বাংলাদেশেও হানা করোনার অতি সংক্রামক ভারতীয় স্ট্রেনের

হাসিনা সরকারের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইআইডিসিআর বাংলাদেশে করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন খুঁজে পেয়েছে।

বাংলাদেশেও হানা করোনার অতি সংক্রামক ভারতীয় স্ট্রেনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 08, 2021 | 5:54 PM

ঢাকা: করোনা (COVID) যেন বহুরূপী। বারবার মিউটেশনের মাধ্যমে নিজের গঠন বদলে হানা দিচ্ছে মানব শরীরে। ভারতে এখন করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন মারণ আকার নিয়েছে। এর আগে সারা বিশ্বে হানা দিয়েছিল করোনার ব্রাজিল, ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেন। এ বার বিশ্বের একাধিক দেশে ছড়াচ্ছে করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন। সেই থাবা থেকে বাদ পড়ল না বাংলাদেশ। সেখানেও হদিশ মিলেছে বি.৬১৭.২ স্ট্রেনের।

হাসিনা সরকারের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইআইডিসিআর বাংলাদেশে করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন খুঁজে পেয়েছে। সেই তথ্য জার্মানির একটি জার্নালে প্রকাশিত হয়েছে। সে দেশের একটি বেসরকারি সংস্থার গবেষক সৈয়দ মুক্তাদির বাংলাদেশের এক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ডবল মিউট্যান্ট স্ট্রেন সে দেশে ২৮ ও ২৯ এপ্রিল সংগৃহীত নমুনা থেকে পাওয়া গিয়েছে। তবে বাংলাদেশে ভারতের যে স্ট্রেনটি পাওয়া গিয়েছে তাতে ই৪৮৪কিউ মিউটেশন নেই। তাই এটিকে যথাযথ ডবল মিউট্যান্ট স্ট্রেন বলা চলে না।

ভারতে করোনার বাড়বাড়ন্তের জন্য ডবল মিউট্যান্ট স্ট্রেনকেই দায়ী মনে করেন বিশেষজ্ঞদের একাংশ। ভারতের সঙ্গে বিমান পথে যোগাযোগ বন্ধ বাংলাদেশের। স্থলপথেও কড়াকড়ি। তারপরও বাংলাদেশে হানা দিল ভারতীয় এই স্ট্রেন। ইংল্যান্ডের পাবলিক হেলথ সংস্থা এই বি.৬১৭.২ স্ট্রেনকে ভ্যারিয়েন্ট অব কনসার্ন বলে ঘোষণা করেছে। তাই বাংলাদেশেও তাড়াতাড়ি ট্রেসিংয়ের মাধ্যমে এই স্ট্রেনে আক্রান্ত ব্যক্তিদের কোয়ারেন্টিনে পাঠানোর কাজ চলছে। উল্লেখ্য, বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৮৫ জন। স্রেফ একদিনে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৫ জনের। সে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ৭২ হাজার ১২৭। এ পর্যন্ত মোট প্রাণ হারিয়েছেন ১১ হাজার ৮৭৮ জন।

আরও পড়ুন: ভারতের করোনা পরিস্থিতি নিয়ে আমেরিকার সঙ্গে বৈঠক হর্ষ বর্ধনের