Ukraine: খুলতেই বের হল খোবলানো চোখের মণি! পত্র-বোমার পর ইউক্রেনীয় দূতাবাসে রক্তাক্ত পার্শেল

Ukrainian embassy: মাদ্রিদে ইউক্রেনীয় দূতাবাসে পত্র বোমা আসার পর, এবার ইউরোপের একাধিক ইউক্রেনীয় দূতাবাসে এল পশুর চোখের মণি সম্বলিত 'রক্তাক্ত প্যাকেজ।

Ukraine: খুলতেই বের হল খোবলানো চোখের মণি! পত্র-বোমার পর ইউক্রেনীয় দূতাবাসে রক্তাক্ত পার্শেল
মাদ্রিদে ইউক্রেনীয় দূতাবাসের বাইরে কড়া প্রহরা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 1:05 AM

কিয়েভ: পার্শেল খুলতেই বের হল খোবলানো চোখের মণি। তবে মানুষের নয়, পশুর। ইউরোপ জুড়ে বেশ কয়েকটি ইউক্রেনীয় দূতাবাসে সম্প্রতি এরকম ‘রক্তাক্ত প্যাকেজ’ এসেছে। ইউক্রেনের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে শুক্রবার এই দাবি করা হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ইউক্রেনীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওলেগ নিকোলেনকো জানিয়েছেন, পার্শেলগুলি, একটি বিশেষ বর্ণ ও গন্ধের তরলে ভিজিয়ে পাঠানো হয়েছে। সম্প্রতি, মাদ্রিদে ইউক্রেনীয় দূতাবাস-সহ স্পেনের একাধিক গুরুত্বপূর্ণ স্থানে পত্র বোমা পাঠানো হয়েছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এই রহস্যময় পার্শেল আসার ঘটনা ঘটল।

ওলেগ নিকোলেনকো এদিন জানিয়েছেন, রক্তাক্ত, পশুর চোখের মণি সম্বলিত পার্শেলগুলি পেয়েছে হাঙ্গেরি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, ক্রোয়েশিয়া, ইটালি এবং অস্ট্রিয়ার ইউক্রেনীয় দূতাবাস। এছাড়া, ইটালির নেপলস, পোল্যান্ডের ক্রাকো, এবং চেক প্রজাতন্ত্রের ব্রনো শহরের ইউক্রেনীয় কনস্যুলেটেও একই রকম পার্শেল পাঠানো হয়েছে। নিকোলেনকো সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “আমরা এই বার্তাগুলির অর্থ বোঝার চেষ্টা করছি।”

চলতি সপ্তাহেই, স্পেনের রাজধানী মাদ্রিদে ইউক্রেনীয় দূতাবাস, মার্কিন দূতাবাস, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজের বাসভবন-সহ স্পেনের ছয়টি জায়গায় ছয়টি পত্র বোমা পাঠানো হয়েছিল। ইউক্রেনীয় রাষ্ট্রদূতের নামে আসা চিঠিটি খুলতে গিয়ে দূতাবাসের একজন কর্মকর্তা আহত হয়েছিলেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র নিকোলেনকো জানিয়েছেন, ওই ব্যক্তিকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তবে তাঁর আঘাত গুরুতর নয়। তাঁর মধ্যমা ভেঙে গিয়েছে। এই ঘটনার পরই কিয়েভ বিদেশে তাদের সমস্ত কার্যালয়ের নিরাপত্তা বাড়িয়েছে।

এই পত্র বোমা, পশুর চোখের মণি পাঠানোর পিছনে রাশিয়ারই হাত রয়েছে বলে দাবি করছে ইউক্রেন। কূটনৈতিকভাবে ইউক্রেনকে স্পেনে ইউক্রেনীয় রাষ্ট্রদূত সের্হি পোহোরেল্টসেভ সরসরি রাশিয়াকে দোষারোপ করে বলেছেন, “আগ্রাসী দেশের সন্ত্রাসবাদী কার্যকলাপ সম্পর্কে আমরা খুব ভালভাবেই জানি। রাশিয়ার এই সকল কার্যকলাপ, উসকানি ও আক্রমণের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।”

ইউক্রেনের বিদেশ মন্ত্রী দিমিত্রো কুলেবার মতে, ইউরোপ তাদের দূতাবাসে এই প্যাকেজগুলি পাঠানো ‘সন্ত্রাস ও ভয় দেখানোর একটি সুপরিকল্পিত পরিকল্পনার অংশ’। তিনি বলেছেন, “কূটনৈতিক ক্ষেত্রে ইউক্রেনকে থামাতে না পেরে ওরা আমাদের ভয় দেখানোর চেষ্টা করছে। তবে, আমি বলব এগুলি নিরর্থক প্রচেষ্টা। আমরা ইউক্রেনের জয়ের জন্য যা করার তা করে যাব।”