Afghanistan Crisis: তালিবানি শাসনের জের, আফগান মুলুক ছেড়ে ভিনদেশে পাড়ি মহিলা ফুটবলারদের

Taliban, Afghanistan, আফগানিস্তান থেকে খেলায়াড়দের নিরাপদভাবে বের করে আনার জন্য ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা (FIFA) নিয়মিত কাতার সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে।

Afghanistan Crisis: তালিবানি শাসনের জের, আফগান মুলুক ছেড়ে ভিনদেশে পাড়ি মহিলা ফুটবলারদের
চরম খাদ্যসঙ্কটের মুখে আফগানবাসীরা। ফাইল চিত্র

কাবুল: অগাস্ট মাসের ১৫ তারিখ থেকে কাবুলের মসনদে তালিবান (Taliban) বসার পর থেকেই দেশ (Afghanistan) জুড়ে অনিশ্চয়তা, নিরাপত্তাহীনতর ছবিটা যেন ক্রমেই স্পষ্ট হচ্ছে। বিশেষত তালিব রাজে মহিলাদের আতঙ্ক ও দুর্দশার ছবিটা ক্রমবর্ধমান হারে জনসমক্ষে আসছে। ক্ষমতায় আসীন হয়েই ছেলেদের স্কুল কলেজ খোলার কথা ঘোষণা করলেও মহিলাদের শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে নিশ্চুপ তালিবান। তালিব পরিচালিত অন্তবর্তী সরকারের শীর্ষ স্তর থেকে জানিয়ে দেওয়া হয়েছে, মহিলাদের কোনও খেলাধুলার সঙ্গে যুক্ত থাকা একেবারেই না পসন্দ তাদের। এই যথেচ্চাচার ও আতঙ্কে অনেকেই দেশ ছেড়ে চলে গিয়েছেন, অনেকে আবার সেই পরিকল্পনায় রয়েছেন।

বৃহস্পতিবার, আফগানিস্তানের জাতীয় মহিলা ফুটবল দলের (Afghanistan National Women’s Football team) সদস্য সহ মোট ১০০ জন ফুটবলার নিজেদের পরিবারকে সঙ্গে নিয়ে আফগানিস্তান ছেড়েছেন। বিমানে করে তারা কাতারের (Qatar) রাজধানী দোহাতে (Doha) পৌঁছে গিয়েছেন বলেই জানা গিয়েছে। কাতার সরকারের তরফে সেদেশের বিদেশ মন্ত্রী লোলওয়া অল খাটার টুইটে আফগান মহিলা ফুটবল দল সহ মোট ১০০ জন খেলোয়াড়ের সপরিবার কাতারে আশ্রয় নেওয়ার কথা জানিয়েছেন।

স্কাই স্পোর্টস নিউজ (Sky Sports News) সূত্রে খবর, আফগান জাতীয় মহিলা দলের ২০ জন ফুটবলার সহ অন্যান্যদের কাতার বিমান বন্দরে করোনা পরীক্ষার (Covid Test) জন্য একটি আলাদা ঘরে নিয়ে যাওয়া হয়েছিল। তবে কাতারে তাঁরা কতদিন থাকতে পারবেন সেই বিষয়টা এখনও স্পষ্ট হয়নি।

আফগানিস্তান থেকে খেলায়াড়দের নিরাপদভাবে বের করে আনার জন্য ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা (FIFA) নিয়মিত কাতার সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। অগাস্টে তালিবান শাসন শুরুর সময়েও আন্তর্জাতিক খেলোয়াড়দের সংগঠন ফিফপ্রো (FIFPRO), কাবুলের (Kabul) জাতীয় মহিলা ফুটবল দলের সদস্যদের আফগানিস্তান ছাড়ার জন্য বিমানে জায়গা পেতে সাহায্য করেছিল।

আফগান মহিলা ফুটবল দলের প্রাক্তন ক্যাপ্টেন খালিদা পোপাল, তালিবানের কোপ থেকে বাঁচতে মহিলা খেলোয়াড়দের যাবতীয় ক্রীড়া সামগ্রী পুড়িয়ে ফেলতে ও নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট মুছে ফেলার পরামর্শ দিয়েছিলেন। তালিবান রাজ শুরুর সময় থেকেই অনেক মহিলা ক্রীড়াবিদ এখনও গা ঢাকা দিয়ে রয়েছেন।

২০ বছর পর পুনরায় কাবুলের ক্ষমতার অলিন্দে বসার পর থেকেই মহিলা খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে নান প্রশ্নচিহ্ন দেখা গিয়েছিল। মহিলারা কোনও খেলায় অংশগ্রহণ করতে পারবেন না এমনটাই জানানো হয়েছে তালিবান সরকারের তরফে। আফগান মহিলা ক্রিকেট দলও নিষেধাজ্ঞা থেকে বাদ যায়নি। আফগান সরকারের এক শীর্ষ আধিকারিক এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, “আমি মনে করি না আফগান মেয়েদের ক্রিকেট খেলা উচিৎ। ক্রিকেট খেলার সময় অনেক সময় তাদের মুখ ও শরীরের নানা অংশ উন্মুক্ত থাকে। ইসলাম এই ধরনের কার্যকলাপ সমর্থন করে না।”

আরও পড়ুন Fire: আবাসিক ভবনে ভয়াবহ আগুন! মৃত্যু ৪৬ জনের, বাড়তে পারে মৃতের সংখ্যা

Click on your DTH Provider to Add TV9 Bangla