পেগাসাস দিয়ে ইমরান খানের ফোন হ্যাক করেছে ভারত সরকার: ফবাদ চৌধুরী

পেগাসাস কাণ্ডে আরও ১৪ জন বিভিন্ন দেশের নেতার ফোন হ্যাক হওয়ার বিষয় প্রকাশ্যে এসেছে।

  • Publish Date - 8:18 pm, Wed, 21 July 21 Edited By: সৌরভ পাল
পেগাসাস দিয়ে ইমরান খানের ফোন হ্যাক করেছে ভারত সরকার: ফবাদ চৌধুরী
ফাইল চিত্র

নয়া দিল্লি: পেগাসাস বিতর্ক এ বার ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সম্পর্কেও। খোদ পাক প্রধানমন্ত্রীর ফোন হ্যাক করার অভিযোগ উঠছে ভারত সরকারের বিরদ্ধে। সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, পাকিস্তানের তথ্যমন্ত্রী ফবাদ চৌধুরী অভিযোগ করেছেন, ভারত সরকার যাঁদের যাঁদের ফোন হ্যাক করেছে, সেই তালিকায় নাম রয়েছে ইমরান খানেরও (Imran Khan)। ফবাদ চৌধুরী হুঁশিয়ারি দিয়েছেন, পাকিস্তান একাধিক ফোরামে এই বিষয় তুলে ধরবে। তবে পাক তথ্যমন্ত্রী এ বিষয়েও স্পষ্ট জানিয়েছেন, ভারত সরকার ইজরায়েলের প্রযুক্তি ব্যবহার করে বিরোধীদের ফোন হ্যাক করার ঘটনায় তিনি অত্যন্ত উদ্বিগ্ন।

এ দিকে পেগাসাস কাণ্ডে আরও ১৪ জন বিভিন্ন দেশের নেতার ফোন হ্যাক হওয়ার বিষয় প্রকাশ্যে এসেছে। বিভিন্ন সংবাদ মাধ্যমের দাবি, পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে ফোন হ্যাক হয়েছে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম, লেবাননের প্রাক্তন প্রধানমন্ত্রী সাদ হারিরি, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল, মরক্কোর বাদশাহ মোহাম্মদ, মেক্সিকোর প্রাক্তন প্রেসিডেন্ট ফিলিপ কালডেরন ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর ফোনও।

ইজরায়েলের এনএসওর গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার একাধিক দেশে নজরদারির জন্য ব্যবহৃত হয়। সম্প্রতি সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য ওয়্যার’-এ প্রকাশিত তথ্যে দাবি করা হয়েছে, ভারতের আইনজীবী, বিচারপতি, ব্যবসায়ী, সরকারি আধিকারিক-সহ প্রায় ৩০০ জনের ফোনে আড়ি পাতা হয়েছে এই পেগাসাসের মাধ্যমে। এই তালিকায় রয়েছেন ভারতের ৪০ জন সাংবাদিক, তিন বিরোধী নেতা, একজন সাংবিধানিক প্রধান, মোদী সরকারের দুই বর্তমান মন্ত্রী, বিভিন্ন নিরাপত্তা সংস্থার প্রাক্তন এবং বর্তমান প্রধান-সহ অনেকেই। এমনকি তৃণমূলের ভোটকুশলী প্রশান্ত কিশোর, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নামও রয়েছে সেই তালিকায়। আরও পড়ুন: সাবওয়েতে ঢুকতেই ট্রেনে হুড়মুড়িয়ে ঢুকল জল, বুক সমান জলেই বন্দি শতাধিক, মৃত কমপক্ষে ১২

Click on your DTH Provider to Add TV9 Bangla