Costly cities: বিশ্বের ব্যয়বহুল শহরের শীর্ষে সিঙ্গাপুর, সস্তাতম তালিকায় ভারতের ৩ শহর

দামাস্কাস এবং ত্রিপোলি বিশ্বের সস্তাতম শহরের তকমা পেয়েছে। এছাড়া দেশের মধ্যে ব্যয়বহুল শহর হিসাবে পরিচিত বেঙ্গালুরু, চেন্নাই পেয়েছে সস্তাতম শহরের তকমা।

Costly cities: বিশ্বের ব্যয়বহুল শহরের শীর্ষে সিঙ্গাপুর, সস্তাতম তালিকায় ভারতের ৩ শহর
বিশ্বের ব্যয়বহুল শহর সিঙ্গাপুর
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 9:25 AM

নিউ ইয়র্ক: বিশ্বের ব্যয়বহুল শহরগুলির শীর্ষ তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের নাম আগেই ছিল। এবার একেবারে শীর্ষে উঠে এল সিঙ্গাপুর। এছাড়া ফ্রান্সের রাজধানী প্যারিস, চিনের শহর হংকংয়ের নামও উঠে এসেছে এই তালিকায়। আবার বিশ্বের সস্তাতম শহর হল দামাস্কাস এবং ত্রিপোলি। এই তালিকায় ভারতেরও তিনটি শহর স্থান পেয়েছে।

জানা গিয়েছে, সম্প্রতি বিশ্বের বড় বড় শহরগুলির বসবাসের ব্যয় সাপেক্ষে একটি সমীক্ষা করে ইকোনমিস্ট ইন্টালিজেন্স ইউনিট (EIU)। বিশ্বের মোট ১৭৩টি শহরের উপর চলতি বছরের অগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত সমীক্ষা চালায় ইকোনমিস্ট ইন্টালিজেন্স ইউনিট। মূলত নাগরিকদের জীবনযাত্রার মান, মুদ্রাস্ফীতি, জিনিসপত্রের দামের উপর নির্ভর করেই সমীক্ষাটি হয়। সেই সমীক্ষাতেই ব্যয়বহুল শহরের তালিকায় উঠে এসেছে প্যারিস, হংকং, সিঙ্গাপুর সহ অনেক নতুন শহরের নাম।

২০২২ সালের সবচেয়ে ব্যয়বহুল ১০ শহরের তালিকা দেখে নেওয়া যাক একঝলকে… ১) সিঙ্গাপুর ২) নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র ৩) তেল আভিভ, ইজরায়েল ৪) হংকং, চিন ৫) লস অ্যাঞ্জেলস, মার্কিন যুক্তরাষ্ট্র ৬) জুরিচ, সুইজারল্যান্ড ৭) জেনেভা, সুইজারল্যান্ড ৮) সানফ্রান্সিসকো, মার্কিন যুক্তরাষ্ট্র ৯) প্যারিস, ফ্রান্স ১০) কোপেনহাগেন, ডেনমার্ক এবং সিডনি, অস্ট্রেলিয়া

প্রসঙ্গত, গত বছর ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে ছিল তেল আভিভ শহর। এবছর সেটি নেমে এসেছে তৃতীয় স্থানে। আবার গত বছরের তালিকার বাইরে থাকা হংকং এবং লস অ্যাঞ্জেলস একেবারে উঠে এসেছে পাঁচের মধ্যে। পিছনে থাকা সিডনিও উঠে এসেছে দশের মধ্যে। তবে সানফ্রান্সিসকো ২৪ তম স্থান থেকে উঠে এসেছে ৮ নম্বরে।

অন্যদিকে, দামাস্কাস এবং ত্রিপোলি বিশ্বের সস্তাতম শহরের তকমা পেয়েছে। এছাড়া দেশের মধ্যে ব্যয়বহুল শহর হিসাবে পরিচিত বেঙ্গালুরু, চেন্নাই পেয়েছে সস্তাতম শহরের তকমা।

২০২২ সালের সবচেয়ে ব্যয়বহুল ১০ শহরের তালিকা দেখে নেওয়া যাক একঝলকে… ১) কারাকাস, ভেনেজুয়েলা ২) দামাস্কাস, সিরিয়া ৩) তাশখন্দ, উজবেকিস্তান ৪) আলমাটি, কাজাখিস্তান ৫) বেঙ্গালুরু, ভারত ৬) করাচি, পাকিস্তান এবং বুয়েনস আয়ার্স, আর্জেন্টিনা ৭) চেন্নাই, ভারত এবং নয়া দিল্লি, ভারত

এছাড়া শ্রীলঙ্কার কলম্বো, তেহরান, ত্রিপোলিও বিশ্বের সস্তাতম শহরের তালিকায় স্থান পেয়েছে। বলা যায়, সস্তাতম শহরের তালিকায় এশিয়ার শহরগুলি বেশি স্থান পেয়েছে।