ভারতের হাতে তুলে দিতে হবে চোকসিকে, আদালতে বলল ডমিনিকা সরকার

হীরে ব্যবসায়ী মেহুলের (Mehul Choksi) আবেদন যাতে না শোনা হয়, সেই আবেদন করে ডমিনিকা (Dominica) সরকার।

ভারতের হাতে তুলে দিতে হবে চোকসিকে, আদালতে বলল ডমিনিকা সরকার
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 02, 2021 | 9:54 PM

নয়া দিল্লি: ১৪ হাজার কোটি প্রতারণার দায়ে অভিযুক্ত মেহুল চোকসিকে (Mehul Choksi) ফেরাতে কূটনৈতিক প্রক্রিয়া শুরু করেছে ভারত। ইতিমধ্যেই ডমিনিকা কোর্টে শুরু হয়েছে মেহুলের প্রত্যর্পন মামলার শুনানি। হীরে ব্যবসায়ী মেহুল চোকসিকে ভারতে ফেরাতে হবে বলে ডমিনিকা আদাতে সওয়াল করল ডমিনিকা (Dominica) সরকার। মেহুল এখনও ভারতের নাগরিক, এই যুক্ত দেখিয়ে তাঁকে দ্রুত ফেরানোর জন্য চাপ দিচ্ছে ভারত।

কিউবা যাওয়ার পথে ডমিনিকায় ধরা পড়েছে মেহুল চোকসি। বর্তমানে একটি হাসপাতালে চিকিৎসাধীন তিনি। তাঁর আইনজীবীদের দাবি, তাঁকে তুলে আনার সময় আহত হয়েছেন চোকসি। হাসপাতাল থেকেই প্রত্যর্পণের মামলার শুনানিতে তিনি অংশ নিয়েছেন ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে। চোকসির তরফে কাউন্সেল জাস্টিন সিমোন ও জন ক্যারিংটন দাবি করেছেন, চোকসিকে অপহরণ করে ডমিনিকা নিয়ে আসা হয়েছে। আদালত যাতে তাঁকে অ্যান্টিগুয়া ফেরার অনুমতি দেয়, সেই আর্জি জানানো হয়েছে।

চোকসির তরফে আইনজীবীর দাবি, কোনও ব্যক্তি যে কোনও কারণে বিদেশে নাগরিকত্বের আবেদন করলে সংবিধান অনুযায়ী তাঁর ভারতের নাগরিকত্ব চলে যায়। তাই ভারতের দাবি খাটবে না। আর ভারতের দাবি, মিথ্যা দাবির ভিত্তিতে অ্যান্টিগুয়ার নাগরিকত্ব চেয়েছেন চোকসি। তাই ভারত এর বিরোধিতা করছে।

আরও পড়ুন: সার্চ ইঞ্জিনের জন্য নয় ভারতের নয়া তথ্য-প্রযুক্তি বিধি, হাইকোর্টে দাবি গুগলের

চোকসি সম্প্রতি অ্যান্টিগুয়া এবং বার্বুডা থেকে কিউবা পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। তখন ইন্টারপোলের ‘ইয়েলো নোটিস’ দেখে ডমিনিকা পুলিশ তাঁকে গ্রেফতার করে। অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন জানিয়েছেন, তিনি চোকসিকে সরাসরি ভারতের হাতে তুলে দেওয়ার পক্ষে সওয়াল করেছেন। সূত্রের দাবি, যদি মেহুলের প্রত্যর্পণে রাজি হয় ডোমিনিকা তাহলে তাঁকে বিশেষ বিমানে দেশে ফিরিয়ে আনা হবে। ওই বিমান ভারতে অবতরণ করলেই তাঁকে গ্রেফতার করবেন তদন্তকারী মহিলা অফিসার শারদা রাউত। ইতিমধ্যেই ডমিনিকা পৌঁছেছে সিবিআই ও ইডি-র আধিকারিকদের দুটি টিম। এ ছাড়াও আট সদস্যের একটি মাল্টি এজেন্সি টিমও গিয়েছে সেখানে।