Nobel peace prize 2022: মানবাধিকারের লড়াইকে স্বীকৃতি, যৌথ ভাবে নোবেল শান্তি পুরস্কার বিলিয়াতস্কি ও দুই সংস্থাকে

Nobel peace prize 2022: ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কার দেওয়া হল যৌথভাবে বেলারুশের মানবাধিকার কর্মী আলেস বিলিয়াতস্কি, রুশ মানবাধিকার সংস্থা 'মেমোরিয়াল' এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা 'সেন্টার ফর সিভিল লিবার্টিজ'।

Nobel peace prize 2022: মানবাধিকারের লড়াইকে স্বীকৃতি, যৌথ ভাবে নোবেল শান্তি পুরস্কার বিলিয়াতস্কি ও দুই সংস্থাকে
নোবেল শান্তি পুরস্কারে মানবাধিকারের জয়জয়কার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 3:21 PM

অসলো: যৌথভাবে ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কার পেলেন বেলারুশের মানবাধিকার কর্মী আলেস বিলিয়াতস্কি, রুশ মানবাধিকার সংস্থা ‘মেমোরিয়াল’ এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা ‘সেন্টার ফর সিভিল লিবার্টিজ’। এদিন নরওয়ের নোবেল কমিটি নোবেল শান্তি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করে বলেছে, “শান্তি পুরস্কার প্রাপকরা তাদের নিজ নিজ দেশের সুশীল সমাজের প্রতিনিধি। বহু বছর ধরে তাঁরা ক্ষমতার সমালোচনা করার অধিকার এবং নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার জন্য লড়াই করেছেন। যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারকে নথিভুক্ত করতে তাঁরা অসামান্য প্রচেষ্টা জারি রেখেছেন। একসঙ্গে তারা শান্তি ও গণতন্ত্র রক্ষায় সুশীল সমাজের তাৎপর্যকে তুলে ধরেছেন।”

১৯৮০-র দশকে বেলারুশে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনের সূচনা যাঁর করেছিলেন তাঁদের অন্যতম হলেন আলেস বিলিয়াতস্কি। গণতন্ত্রের এবং শান্তি স্থাপনের প্রচারেই তিনি তাঁর জীবন উৎসর্গ করেছেন। মানবাধিকার সংস্থা ‘মেমোরিয়াল’ রাশিয়ায় রাজনৈতিক নিপীড়ন এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তথ্য সংকলন করার কাজ করে চলেছে। অন্যদিকে, কিয়েভের ‘সেন্টার ফর সিভিল লিবার্টিজ’ ইউক্রেনীয় নাগরিক সমাজকে শক্তিশালী করতে এবং ইউক্রেনকে একটি পূর্ণাঙ্গ গণতন্ত্রে পরিণত করতে ক্রমাগত কর্তৃপক্ষকে চাপ দিয়ে চলেছে।

অন্যান্য নোবেল পুরস্কারগুলি সুইডিশ আকাদেমী ঘোষণা করলেও, শান্তি পুরস্কারটি ঘোষণা করে নরওয়েইয়ান নোবেল কমিটি। ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছিল দুই সাংবাদিক মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতোভকে। তাঁদের পুরস্কৃত করা হয়েছিল যথাক্রমে ফিলিপাইন্স ও রাশিয়ায় মত প্রকাশের স্বাধীনতা রক্ষার লক্ষ্যে প্রচেষ্টার জন্য। সূত্রের খবর, বর্তমানে গতবারের নোবেল প্রাপক দুই সাংবাদিকই বর্তমানে, নিজ নিজ দেশের কর্তৃপক্ষের চাপে, নিজেদের সংবাদ সংস্থাগুলিকে টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন। এখনও পর্যন্ত মোট ১০২ জন ব্যক্তি বা প্রতিষ্ঠান নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন। এর মধ্যে মাত্র ১৮ জন মহিলা আছেন। আর ২৫ বার শান্তি পুরস্কার দেওয়া হয়েছে কোনও সংগঠনকে।

গত সোমবার নোবেল পুরষ্কার প্রাপকদের নাম ঘোষণা করা শুরু হয়েছিল। চিকিৎসাশাস্ত্রে পুরস্কার পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী সোয়ান্তে পাবো, পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন জন এফ ক্লজার এবং অ্যান্টন জেইলিঙ্গার, রসায়নে যৌথভাবে ক্যারোলিন আর বার্তোজি, কে ব্যারি শার্পলেস এবং মর্টেন মেলডাল। বৃহস্পতিবার, সুইডিশ আকাদেমি ফরাসি লেখক অ্যানি এনৌকে নোবেল সাহিত্য পুরস্কার প্রাপক হিসেবে ঘোষণা করেছে।