Donald Trump: তালিবান টুইট করছে তাতে দোষ নেই? আদালতের দ্বারস্থ ডোনাল্ড ট্রাম্প

Twitter: ফ্লোরিডার আদালতে আবেদন জানিয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, তালিবানকে টুইট করতে দেওয়া উচিৎ নয়।

Donald Trump: তালিবান টুইট করছে তাতে দোষ নেই? আদালতের দ্বারস্থ ডোনাল্ড ট্রাম্প
টুইটারের সঙ্গে ট্রাম্পের সংঘাত সামনে এসেছে আগেই
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 11:24 AM

ওয়াশিংটন: আমেরিকার (America) প্রেসিডেন্ট নির্বাচনের সময়ই প্রকাশ্যে এসেছিল ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সঙ্গে টুইটারের (Twitter) সংঘাত। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টের টু্‌ইটার অ্যাকাউন্টও ব্লক করে দেওয়া হয়েছিল। এবার সেই ট্রাম্পের দাবি, তাঁর টুইটে বাধা দেওয়া হয়েছিল অথচ তালিবানকে টুইট করতে দেওয়া হচ্ছে। এই অভিযোগ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন ট্রাম্প। ফ্লোরিডার (Florida) একটি আদালতে আবেদন করেছেন তিনি।

গত জানুয়ারিতে ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট স্থায়ীভাবে সাসপেন্ড করা হয়। প্রেসিডেন্ট নির্বাচনের পর আমেরিকার ক্যাপিটলে সংঘর্ষের ঘটনা ঘটে গত ৬ জানুয়ারি। ট্রাম্পের টুইটে উস্কানির অভিযোগ ওঠে। এরপরই সোশ্যাল মিডিয়া সংস্থার তরফে ব্যবস্থা নেওয়া হয়। পরে ডোনাল্ড ট্রাম্প গুগল, ফেসবুক ও টুইটারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করেন। তিনি দাবি করেছিলেন, তাঁর বিরুদ্ধে এ ভাবে ব্যবস্থা নেওয়া বেইআইনি। এ বার তাঁর দাবি, তালিবান সদস্যরা টুইট করলেও তাদের বিরুদ্ধে কেন কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

ভবিষ্যতে হিংসায় উস্কানি দেওয়ার ঝুঁকি রয়েছে, এই কারণ দেখিয়েই ডোনাল্ট ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়েছিল। টুইটারের তরফে বলা হয়েছিল, অ্যাকাউন্ট থেকে টুইট গুলো পর্যবেক্ষণ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমে ১২ ঘণ্টার জন্য অচল করে রেখে দেওয়া হয় অ্যাকাউন্টটি। পরে টুইটার তখন সতর্ক করে বলেছিল, ট্রাম্পকে চিরস্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে যদি তিনি এই প্ল্যাটফর্মের নিয়ম ভঙ্গ করেন। পরে স্থায়ীভাবে ব্লক করে দেওয়া হয়।

অন্যদিকে, তালিবান মুখপাত্রের টুইটার অ্যাকাউন্ট নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। রবিবার রাত থেকেই তালিবানের মুখপাত্র জাবিদুল্লাহ মুজাহিদ টুইটার অ্যাকাউন্ট “আপাতভাবে নিষিদ্ধ” বলে দেখানো হয়েছে। জাবিদুল্লাহর টুইটার অ্যাকাউন্টে ক্লিক করলেই দেখা যাচ্ছে একটি বার্তা। তাতে লেখা, ‘এই অ্যাকাউন্টটি আপাতভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এই অ্য়াকাউন্ট থেকে সন্দেহজনক গতিবিধি হয়েছে।’ যদিও সেই সতর্কবার্তার পরও চাইলে জাবিদুল্লাহর টুইটার অ্যাকাউন্টটি খোলা যাচ্ছে।

আরও পড়ুন: Mumbai Cruise Drug Party: চশমার বাক্সে মাদক লুকিয়ে রেখেছিল আরিয়ান! হোয়াটসঅ্যাপ চ্যাটেও রয়েছে মাদকের উল্লেখ

গতকাল জাবিদুল্লাহর টুইটার অ্যাকাউন্টে এই পরিবর্তন আনার আগে তাঁর শেষ টুইট ছিল বিকেল ৫টা নাগাদ। রবিবারই কাবুলের একটি মসজিদে বোমা বিস্ফোরণ হয়। ওই বিস্ফোরণে একাধিক আফগানবাসীর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জাবিদুল্লাহ টুইট করে জানান, কাবুলের ইদগাহ মসজিদের প্রবেশ পথের কাছেই বিস্ফোরণটি হয়। গত সপ্তাহে তাঁর মা মারা যাওয়ায়, তাঁর স্মৃতিতেই মসজিদে একটি ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। জাবিদুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, তাঁর সকল আত্মীয় এবং বন্ধুরাও আমন্ত্রিত ছিলেন ওই অনুষ্ঠানে।

আরও পড়ুন: Weather Update: ওমান উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘শাহিন’, অতি ভারী বৃষ্টিতে ভাসবে ৩ রাজ্য