Boris Johnson ‘পুতিন যদি মহিলা হতেন…’, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যা বললেন!

Russia-Ukraine War: কবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হবে, তা এখনও কেউ জানে না। একাধিকবার দুই দেশের মধ্যে বৈঠকেও কোনও সমঝোতা সূত্র মেলেনি।

Boris Johnson 'পুতিন যদি মহিলা হতেন...', ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যা বললেন!
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 29, 2022 | 4:48 PM

বার্লিন: ইতিমধ্যেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ৪ মাস অতিক্রম করেছে। কিন্তু এখনও যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। ইউক্রেন নিয়ে নিজেদের মনোভাবে ‘নাছোড়বান্দা’ রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরেই গোটা বিশ্বে পুতিনকে কোণঠাসা করে দেওয়া চেষ্টা করেছিল বিশ্বের তাবড় শক্তিশালী দেশ এবং তাদের রাষ্ট্রপ্রধানরা। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে পুতিনকে নিয়ে মানুষের আগ্রহ আরও বেড়েছে। এবার পুতিনকে নিয়ে মুখ খুললেন ব্রিটিশ প্রেসিডেন্ট বরিস জনসন। ব্রিটেনের প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভ্লাদিমির পুতিন যদি একজন মহিলা হতেন, তবে ইউক্রেনে মোটেও যুদ্ধ শুরু হত না। মঙ্গলের সন্ধেয় এক জার্মান সংবাদমাধ্যমকে তিনি বরিস জনসন বলেন, “ভ্লাদিমির পুতিন যদি কোনও একজন মহিলা হতেন, তবে তিনি কোনওভাবেই এমন পাগলের মতো আচরণ করতেন না। এমনকী কোনও পরিস্থিতিতেই রাশিয়াকে আক্রমণের কথা তিনি ভাবতেন না। ইউক্রেনের পুতিনের আক্রমণ নিঃসন্দেহে পুরুষতান্ত্রিক আচরণের পরিচয়।” বরিস জনসনের দাবি, গোটা বিশ্বেই মেয়েদের শিক্ষা জন্য পর্যাপ্ত বন্দোবস্ত করা উচিত এবং নারী ক্ষমতায়ণের অঙ্গ হিসেবে মহিলাদের রাজনীতিতে অংশগ্রহণে উৎসাহিত করা উচিত।

কবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হবে, তা এখনও কেউ জানে না। একাধিকবার দুই দেশের মধ্যে বৈঠকেও কোনও সমঝোতা সূত্র মেলেনি। মাঝে একবার হঠাৎ করেই যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে হাজির হয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তারপর থেকে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করার পাশাপাশি বরিস জনসনকে কালো তালিকাভুক্ত করেছে রাশিয়া। যুদ্ধ শেষ হওয়া নিয়ে বরিস জনসন বলেন, “সাধারণ মানুষ চায় যুদ্ধ যেন দ্রুত শেষ হয়, কিন্তু রুশ প্রেসিডেন্ট পুতিন কোনও শান্তি প্রস্তাবেই বিশ্বাসী নয়।” ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, পশ্চিমী জোটের উচিত যে কোনও মূল্য, যে কোনওভাবে ইউক্রেনকে সমর্থন করা এবং যুদ্ধ বন্ধ প্রয়োজনীয় পদক্ষেপ করা।

প্রসঙ্গত, সাম্প্রতিক জি৭ সম্মলনে উপস্থিত রাষ্ট্রনেতাদের ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানিয়েছেন, চলতি বছরের মধ্যেই যেন যুদ্ধ শেষ করতে পদক্ষেপ করা হয়। সূত্র মারফত জানা গিয়েছিল, জি৭ সম্মলনে উপস্থিত বিশ্বনেতাদের জ়েলেনস্কি জানিয়েছিলেন, যে কোনও উপায়ে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরও জোরদার করে এই বছর শেষের হওয়ার মধ্যেই যে যুদ্ধ থামিয়ে দেওয়া হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla