Afghanistan Budget: ২০ বছরে প্রথমবার, বিদেশী সাহায্য ছাড়াই অর্থ বাজেট পেশ করবে তালিব সরকার

Taliban to Present Afghanistan Budget: নতুন বাজেটের পাশাপাশি সরকারি কর্মীদের বেতনের কাঠামোতেও পরিবর্তন আনা হয়েছে। মনে করা হচ্ছে, আফগানিস্তানের সরকারি কর্মীদের বেতন হ্রাস পেতে পারে।

Afghanistan Budget: ২০ বছরে প্রথমবার, বিদেশী সাহায্য ছাড়াই অর্থ বাজেট পেশ করবে তালিব সরকার
বাজেটে কী কী রাখবে তালিবান সরকার? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2021 | 9:14 AM

কাবুল: হাজারো প্রতিবন্ধকতা সত্ত্বেও সরকার সামলানোর দায়িত্ব সামলাচ্ছে তালিবান (Taliban)। এবার তাদের অগ্নিপরীক্ষা। তালিবান সরকারের অধীনে এই প্রথম বাজেট (Budget) তৈরি করল আফগানিস্তানের অর্থমন্ত্রক (Afghanistan Finance Ministry)। তালিবান সরকারের এই বাজেট বিশেষ উল্লেখযোগ্য কারণ দুই দশক বাদে এই প্রথম বিদেশী সাহায্য (Foreign Aid) ছাড়াই বাজেট পেশ করতে চলেছে আফগানিস্তান সরকার, এমনটাই জানান তালিব মুখপাত্র।

গত অগস্ট মাসে ঘানি সরকারের পতনের পরই আফগানিস্তানের শাসনভার নিজেদের হাতে তুলে নিয়েছিল তালিবান। ক্ষমতা হস্তান্তরের পর তাদের সামনে সবথেকে বড় চ্যালেঞ্জ ছিল দেশের অর্থনীতি। দীর্ঘ কয়েক দশক ধরে বিভিন্ন দেশের কাছ থেকে অর্থ সহ বিভিন্ন সাহায্য পেয়ে থাকলেও, তালিবানর ক্ষমতা দখলের পরই সেই সাহায্য আসা বন্ধ হয়ে যায়। বিদেশের ব্যাঙ্কে থাকা আফগানিস্তান সরকারের অ্যাকাউন্টগুলিতে আর্থিক লেনদেনও আটকে দেওয়া। এই সিদ্ধান্তের সমপক্ষে আমেরিকার মতো শক্তিশালী দেশগুলির যুক্তি ছিল, তালিবানের হাতে এই অর্থভাণ্ডার তুলে দিলে, তা অপচয় হতে পারে বা সন্ত্রাসবাদী কার্যকলাপে ব্যবহার হতে পারে।

ডুবন্ত অর্থনীতির বৈতরণী পার করতেই এবার অর্থ বাজেট পেশ করতে চলেছে তালিবান সরকার। অর্থ মন্ত্রকের মুখপাত্র আহমেদ ওয়ালি হাকমাল বাজেটের আকার বা কী কী বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে, সে বিষয়ে কিছু জানাননি, তবে তিনি বলেন, “বাজেটটির স্বীকৃতির আগে তা মন্ত্রিসভায় পেশ করা হবে। সেখানে সবুজ সংকেত মিললেই ২০২২ সালের ডিসেম্বর অবধি তৈরি এই বাজেট পেশ করা হবে।”

একটি স্থানীয় টেলিভিশন চ্যানেলের সাক্ষাৎকারে তিনি বলেন, “আমরা বৈদেশিক অর্থ সাহায্য ছাড়াই বাজেট পেশ করতে চলেছি। আমাদের অভ্যন্তরীণ আয় থেকেই বাজেটের যাবতীয় খরচ বহনের চেষ্টা করব। আমাদের বিশ্বাস আমরা এই প্রচেষ্টায় সফল হবই।”

২০২০-২১ সালের আফগানিস্তান সরকারের বাজেটে বলা হয়েছিল, আফগানি মুদ্রায় ২১৯ বিলিয়ন সাহায্য ও ২১৭ বিলিয়ন অভ্যন্তরীণ আয় থাকা সত্ত্বেও ক্ষতির মুখেই পড়তে হবে আফগানিস্তানের অর্থনীতিকে। সেই সময় এক ডলারে মূল্য ছিল ৮০ আফগানি। কিন্তু তালিবান ক্ষমতা দখলের পরই আফগানি মুদ্রার দামের পতন শুরু হয়েছে। গত সপ্তাহেই এক ডলারের বিনিময় মূল্য ছিল ১৩০ আফগানি।

ক্ষমতা দখলের পর থেকে সরকারি কর্মচারীদের দীর্ঘ কয়েক মাসের বেতন যে এখনও বকেয়া, সে কথা স্বীকার করে নিয়ে অর্থ মন্ত্রকের মুখপাত্র আহমেদ ওয়ালি হাকমাল বলেন, “বছর শেষের মধ্যেই কর্মীদের সমস্ত বকেয়া বেতন যাতে  মিটিয়ে দেওয়া যায়, সেই চেষ্টা করছি আমরা।” তবে, তিনি সতর্ক করে জানান, নতুন বাজেটের পাশাপাশি সরকারি কর্মীদের বেতনের কাঠামোতেও পরিবর্তন আনা হয়েছে। মনে করা হচ্ছে, আফগানিস্তানের সরকারি কর্মীদের বেতন হ্রাস পেতে পারে।

গত মাসেই নয়া আফগান সরকারের তরফে জানানো হয়েছিল যে নতুন ইসলামিক কর আনা হয়েছে দেশের গরিব মানুষ ও অনাথদের সাহায্য করার জন্য।