করোনাকালে ভারতের পাশে চিন, ব্রিকসে একতার সুর জয়শঙ্করের গলায়

বৈঠক শেষে সমস্ত দেশের বিদেশমন্ত্রীরা একে অপরকে হাত জোড় করে শুভেচ্ছা জানান।

করোনাকালে ভারতের পাশে চিন, ব্রিকসে একতার সুর জয়শঙ্করের গলায়
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 02, 2021 | 5:49 PM

জ্যোতির্ময় রায়: সম্প্রতি ব্রিকসের (BRICS) সদস্য দেশগুলির একটি বৈঠক হয়। সেই বৈঠকে ছিলেন দেশগুলির বিদেশমন্ত্রীরা সেখানে করোনা অতিমারিতে পারস্পরিক সমর্থন নিয়ে আলোচনা হয়। বৈঠকের সভাপতিত্ব করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়ি এই বৈঠকে জানান, ভারতের এই কঠিন সময়ে পাশে আছেন তারা।

ব্রিকস হল পাঁচটি দেশের একটি সম্মিলিত গ্রুপ। এর মধ্যে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকা। সদস্য দেশগুলির নামে এটির নামকরণ করা হয়েছে। প্রতিটি দেশের নামের প্রথম বর্ণমালা নিয়ে সম্মিলিত গ্রুপের নামকরণ হয়েছে।

বৈঠক শেষে সমস্ত দেশের বিদেশমন্ত্রীরা একে অপরকে হাত জোড় করে শুভেচ্ছা জানান। বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর বলেন, “আমরা চাই যে আন্তর্জাতিক আইনের অন্তর্গত প্রতিটি দেশের সমান অধিকার এবং প্রতিনিধিত্ব থাকা উচিত। একে অপরের সার্বভৌমত্বের প্রতি সম্মান ও জাতিসংঘের চার্টার পালিত হওয়া উচিত। প্রতিটি দেশের উচিত অন্য দেশের আঞ্চলিক একতার প্রতি সম্মান প্রদর্শন।”

এই বৈঠকে দক্ষিণ আফ্রিকার বিদেশমন্ত্রীও ভ্যাকসিনের বিষয়ে একটি গুরুত্বপূর্ণ দিক উত্থাপন করেন। তিনি বলেন, “ভ্যাকসিনের ক্ষেত্রে প্রযুক্তির হস্তান্তর ও উৎপাদন নিয়ে সহযোগিতা ও চুক্তির প্রয়োজন রয়েছে। আমাদের মনে রাখতে হবে যে যতক্ষণ না সবাই নিরাপদে হতে পারছে, আমরাও ততক্ষণ নিরাপদ নই। ভ্যাকসিনের ক্ষেত্রে বিশ্বব্যাপী ব্যবধান বিশাল, আমাদের এখনই তা কম করতে হবে।”

আরও পড়ুন: ঋণ মুকুব করতে নারাজ জিনপিং, চিন-পাকিস্তানের বন্ধুত্বে ফাটল!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla