Afghanistan Issue: আফগানিস্তান নিয়ে মস্কোর বৈঠকে থাকবে ভারত

Taliban delegation, India, ২০ বছর পর সমগ্র আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর, কাবুলের ক্ষমতায় আসীন হয়েছে তালিবান। কাবুলের ক্ষমতাভার নিজেদের হাতে তুলে নেওয়ার পর থেকেই চরম আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে আফগান মহিলারা।

Afghanistan Issue: আফগানিস্তান নিয়ে মস্কোর বৈঠকে থাকবে ভারত
মসনদে তালিবান বসার পর থেকে সেদেশের জনগন ও মহিলাদের নিরাপত্তা নিয়ে ক্রমেই আন্তর্জাতিক স্তরে উদ্বেগ বাড়ছে। ছবি: ট্যুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 1:49 PM

নয়া দিল্লি: আগামী ২০ অক্টোবর রাশিয়ার (Russia) মস্কোতে (Moscow) আফগানিস্তান (Afghanistan) নিয়ে অনুষ্ঠিত হতে চলা বৈঠকে উপস্থিত থাকবে ভারত। বৃহস্পতিবার এমনটাই জানা গিয়েছে। এই বৈঠকে আফগানিস্তানের নয়া তালিবান (Taliban) শাসকদের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। ২০১৮ সালের পর থেকে এই নিয়ে দ্বিতীয়বারের জন্য তালিবান প্রতিনিধিদের সঙ্গে ভারতের মুখোমুখি সাক্ষাৎ হবে। অগস্ট মাসের ১৫ তারিখ আফগানিস্তানে আসরফ গণি সরকারের পতনের পর দ্বিতীয়বারের জন্য তালিবান ভারত মুখোমুখি হবে এই বৈঠকে।

কাবুলে (Kabul) তালিবান অধিষ্ঠিত হওয়ার পর থেকেই তাদের গঠিত অন্তবর্তী সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। নয়া দিল্লির যুক্তি, নব গঠিত তালিব সরকার নিয়ে নান প্রশ্ন চিহ্ন রয়েছে এবং কোনও রকম আলোচনা ছাড়াই এই সরকার গঠন করা হয়েছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, ” আফগানিস্তান ইস্যু নিয়ে মস্কোর বৈঠকে উপস্থিত থাকার আমন্ত্রণ আমরা পেয়েছি। বৈঠকে আমরা অংশ্রগ্রহন করব। ” দেশের পক্ষ থেকে ওই বৈঠকে কে উপস্থিত থাকবেন সেই বিষয়ে নিশ্চিতভাবে এখনও কিছু জানা না গেলেও সূত্রের খবর, বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব পদমর্যাদার কোনও আধিকারিক বৈঠকে প্রতিনিধিত্ব করবেন।

এর আগে ২০১৮ সালে মস্কোতে তালিবানের সঙ্গে ‘বেসরকারি পর্যায়ে’ এক বৈঠকে মুখোমুখি হয়েছিল ভারত। অবসরপ্রাপ্ত বিদেশ মন্ত্রকের আধিকারিক টি সি এ রাঘাবণ এবং অমর সিনহা ওই বৈঠকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। পাঁচ সদস্যের তালিবান প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন শের মহম্মদ আব্বাস স্টানেকজ়াই, যিনি বর্তমানে আফগানিস্তানের উপ বিদেশ মন্ত্রী। চলতি বছরেই ৩১ অগাস্ট কাতারের রাজধানী দোহাতে ভারতীয় দূতাবাসে কূটনীতিক দীপক মিত্তলের সঙ্গে মহম্মদ আব্বাস স্টানেকজ়াইয়ের সরকারিভাবে একটি বৈঠক হয়।

২০১৭ সালে আফগানিস্তান, ভারত, চিন. রাশিয়া. ইরান ও পাকিস্তানকে নিয়ে মস্কোল পদ্ধতির বৈঠক শুরু হয়। আফগানিস্তান ইস্যু নিয়ে রাশিয়া, আমেরিকা, পাকিস্তান ও চিনকে সহযোগী করে আলোচনা শুরু করেছে। তালিবান কর্তৃক কাবুলের ক্ষমতা দখলের পর এই প্রথমবারের জন্য মস্কোতে এই বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। আফগানিস্তানে এই অস্থির পরিস্থিতিতে জঙ্গি কার্যকলাপ বৃদ্ধির সম্ভাবনা নিয়ে রাশিয় ও মধ্য এশিয়ার দেশগুলি চিন্তিত। আফগান মাটিতে আইসিস জঙ্গিদের বাড়বাড়ন্তই রাশিয়ার উদ্বেগের প্রধান কারণ।

২০ বছর পর সমগ্র আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর, কাবুলের ক্ষমতায় আসীন হয়েছে তালিবান। কাবুলের ক্ষমতাভার নিজেদের হাতে তুলে নেওয়ার পর থেকেই চরম আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে আফগান মহিলারা। আগের তালিবানি শাসনে নারীর অধিকার খর্ব করার যে মারত্মক অভিযোগ ছিল সেইসব দিনই পুণরায় ফিরতে পারে বলে মনে করা হচ্ছে।

আফগানিস্তানের মসনদে তালিবান বসার পর থেকে সেদেশের জনগন ও মহিলাদের নিরাপত্তা নিয়ে ক্রমেই আন্তর্জাতিক স্তরে উদ্বেগ বাড়ছে। ভারত, আমেরিকা সহ বিভিন্ন ইউরোপীয় দেশ (European Countries) গুলিও আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে নিজেদের উদ্বেগ প্রকাশ করেছে।

আরও পড়ুন Health Ministry: খালি পড়ে আছে যুগ্মসচিবের পদ, করোনা মোকাবিলায় দ্রুত নিয়োগ চেয়ে চিঠি পাঠাল স্বাস্থ্যমন্ত্রক