করোনা আবহে বাতিল ট্রাম্পের ‘স্বপ্নের’ মনুমেন্ট, ঘোষণা বাইডেনের

অভিাবাসীদের স্বাস্থ্য বিমায় অন্তর্ভুক্ত করার দিকেও নজর দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

করোনা আবহে বাতিল ট্রাম্পের 'স্বপ্নের' মনুমেন্ট, ঘোষণা বাইডেনের
গ্রাফিক্স- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: May 15, 2021 | 6:39 PM

ওয়াশিংটন: মার্কিন মসনদে বসার পর থেকেই বারবার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) একের পর এক নিয়মে বদল এনেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। করোনা আবহে এ বার প্রাক্তন প্রেসিডেন্টে ট্রাম্পের স্বপ্নের নির্মাণ বন্ধ করে দিলেন তিনি। বাইডেন নির্দেশ দিয়েছেন ‘ন্যাশনাল গার্ডেন অব আমেরিকান হিরোজ’ পরিকল্পনাটি বাতিল করার। সেই মর্মে ট্রাম্পের গঠন করা টাস্ক ফোর্সও ভেঙে দিয়েছেন বাইডেন। পাশাপাশি অভিাবাসীদের স্বাস্থ্য বিমায় অন্তর্ভুক্ত করার দিকেও নজর দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

করোনা আবহে দীর্ঘ লকডাউনের পর স্বাভাবিক হয়েছে গোটা বিশ্ব। সচল হয়েছে কল-কারখানা। একাধিক দেশে করোনা আবহেও চলছে নির্মাণ। প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার সম্মানীয় ব্যক্তি ও প্রেসিডেন্টদের মূর্তি দিয়ে ন্যাশনাল গার্ডেন অব আমেরিকান হিরোজ’ তৈরি করতে চেয়েছিলেন। কিন্তু সেগুড়ে আপাতত বাতিল। কারণ বাইডেন প্রশাসন সেই সিদ্ধান্তে ইতি টানল। ‘ন্যাশনাল গার্ডেন অব আমেরিকান হিরোজ’ ছাড়াও ট্রাম্পের অন্যান্য একাধিক সিদ্ধান্ত বাতিল কারর ঘোষণা করেছেন প্রেসিডেন্ট বাইডেন।

সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলি কোনও পোস্টে ল্যাবেল বসালে বা তা মুছে দিলে, সেখানে সম্পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। সেই সিদ্ধান্তও খারিজ করল বাইডেনের হোয়াইট হাউস। কৃষ্ণাঙ্গ আন্দোলনের পর জাতীয় সম্পত্তি ধ্বংস করার বিপক্ষে একটি কঠোর আইন আনতে চেয়েছিলেন ট্রাম্প। সেই সিদ্ধান্তেও ফুলস্টপ বসালেন বাইডেন। অভিবাসীদের স্বাস্থ্য বিমায় সুব্যবস্থা দেওয়ার জন্য ট্রাম্পের একটি ঘোষণাও বাতিল করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট। এ বিষয়ে তিনি বলেন, “আমার প্রশাসন সুগঠিত ও সকলের আয়ত্তের মধ্যে স্বাস্থ্য পরিষেবা দিতে দায়বদ্ধ।”

আরও পড়ুন: রক্তনদী বইছে ইজরায়েল-গাজ়ায়, মার্কিন হস্তক্ষেপের দাবি প্যালেস্তাইনের