চিকিৎসার জন্য খালেদা জিয়ার বিদেশ যাওয়ার আবেদনে ‘না’ হাসিনার

যেহেতু ৪০১ ধারায় নিয়ম শিথিল করার কোনও উপায় নেই, তাই শামীমের আবেদন নাকচ করল আইন মন্ত্রক।

চিকিৎসার জন্য খালেদা জিয়ার বিদেশ যাওয়ার আবেদনে 'না' হাসিনার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 09, 2021 | 6:45 PM

ঢাকা: দুর্নীতি মামলায় সাজা পেয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা বিএনপি প্রধান খালেদা জিয়া। তবে আপাতত দণ্ডাজেশ স্থগিত করে তাঁকে সাময়িক মুক্তি দিয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। এই অবস্থাতেই করোনা আক্রান্ত হন খালেদা জিয়া। করোনা কাটিয়ে উঠলেও একাধিক শারীরিক সমস্যা রয়েছে তাঁর। তাই চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছিলেন তাঁর ভাই শামীম এস্কান্দার। সেই আবেদন নাকচ করে দিল হাসিনার সরকার।

এ বিষয়ে সে দেশের আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “৪০১ ধারায় খালেদা জিয়ার সাজা স্থগিত করে তাঁকে শর্তসাপেক্ষে মুক্তি দেওয়া হয়েছিল। তা শিথিল করে বিদেশে যেতে দেওয়ার কোনও সুযোগ নেই।” যদিও আবেদন নাকচ হওয়ার পর খালেদার পরিবারের তরফে আপাতত কোনও প্রতিক্রিয়া মেলেনি। দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর ৩ বছর আগে গ্রেফতার হয়েছিলেন খালেদা জিয়া।

মাঝখানে শর্তসাপেক্ষে মুক্তি পাওয়ার পর গুলশানের ভাড়া বাড়িতেই থাকছিলেন খালেদা জিয়া। করোনা আক্রান্ত হলে ২৭ এপ্রিল তাঁকে হাসপাতালে ভর্তি হতে হয়। এরপরই উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার কথা চিন্তা-ভাবনা করে ৭৬ বছর বয়সী খালেদা জিয়ার পরিবার। গত ৫ মে বিদেশ যাওয়ার বিষয়ে আবেদন করে স্বরাষ্ট্রমন্ত্রকের দ্বারস্থ হন খালেদার ভাই শামীম। স্বরাষ্ট্রমন্ত্রক বিষয়টি ইতিবাচক দৃষ্টিতে দেখতে অনুরোধ করে আইন মন্ত্রককে। কিন্তু যেহেতু ৪০১ ধারায় নিয়ম শিথিল করার কোনও উপায় নেই, তাই শামীমের আবেদন নাকচ করল আইন মন্ত্রক।

আরও পড়ুন: মহাশূন্যের গোলকধাঁধায় ইতি, ভারত ঘেঁষে আছড়ে পড়ল চিনের রকেট