Weather Update: ওমান উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘শাহিন’, অতি ভারী বৃষ্টিতে ভাসবে ৩ রাজ্য

Heavy Rainfall in South India for next 3 days: কেরলে ইতিমধ্যেই শুরু হয়েছে ভারী বৃষ্টি। আগামিকাল, মঙ্গলবার অবধি বৃষ্টি জারি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রবিবার থেকেই হলুদ সতর্কতা জারি করা হয় কোট্টায়াম, ইদুক্কি, মালাপ্পুরম, কোঝিকোড় সহ একাধিক জেলায়।

Weather Update: ওমান উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় 'শাহিন', অতি ভারী বৃষ্টিতে ভাসবে ৩ রাজ্য
৩-৪ দিনের মধ্যেই শুরু হবে বৃষ্টি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 11:41 AM

নয়া দিল্লি: একটানা বৃষ্টিতে ভাসছে দেশের পশ্চিম অংশ। এবার ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণ ভারতে(Soth India)-ও। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে,  আগামী তিনদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ভারত জুড়ে। ঘূর্ণিঝড় শাহিন (Cyclone Shahhen) যতই ওমান উপকূলের (Oman Coast) দিকে এগোবে, ততই তামিলনাড়ু(TamilNadu), কেরল (Kerala) ও কর্নাটক(Karnataka)-র উপকূলবর্তী এলাকাজুড়ে বৃষ্টিপাত বাড়বে বলে জানানো হয়েছে।

আবহাওয়া দফতরের (Indian Meteorological Department) প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, কোঙ্কন উপকূল জুড়ে আজ থেকেই বৃষ্টিপাত শুরু হবে। মহারাষ্ট্র (Maharashtra)  ও গোয়া(Goa)-তেও আগামী ৬ তারিখ অবধি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

কেরলে ইতিমধ্যেই শুরু হয়েছে ভারী বৃষ্টি। আগামিকাল, মঙ্গলবার অবধি বৃষ্টি জারি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রবিবার থেকেই হলুদ সতর্কতা জারি করা হয় কোট্টায়াম, ইদুক্কি, মালাপ্পুরম, কোঝিকোড় সহ একাধিক জেলায়। এদিকে, ভারী বৃষ্টির জেরে উত্তর কেরলের একাধিক জায়গায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কোজ়িকোড়-ওয়েনাডে শনিবার থেকেই একাধিক রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। কাসারগড়েও ধস নেমেছে বলে জানা গিয়েছে।

শুধু কেরল নয়, তামিলনাড়ুতেও ঝড়বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কোয়েম্বাটোর, সালেম, ধরমপুরি ও পেরামবালুরে, এমনটাই জানিয়েছে চেন্নাইয়ের আবহাওয়া দফতর। আগামিকাল থেকে উত্তর তামিলনাড়ুর ভিতরের অংশগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঝড়ের সম্ভাবনাও রয়েছে। আগামী দু’দিন পশ্চিমবঙ্গ, বিহার ও অসমেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, কর্নাটকেরও অধিকাংশ জায়গাতেই ঝড় ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আগামী ২৪ ঘণ্টার মধ্যে। আগামী দুই দিনও একই পরিস্থিতি থাকবে বলে জানানো হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আজই ওমান উপকূল অতিক্রম করতে পারে ঘূর্ণিঝড় শাহিন। এই সময়ে ঝড়ের গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিমি। ওমান কর্তৃপক্ষের তরফেও স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়টি ক্য়াটেগরি ১ মাত্রার রূপ ধারণের সম্ভাবনা থাকায় উপকূলবর্তী অঞ্চলগুলির বাসিন্দাদের বাড়িতেই থাকতে অনুরোধ করা হয়েছে। যারা কুঁড়েঘর বা ছোট বাড়িতে থাকেন, তাদের ত্রাণ শিবিরে আশ্রয় নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে আগেই একটি প্রেস বিবৃতিতে জানানো হয়েছিল, সাইক্লোন গুলাবের (Cyclone Gulaab) অবশিষ্ট অংশই ৩০ সেপ্টেম্বর আরব উপকূলে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর ক্রমশ পাকিস্তানের দিকে অগ্রসর হবে। বিবৃতিতে আবহাওয়া দফতর জানায় “ঘূর্ণিঝড় ‘গুলাব’ এর অবশিষ্টাংশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপরে এই ঝড় উত্তর-পূর্ব আরব সাগরের উপর আবির্ভূত হবে এবং ৩০ সেপ্টেম্বর সকাল নাগাদ একটি নিম্নচাপে পরিণত হবে। পরে তা ভারতীয় উপকূল থেকে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে পাকিস্তান-মাকরান (Pakistan- Marakan) উপকূলের দিকে সরে যেতে পারে।

আরও পড়ুন: Lakhimpur Violence: খুনের অভিযোগ দায়ের হল কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর ছেলের বিরুদ্ধে, বিপুল ক্ষতিপূরণের দাবি কৃষকদের