ধীরে চল নীতি সেনেটের, এখনই আসছে না ট্রাম্পের ইমপিচমেন্ট প্রস্তাব

হাউসে পাশ হয়ছে ট্রাম্পের ইমপিচমেন্ট, কবে প্রস্তাব আসবে সেনেটে?

ধীরে চল নীতি সেনেটের, এখনই আসছে না ট্রাম্পের ইমপিচমেন্ট প্রস্তাব
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 22, 2021 | 1:10 PM

ওয়াশিংটন: হাউস থেকে ইমপিচড হয়েছেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সেনেটেও খুস সম্প্রতি ট্রায়ালের মুখে পড়তে হবে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে। তবে এখনই সেনেটে আসছে না সেই প্রস্তাব। বিশেষজ্ঞরা বলছেন, পাম বিচের ধারে কোনও চিন্তা ছাড়াই আরও বেশ কয়েকটা দিন কাটাতে পারবেন ট্রাম্প।

মার্কিন মসনদে এখন জো বাইডেন। হোয়াইট হাউস ছেড়ে ফ্লোরিডার মার-এ-লাগো রিসর্টে থাকছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর বিরুদ্ধে আসা ইমপিচমেন্ট প্রস্তাব যদি কংগ্রেসে পাশ হয়ে যায়, তাহলে আর কোনওদিন নির্বাচনে দাঁড়াতে পারবেন না ট্রাম্প। হাউসে ১০ জন রিপাবলিকান ভোট দিয়েছেন ট্রাম্পের বিরুদ্ধে। সেনেটেও ট্রাম্প বিরোধী মনোভাব দেখা যাচ্ছে অনেক রিপাবলিকান সেনেটরের মধ্যে। যার ফলে সেনেটেও বিল পাশ হয়ে যাওয়ার একটা সম্ভাবনা থেকেই যাচ্ছে।

অন্য দিকে নিজের প্যাট্রিয়টিক পার্টি গড়ার সম্ভাবনার কথা জানিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট। বিশেষজ্ঞেরা বলছেন,যদি সেই সম্ভাবনা সত্যি হয়, তাহলে ট্রাম্পের পাশে রিপাবলিকান পার্টি নাও থাকতে পারে। এমনটা হলে ট্রাম্পের ইমপিচমেন্ট প্রক্রিয়ায় তার প্রভাবও পড়বে। আপাতত সেনেটের ডেমোক্র্যাট নেতা চাক সুমার জানিয়েছেন, ট্রাম্পের ইমপিচমেন্ট বিল আনার জন্য আরও প্রস্তুতি প্রয়োজন। হাউস স্পিকার ন্যান্সি পেলোসিরও মত একই। হাউসে পাশ হলেও সেনেটে বিল হয়ত পরের সপ্তাহে আসতে পারে বলে অনুমান সে দেশের রাজনৈতিক মহলের একাংশের।

আরও পড়ুন: চিন থেকে মুক্ত তিব্বত চান ৮০ শতাংশ ভারতীয়, ইঙ্গিত সি ভোটারের সমীক্ষায়

প্রসঙ্গত ক্ষমতায় আসার আগে বাইডেন জানিয়েছিলেন, সেনেটে অন্যান্য কাজ ও ট্রাম্পের ইমপিচমেন্টের জন্য পৃথক সময় থাকবে। ট্রাম্পের ইমপিচমেন্টের জন্য অন্যান্য কাজ যাতে বন্ধ না থাকে সেদিকেও নজর দেওয়ার কথা বলেছিলেন তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla