বাইডেনের জয় মানতে নারাজ চিন! আইনি লড়াই শেষ হলেই মুখ খুলবে বেজিং

তবে শুধু চিন নয়, নির্বাচনের শেষ পর্যন্ত দেখে নিতে চাইছে রাশিয়া ও মেক্সিকোও।

বাইডেনের জয় মানতে নারাজ চিন! আইনি লড়াই শেষ হলেই মুখ খুলবে বেজিং
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 09, 2020 | 11:40 AM

TV 9 বাংলা ডিজিটাল: ট্রাম্প (Donald Trump) প্রেসিডেন্ট থাকাকালীন বারবার আক্রমণ করেছেন চিনকে (China)। আমেরিকা ও চিনের দ্বন্দ্ব ঠাণ্ডা লড়াইয়ের রূপ নিয়েছিল, এমনটাও মনে করেন অনেকে। কিন্তু ট্রাম্পের হেরে যাওয়ার যেন কষ্ট পেয়েছে চিন! সোমবার বেজিং সাফ জানিয়ে দিল আইনি লড়াই শেষ না হওয়া পর্যন্ত জো বাইডেনকে শুভেচ্ছা জানাবে না তারা।

অথচ ট্রাম্প আমলেই সবচেয়ে বেশি বিপাকে পড়েছিল চিন। প্রত্যেক বিষয়ে চিনকে চাপে ফেলতে চেয়েছে হোয়াইট হাউস। চিনের কমিউনিস্ট পার্টি কখনওই কোনও দেশের জন্য ভাল নয়। একথা বারবার বোঝাতে চেয়েছে ওয়াশিংটন। সেই চিন কিনা ট্রাম্পের চলে যাওয়ার উচ্ছসিত নয়!

তবে শুধু চিন নয়, নির্বাচনের শেষ পর্যন্ত দেখে নিতে চাইছে রাশিয়া ও মেক্সিকোও। সারা বিশ্ব জো বাইডেন ও কমলা হ্যারিসকে শুভেচ্ছা জানালেও এই ৩ দেশ জানিয়েছে আইনি লড়াই শেষ হওয়ার আগে কোনও মন্তব্য় করবে না। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, “আমরা যতটা বুঝেছি মার্কিন নির্বাচনের রায় আইনের অধীন।” ট্রাম্প কিন্তু এখনও নিজের সিদ্ধান্তে অনড়। টুইট করে তিনি প্রশ্ন করেছেন, “কেন সংবাদ মাধ্যম ঠিক করে দেবে আমাদের পরবর্তী প্রেসিডেন্ট কে?”