Australia: টিকা নেওয়া থাকলে প্রয়োজন নেই নিভৃতবাস, এই শহরে প্রবেশের পথে থাকবে না কোনও বাধা

Australia, Covid Vaccine, চলতি বছরেই জুলাই মাসে অস্ট্রেলিয় সরকার ধীরে ধীরে স্বাভাবিক অবস্থা ফিরে আসার প্রক্রিয়া শুরু করেছিল। সরকারের তরফে প্রস্তাব গৃহীত হয়, দেশের ৮০ শতাংশ নাগরিকদের করোনা টিকাকরণ (Covid Vaccination) সম্পূর্ণ হলেই নিরাপদ দেশগুলির পর্যটকদের এদেশে প্রবেশাধিকার দেওয়া হবে

Australia:  টিকা নেওয়া থাকলে প্রয়োজন নেই নিভৃতবাস, এই শহরে প্রবেশের পথে থাকবে না কোনও বাধা
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 3:21 PM

সিডনি: আগামী ১ নভেম্বর থেকে আন্তর্জাতিক পর্যটকদের (International Traveller) স্বাগত জানানোর জন্য তৈরি হচ্ছে অস্ট্রেলিয়ার (Australia) সিডনি (Sydney)। নিউ সাউথ ওয়েলস প্রিমিয়ার ডমিনিক পেরোটেট ( New South Wales Premier Dominic Perrottet ) থেকে জানা গিয়েছে, করোনা টিকার দুটি ডোজ নেওয়া থাকলে সিডনিতে প্রবেশের ক্ষেত্রে কোনো বাধা থাকছে না। এমনকি কোয়ারেন্টাইনে (quarantine) থাকারও কোনও প্রয়োজন নেই। কিছুদিন আগেই অস্ট্রেলিয়ার (Australia) সব থেকে বড় শহর সিডনিতে ১০৬ দিন ধরে চলে আসা লকডাউন (lockdown) তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

গত বছর মার্চ মাস থেকেই আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দিয়েছিল অস্টেলিয়া। করোনা ভাইরাসের (Covid 19) বাড়বাড়ন্ত, সরকারকে এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছিল। সেই সময় শুধুমাত্র নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের প্রবেশাধিকার ছিল। এবং সম্পূর্ণ নিজের খরচে তাদের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হতো। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, এক বিবৃতিতে পেরোটেট জানিয়েছে ” আমরা চাই সকলে আবার এখানে আসুক। ক্রমশ আমরা করোনার প্রকোপ কাটিয়ে উঠেছি। বিশ্বের জন্য সিডনি ও নিউ সাউথ ওয়েলসের দরজা খুলে দেওয়া হচ্ছে।”

চলতি বছরেই জুলাই মাসে অস্ট্রেলিয় সরকার ধীরে ধীরে স্বাভাবিক অবস্থা ফিরে আসার প্রক্রিয়া শুরু করেছিল। সরকারের তরফে প্রস্তাব গৃহীত হয়, দেশের ৮০ শতাংশ নাগরিকদের করোনা টিকাকরণ (Covid Vaccination) সম্পূর্ণ হলেই নিরাপদ দেশগুলির পর্যটকদের এদেশে প্রবেশাধিকার দেওয়া হবে। সেই লক্ষ্যমাত্রা যে এলাকায় সম্পূর্ণ হয়েছে সেখানে পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছিল, সিডনি শহরে বসবাসকারী নাগরিকদের টিকাকরণের (Covid Vaccination) যে লক্ষ্যমাত্রা নিয়েছিল সিডনি প্রশাসন, তা ইতিমধ্যেই সফলভাবে পূর্ণ হয়ে গিয়েছে। শহরের নাগরিকদের ৭০ শতাংশ ইতিমধ্যেই করোনা টিকার প্রথম ডোজ় পেয়ে গিয়েছেন এবং ১৬ শতাংশ নাগরিকের দুটি ডোজ় সম্পূর্ণ হয়েছে। এই সপ্তাহের শেষেই নিউ সাউথ ওয়েলসে বসবাসকারী নাগরিকদের ৮০ শতাংশের করোনা টিকাকরণ সম্পূর্ণ হবে। বাকি দেশের এই লক্ষ্যমাত্রা পূরণ করতে আরও কিছুদিন সময় লাগবে।

সীমান্ত খুলে দেওয়ার ঘোষণার পরেই জানা যায় নিউ সাউথ ওয়েলসে দৈনিক সংক্রমণের হার ৪০৬ থেকে নেমে ৩৯৯ হয়েছে। সেপ্টেম্বরের শুরুতে এই সংখ্যাই ছিল ১,৫৯৯ এর আশেপাশে। প্রতিবেশী ভিক্টোরিয়াতে (Victoria) ২,১৭৯ জনের সংক্রমণের খোঁজ পাওয়া গিয়েছে। রাজধানী মেলবর্নে (Melbourne) সংক্রমিতের সংখ্যা আগের তুলনায় কমলেও দেশে সর্বাধিক। মেলবর্নে ২,২৯৭ জন করোনাতে আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন তাইওয়ানের বহুতলে ভয়াবহ আগুন, মৃত ৮৬