Omicron Dominant Variant in US: ৭৩ শতাংশ সংক্রমণই ওমিক্রন, মার্কিন মুলুকে ‘খেল’ দেখাচ্ছে নয়া ভ্যারিয়েন্ট

Omicron become Dominant Variant in US: আজ, মঙ্গলবারই দেশের করোনা পরিস্থিতি ও ওমিক্রন ভ্য়ারিয়েন্ট নিয়ে জনগণের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন প্রেসিডেন্ট জো বাইডেন।

Omicron Dominant Variant in US: ৭৩ শতাংশ সংক্রমণই ওমিক্রন, মার্কিন মুলুকে 'খেল' দেখাচ্ছে নয়া ভ্যারিয়েন্ট
আমেরিকায় ডমিনেন্ট ভ্যারিয়েন্টে পরিণত হল ওমিক্রন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2021 | 7:41 AM

ওয়াশিংটন:  আশঙ্কা আগেই করা হয়েছিল, আমেরিকায় সত্যিই “ডমিনেন্ট স্ট্রেন”(Dominant Strain)-এ পরিণত হল ওমিক্রন ভ্যারিয়েন্ট Omicron Variant)। সোমবারই মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষের তরফে এই কথা জানানো হয়। একদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) যেখানে আগামী বছরের মধ্যে করোনা মহামারীতে ইতি টানার জন্য় আরও মিলিত প্রচেষ্টার দাবি জানিয়েছেন, সেখানে ওমিক্রনের দাপট ও ক্ষমতা বৃদ্ধি যথেষ্ট উদ্বেগের কারণ।

করোনার নতুন ভ্যারিয়েন্টের দাপটে বিশ্বজুড়েই ফের একবার উর্ধ্বমুখী সংক্রমণ। ইতিমধ্যেই একাধিক দেশে কড়া বিধিনিষেধ এমনকি লকডাউন(Lockdown)-ও জারি করা হয়েছে। ব্যতিক্রম নয় আমেরিকাও, সেখানেও দ্রুতগতিতে আক্রান্তের হার বৃদ্ধি পাচ্ছে, তবে প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) সাফ জানিয়ে দিয়েছেন, আপাতত লকডাউনের কোনও পরিকল্পনাই নেই।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্য়ান্ড প্রিভেনশনের তরফে জানানো হয়েছে,  আমেরিকায় নতুন করোনা আক্রান্তদের মধ্যে ৭৩.২ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। সংক্রমণের হার সবথেকে বৃদ্ধি পেয়েছে উত্তর-পূর্ব, দক্ষিণ ও মধ্যপশ্চিম অঞ্চলেই। দেশের নতুন সংক্রমণের ৯০ শতাংশই এই অংশগুলি থেকে হচ্ছে।

আজ, মঙ্গলবারই দেশের করোনা পরিস্থিতি ও ওমিক্রন ভ্য়ারিয়েন্ট নিয়ে জনগণের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিকে, তিনদিন আগেই হোয়াইট হাউসেও ঢুকে পড়েছে করোনা সংক্রমণ। প্রেসিডেন্টের সংস্পর্শে আসা এক সম্পূর্ণ টিকা ও বুস্টার ডোজ় প্রাপ্ত কর্মী করোনা আক্রান্ত হয়েছেন। তিনি ওমিক্রনে আক্রান্ত কিনা, তা এখনও জানা যায়নি। জো বাইডেনের করোনা পরীক্ষা করা হলেও, এখনও অবধি তাঁর রিপোর্ট নেগেটিভ এসেছে।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মেলে ওমিক্রন ভ্যারিয়েন্টের। ইতিমধ্যেই তা বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। করোনার এই নতুন ভ্যারিয়েন্টের কমপক্ষে ৩০ থেকে ৫০ বার অভিযোজন হএয়ায়, এটির সংক্রমণ ক্ষমতা ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে আগেই এটিকে “উদ্বেগের কারণ” হিসাবেও চিহ্নিত করা হয়েছিল সেই কারণে।

এখনও অবধি ওমিক্রন সম্পর্কে বিস্তারিত তথ্য জানা না গেলেও, প্রাথমিত তথ্য অনুযায়ী ওমিক্রন আরও বেশি সংক্রামক এবং টিকাকে ফাঁকি দেওয়ারও অধিক ক্ষমতা রাখে। তবে স্বস্তির খবর, ডেল্টার মতো ওমিক্রন সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করছে না। মৃদু বা মাঝারি উপসর্গই দেখা যাচ্ছে ওমিক্রন সংক্রমণের ক্ষেত্রে।

এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর টেড্রোস আধানম গেব্রেয়াসিস সমস্ত দেশকেই সংক্রমণ রোখার প্রস্তুতি নিতে অনুরোধ জানিয়েছেন। নববর্ষের অনুষ্ঠানও বাতিল করার অনুরোধ জানিয়েছেন তিনি। তাঁর কথায়, “এখন উৎসব উদযাপন করে, পরে শোকপ্রকাশ করার থেকে পরে উদযাপন করা শ্রেয়। আপাতত আমাদের এই মহামারি শেষ করার দিকেই নজর দিতে হবে।”

বিশ্বজুড়ে বিধিনিষেধ:

সোমবারই ইউরোপীয় ইউনিয়নের তরফে নোভোভ্যাক্সকে স্বীকৃতি দেওয়া হয়। এটি ইউরোপীয় ইউনিয়নের স্বীকৃত পঞ্চম টিকা, এর আগে ফাইজ়ার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা স্বীকৃতি পেয়েছে। বিশ্বের বাকি অংশের তুলনায় ইউরোপীয় ইউনিয়ন করোনা টিকাকরণ ও বুস্টার ডোজ় প্রয়োগের ক্ষেত্রে অনেক এগিয়ে রয়েছে।

অন্যদিকে, সোমবারই লন্ডনে ঘোষণা করে দেওয়া হয় সেন্ট্রাল ট্রাফালগার স্কোয়ারে যে নববর্ষের অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছিল, তা বাতিল করা হচ্ছে। প্রায় সাড়ে ৬ হাজার মানুষের জমায়েত হওয়ার কথা থাকলেও, ওমিক্রনের আতঙ্কে শেষ মুহূর্তে সেই অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়।

প্যারিসেও যাবতীয় নববর্ষের অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়েছে। জার্মানিতেও ব্যক্তিগত পার্টি ও নাইটক্লাবগুলিতে কড়া বিধিনিষেধ জারি করার চিন্তাভাবনা করা হয়েছে।

আরও পড়ুন: Philippines Typhoon Update: দেওয়ালে লিখে সাহায্যের আর্তি জানাচ্ছেন স্থানীয়-পর্যটকরা! শক্তিশালী টাইফুনে মৃত কমপক্ষে ২০০