China-Pakistan Trade: গাধা, কুকুর চাই! ভারতের ‘চিরশত্রুর’ কাছে সাহায্য চাইল জিংপিংয়ের চিন

পাকিস্তান থেকে কুকুর ও গাধা আমদানি করতে চিন আগ্রহ প্রকাশ করতেই পাকিস্তানের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

China-Pakistan Trade: গাধা, কুকুর চাই! ভারতের 'চিরশত্রুর' কাছে সাহায্য চাইল জিংপিংয়ের চিন
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 3:24 PM

ইসলামাবাদ: ভারত বিরোধিতা আরও জোরাল করতে পাকিস্তানের সঙ্গে চিনের সখ্যের কথা সকলেরই জানা। বাণিজ্য ক্ষেত্রেও দুই দেশের আমদানি ও রফতানি চলতেই থাকে। সম্পতি এমন এক খবর সামনে এসেছে যা শুনে অনেকেই অবাক হয়ে গিয়েছেন। চিনকে কুকুর এবং গাধা রফতানি করবে পাকিস্তান। পাকিস্তান থেকে কুকুর ও গাধা আমদানি করতে চিন আগ্রহ প্রকাশ করতেই পাকিস্তানের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাকিস্তানি সেনে আব্দুল কাদির জানিয়েছেন, অতীতেও এই দুই পশু রফতানি করতে আগ্রহ দেখিয়েছে বেজিং।

জিও নিউজের প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, সেনেটর মির্জা মহম্মদ আফ্রিদি জানিয়েছেন, আফগানিস্তানে কুকুর ও গাধার দাম কম। সেই কারণে সেখান থেকে এই পশুগুলিকে আমদানি করার পর চিনে রফতানি করবেন চিন। যদি লাম্পি রোগ নিয়ে উদ্বেগের মাঝে এই সুপারিশকে অনুমোদন করেনি পাকিস্তান সরকারের কমিটি। আফগানিস্তানে প্রাণীদের মধ্যে লাম্পি চামড়া রোগ বৃদ্ধি পাওয়ার কারণে সেদেশ থেকে পশু আমদানি আপাতত বন্ধ।

পরিসংখ্যান বলছে এই মুহূর্তে পাকিস্তানে ৫৭ লক্ষ গাধা রয়েছে। এর আগেও পাকিস্তান থেকে চিনে গাধা রফতানি করা হয়। গাধা চাষের জন্য পঞ্জাব প্রদেশের সরকার ওকারা জেলায় ৩ হাজার একর জায়গায় বিচারণক্ষেত্র তৈরি করেছে। এই চুক্তিতে দুই দেশই লাভবান হবে বলেই জানা গিয়েছে। গাধার সংখ্যার নিরিখে পাকিস্তান গোটা বিশ্ব তৃতীয় স্থানে রয়েছে। প্রথাগত চিনা ওষুধ ব্যবহারে গাধার ব্যবহার করা হয়। এই ওষুধ রক্তকে উন্নত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এমন দ্রুত বয়সবৃদ্ধি রোধ করতেও সাহায্য করে। যদি এই দাবি কোনও ক্লিনিক্যাল রিপোর্ট নেই।