Gandhi Statue Vandalised : ভাঙা হল মূর্তি, লেখা হল কুকথা, গান্ধীর মূর্তির অবমাননায় তীব্র নিন্দা দূতাবাসের

Gandhi Statue Vandalised : কানাডায় মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর করা হয়েছে। এই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে সেখানকার ভারতীয় দূতাবাস।

Gandhi Statue Vandalised : ভাঙা হল মূর্তি, লেখা হল কুকথা, গান্ধীর মূর্তির অবমাননায় তীব্র নিন্দা দূতাবাসের
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 4:20 PM

ওট্টাওয়া : কানাডায় মহাত্মা গান্ধীর মূর্তি ঘিরে ঘটেছে লজ্জাজনক ঘটনা। কানাডায় ওন্টারিওতে রিচমন্ড হিল সিটিতে অবস্থিত মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুরও করা হয়েছে। এর পাশাপাশি সেই মূর্তির গায়ে একাধিক কুকথা লেখা হয়েছে বলেও জানা গিয়েছে। কানাডায় গান্ধী মূর্তির অবমাননার এই ঘটনায় বুধবার অসন্তোষ প্রকাশ করেছে ভারত। টরোন্টোতে ভারতীয় দূতাবাসের তরফে টুইটে এই ঘটনার নিন্দাও জানানো হয়েছে।

কানাডায় রিচমন্ড হিলে বিষ্ণু মন্দিরে অবস্থিত মহাত্মা গান্ধীর মূর্তি। স্থানীয় পুলিশ জানিয়েছে, কেউ সেই মূর্তির মুখ নষ্ট করে দিয়েছে। মূর্তির গায়ে লেখা হয়েছে কুকথা। ভাঙচুর করা হয়েছে মূর্তিও। ইয়র্ক স্থানীয় পুলিশকে উদ্ধৃত করে ক্যানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন এই ঘটনার নিন্দায় সরব হয়েছে ভারত। কানাডায় ভারতীয় দূতাবাসের তরফে টুইট করে জানানো হয়েছে, ‘রিচমন্ড হিলের কাছে বিষ্ণু মন্দিরে মহাত্মা গান্ধীর মূর্তির অবমাননায় আমরা ক্ষুব্ধ। এই অপরাধমূলক, ঘৃণ্য ভাঙচুরের ঘটনায় কানাডায় বসবাসকারীদের অনুভূতি আঘাতপ্রাপ্ত হয়েছে। এই ঘৃণ্য কাজের তদন্তের জন্য আমরা কানাডিয়ান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি।’ ওট্টাওয়াতে হাই কমিশনও জানিয়েছে ভারত এই ঘটনায় ক্ষুব্ধ। সেখানে বসবাসকারী ভারতীয়দের ভয় দেখানোর জন্যই এরকম ঘৃণ্য কাজ করা হয়েছে। টুইটে হাই কমিশন জানিয়েছে, ‘এই ঘটনায় সেখানে বসবাসকারী ভারতীয়দের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। আমরা কানাডা সরকারকে এই ঘটনার তদন্তের জন্য এবং অপরাধীদের যথাযোগ্য বিচারের জন্য জানিয়েছি।’

ইয়র্ক স্থানীয় পুলিশের মুখপাত্র কনস্টেবল অ্যামি বউড্রিউ জানিয়েছেন,ইয়র্ক স্থানীয় পুলিশ কোনও ধরনের ঘৃণ্য অপরাধকে বরদাস্ত করে না। স্থানীয় সংবাদ মাধ্যমকে তিনি জানিয়েছেন, ‘যারা জাতি, ভাষা, বর্ণ, ধর্ম, বয়স, লিঙ্গ, লিঙ্গ পরিচয় ও লিঙ্গের বহিঃপ্রকাশের ভিত্তিতে অন্যদের হেনস্থা করে তাদের যথাযোগ্য সাজা দেওয়া হয়।’ এই ঘটনার যথাযোগ্য তদন্তেরও আশ্বাস দেওয়া হয়েছে তাঁর তরফে। প্রসঙ্গত, গান্ধী মূর্তি ভাঙচুর নতুন ঘটনা নয়। গত বছর নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে ভাঙা হয়েছিল মহাত্মা গান্ধীর ব্রোঞ্জের মূর্তি।