Salman Rushdie: ‘মঞ্চ তখন রক্তে ভাসছে, কমপক্ষে ১০-১৫টি কোপ মারল রুশদিকে’, আতঙ্ক কাটছে না প্রত্যক্ষদর্শীদেরও

Salman Rushdie: প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, লেখক মঞ্চে ওঠার কিছুক্ষণের মধ্যেই আচমকা এক যুবকও উঠে পড়ে। প্রথমে অনেকেই ভেবেছিলেন অনুষ্ঠানের আয়োজকদের মধ্যে কেউ হবেন হয়তো ওই ব্যক্তি। কিন্তু নিমেষেই সেই ভুল ধারণা ভেঙে যায়।

Salman Rushdie: 'মঞ্চ তখন রক্তে ভাসছে, কমপক্ষে ১০-১৫টি কোপ মারল রুশদিকে', আতঙ্ক কাটছে না প্রত্যক্ষদর্শীদেরও
মঞ্চে লুটিয়ে পড়ে সলমন রুশদি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 1:27 PM

নিউইয়র্ক: বিখ্যাত সাহিত্যিক সলমন রুশদির উপরে হামলায় স্তম্ভিত গোটা বিশ্ব। শুক্রবার নিউইয়র্কে একটি অনুষ্ঠানে তাঁর উপরে হামলা চালায় বছর ২৪-র এক যুবক। তাঁর ঘাড়ে ও পেটে ছুরির আঘাত রয়েছে। সঙ্গে সঙ্গেই উদ্ধার করা হয় সলমন রুশদিকে। এয়ারলিফ্ট করে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি ভেন্টিলেটরে রয়েছেন। এদিকে, হামলার বীভৎসতা এখনও ভুলতে পারছেন না প্রত্যক্ষদর্শীরা। চোখের সামনে বুকারজয়ী সাহিত্যিকের উপরে এইরকম হামলায় রীতিমতো আতঙ্কিত তারাও।

হামলার পরই নিউইয়র্ক স্টেট পুলিশের তরফে বিবৃতি জারি করে বলা হয়,”অনুষ্ঠান শুরু হতেই সলমন রুশদি যখন পরিচয়পর্ব সারছিলেন, সেইসময়ই সন্দেহভাজন এক ব্যক্তি আচমকাই নিরাপত্তারক্ষীদের টপকে মঞ্চে উঠে পড়ে এবং সলমন রুশদির উপরে হামলা চালায়। রুশদির ঘাড়ে গুরুতর আঘাত লেগেছে। তাঁকে সঙ্গে সঙ্গেই এয়ারলিফ্ট করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।”

এদিকে, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, লেখক মঞ্চে ওঠার কিছুক্ষণের মধ্যেই আচমকা এক যুবকও উঠে পড়ে। প্রথমে অনেকেই ভেবেছিলেন অনুষ্ঠানের আয়োজকদের মধ্যে কেউ হবেন হয়তো ওই ব্যক্তি। কিন্তু নিমেষেই সেই ভুল ধারণা ভেঙে যায়। দেখা যায় ওই যুবক রীতিমতো ঝাঁপিয়ে পড়েছেন বছর ৭৫-র লেখকের উপরে। হাত ধরা ছুরি দিয়ে একের পর এক কোপ বসিয়ে যাচ্ছে ঘাড়ে-গলায় ও পেটে। মঞ্চে উপস্থিত আয়োজকরাই সঙ্গে সঙ্গে ধরে ফেলে ওই হামলাকারীকে। টেনে হিচড়ে তাঁকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। ততক্ষণে মঞ্চ ভাসছে রক্তে। মাটিতে লুটিয়ে পড়ে রয়েছেন সলমন রুশদি। প্রত্যক্ষদর্শীদের দাবি, মাত্র ২০ সেকেন্ডের মধ্যেই রুশদির শরীরে কমপক্ষে ১০ থেকে ১৫টি কোপ মারা হয়।

প্রত্যক্ষদর্শীদের একাংশের দাবি, লেখককে আহত করার লক্ষ্যে নয়, খুন করার জন্যই ওইরকম নৃশংসভাবে কোপানো হয়েছে তাঁকে। হামলাকারী যন্ত্রচালিত পুতুলের মতো কোনওদিকে না তাকিয়ে ক্রমাগত ছুরির কোপ বসাচ্ছিলেন রুশদির শরীরে। ঘটনার সঙ্গে সঙ্গেই মঞ্চে ছুটে আসেন প্য়ারামেডিকরা। রক্তপাত রুখতে ক্ষতস্থানে ব্যান্ডেজ করেই এয়ারলিফ্ট করে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। বর্তমানে তিনি ভেন্টিলেটরে রয়েছেন বলেই জানা গিয়েছে।