলতে শোনা গিয়েছে আল জাওয়াহিরিকে।

Ayman al-Zawahiri: শোনা যায় গত বছর মৃত্যু হয়েছে আল-কায়েদা নেতার, ৯/১১ ফিরতেই শোনা গেল সেই জাওয়াহিরির কন্ঠস্বর
লাদেনের মৃত্যুর পর আল-কায়েদার রাশ হাতে নেয় এই জাওয়াহিরি

ওয়াশিংটন: গত বছর ১১ সেপ্টেম্বরের আমেরিকায় হামলার বর্ষপূর্তিতে শেষবার ভিডিয়োতে দেখা গিয়েছিল আল-কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরিকে। এরপর গত নভেম্বরে তাঁর মৃত্যু হয়েছে বলে শোনা গিয়েছিল। কিন্তু আরও একটা ৯/১১ ফিরতেই ফের দেখা গেল তাঁকে। মার্কিন পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট’ এই তথ্য প্রকাশ্যে এনেছে। গোয়েন্দা সংস্থার দাবি, একাধিক ইস্যু নিয়ে কথা বলেছেন জাওয়াহিরি। তবে আফগানিস্তানে তালিবানি শাসন সম্পর্কে একটি কথাও বলেননি তিনি। ওসামা বিন লাদেনের পর এই জাওয়াহিরিই নাকি আল-কায়েদার সর্বময় কর্তা বলে শোনা যায়। মিশরের বাসিনন্দা জাওয়াহিরির এই ভিডিয়ো বার্তা থেকে স্পষ্ট হয়ে গেল যে ৯/১১ হামলার ২০ বছর পর আজও সমানভাবে চলছে আল-কায়েদার কর্মকাণ্ড।

মার্কিন সংস্থা সাইট মূলত অনলাইনে চলা জঙ্গি কার্যকলাপের ওপর নজর রাখে। এই সংস্থার হাতেই এসেছে এই ভিডিয়ো। সংস্থার তরফ থেকে ডিরেক্টর রিটা কাজ জানিয়েছেন, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে কোনও কথা বলেননি জাওয়াহিরি। অন্তত ৬০ মিনিটের সেই ভিডিয়োতে বার্তা দিয়েছেন এই জঙ্গি নেতা। চলতি বছরে রাষ্ট্রপুঞ্জের একটি রিপোর্টেও জাওয়াহিরির জীবিত থাকার বিষয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল জাওয়াহিরি সম্ভবত বেঁচে আছে, তবে কোনও কার্যকলাপে অংশ নেওয়ার মতো অবস্থায় নেই। কিন্তু এই ভিডিয়োতেই জাওয়াহিরি প্রমাণ করে দিয়েছেন যে তিনি বেঁচে আছেন, তাঁর মৃত্যুর খবর ভুল।

আরও পড়ুন: Johanny Rosario: কাবুলের মাটিতেই ছিন্নভিন্ন হয়ে যায় দেহ, ৯/১১ তেই কফিনবন্দি হয়ে বাড়ি ফিরলেন ২৫ বছরের জোহানি

নভেম্বরের মৃত্যুর খবর যে ভুল তা প্রমাণ করতে নভেম্বররে পরে ঘটে যাওয়া একাধিক ঘটনার উল্লেখ পাওয়া গিয়েছে জাওয়াহিরির কথায়। তালিবানি শাসন নিয়ে মুখ না খুললেও মার্কিন সেনার আফগানিস্তান ছাড়ার বিষয় নিয়ে কথা বলেছে জাওয়াহিরি। সাইট-এর ডিরেক্টরের দাবি, এ সব কথা থেকেও অবশ্য জাওয়াহিরি বেঁচে আছে, এমনটা বলা যাচ্ছে না। তবে যদি মারা গিয়ে থাকে তাহলে সেটা চলতি বছরের জানুয়ারির পরে বলেই তাঁর দাবি। একগুচ্ছে টুইটে জাওয়াহিরির এই বার্তা নিয়ে তথ্য প্রকাশ করেছেন রিটা কাজ। তবে তিনি এও জানিয়েছেন যে জাওয়াহিরির মৃত্যু বা বেঁচে থাকার কোনও সুনির্দিষ্ট প্রমাণ নেই গোয়েন্দাদের কাছে।

ওসামা বিন লাদেনের মৃত্যুর পর আল-কাণেদার ক্ষমতা চলে যায় আল জাওয়াহিরির হাতে। তবে গত কয়েক বছরে তেমন কোনও বার্তা দিতে বা কোনও সন্ত্রাসবাদী কার্যকলাপে প্রত্যক্ষভাবে যুক্ত থাকার কথা শোনা যায়নি। তা থেকেই গোয়েন্দাদের অনুমান বেঁচে থাকলেও খুবই অসুস্থ জাওয়াহিরি। এরই মধ্যে ২০২০-র নভেম্বরে নিউ ইয়র্ক টাইমসের একটি রিপোর্ট উল্লেখ করা হয়, আল-কায়েদার ডেপুটি লিডার আব্দুল্লা আব্দুল্লাকে গোপনে হত্যা করা হয় তেহরানে।

আরও পড়ুন: 9/11 Attack: ‘সে দিন যদি ওদের বিমানে উঠতে না দিতাম…’, ২০ বছর ধরে অপরাধবোধ নিয়েই বেঁচে আছেন অ্যালেক্স

Click on your DTH Provider to Add TV9 Bangla